চট্টগ্রামে পাড়ার গলিতে গলিতেও পুলিশী অ্যাকসন

ছবি সংগৃহীত

চট্টগ্রাম : অবশেষে বন্দর নগরীর পাড়ায় পাড়ায় অ্যাকসন নিতে শুরু করেছে পুলিশ। সোমবার সন্ধ্যার পর নগরের বিভিন্ন থানা পুলিশ এই অ্যাকসন শুরু করে। এতে করে সন্ধ্যার পরই জনশূণ্য হয়ে পড়ে পাড়ার অলিগলি। নিরব-নিঃশব্দে যে যার মতো করে ঘরে অবস্থান করছে। তবে এরপর অতি জরুরী প্রয়োজনে দুএকজন বেড়িয়ে আসছেন ঘর থেকে। ভুক্তভোগীরা বলছেন অত্যন্ত সতর্কতার সাথে তারা দৈনিন্দিন প্রয়োজন মেটাতে চেষ্টা করছেন।

আরো পড়ুন : খাগড়াছড়ির পরিবহণ শ্রমিকদের মাঝে নিত্যপণ্য সামগ্রী বিতরণ
আরো পড়ুন : কর্মহীন মানুষের পাশে মানবাধিকার কর্মী হুরে আরা

এর আগে, সরকার ঘোষিত লকডাউন চলাকালীন সময়ে নগরের ঘনবসতিপূর্ণ পাড়াগুলোয় লকডাউন মানা হচ্ছিল না। এ নিয়ে নয়াবাংলার প্রতিবেদকের কাছে অভিযোগ করেন উত্তর আগ্রাবাদ হাজিপাড়ার একাধিক স্হানীয় বাসিন্দা। পরে একটি সরেজমিন প্রতিবেদন প্রকাশ করে নয়াবাংলা।

সন্ধার পর সরেজমিনে ঘুরে দেখা গেছে, যে সকল পাড়ায় এতোদিন ঈদ আমেজ চলছিল আজ তা পুরোপুরি ঠান্ডা করে দিয়েছে পুলিশ। হালিশহর শাখা রোড, সিপিডিএল ভবনের সামনে, চাড়িয়া পাড়া, পানওয়ালা পাড়া, হাড্ডিকোম্পানির মোড়, মৌলভী পাড়া, হাজিপাড়া, দাইয়াপাড়া, বেপারিপাড়া চেয়ারম্যান গলির মুখ, হাজিপাড়া সিঙ্গাপুর মাকেটের সামনে, মুহুরী পাড়াসহ ঘনবসতিপূর্ণ এলাকাগুলোতে দলবেঁধে আড্ডা, গল্পগুজব দেখা যায়নি। এছাড়া মসজিদগুলোতে ৫ জন জামাত আদায় করার নিদেশনা আসার পর মুসল্লির সংখ্যাও অনেক কম ছিল।

এদিকে নগরের বিভিন্ন এলাকার পুরো ভবন লকডাউন করে দিয়েছে পুলিশ। অন্যদিকে বিভিন্ন এলাকায় প্রবেশের মুখে বহিরাগতদের প্রবেশ নিষেধ, আপনার পরিচয় দিন এমন লিখিত সাইনবোর্ড টাঙিয়ে দিয়েছে এলাকাবাসি। এমনকি এলাকার প্রবেশের মুখে বাঁশ দিয়ে বেরিক্যাডও দেওয়া হয়েছে।

আজ পুলিশের এমন কমকাণ্ডকে সাধুবাদ জানিয়েছেন এলাকার মুরব্বিরা। হাজিপাড়া সুন্নিয়া জামে মসজিদে এশার নামাজের আদায়ের পর সমাজের এক মুরব্বি নয়াবাংলাকে বলেন, আজকে পুলিশ প্রশাসন যে কাজ করেছে তা আরো আগে করার দরকার ছিল। কেননা আমাদের পাড়ায় বিভিন্ন পেশাজীবী শ্রেণির লোকের বসবাস। এই এলাকার মতো আরো অনেক এলাকা রয়েছে ঘনবসতিপূর্ণ। মোটকথা করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সরকার ঘোষিত লকডাউন নগরের প্রধান সড়ক ও আবাসিক এলাকাগুলোতে মানা হলেও এতদিন ঘনবসতিপূর্ণ এলাকাগুলোতে তা মানা হয় নাই। ডাক দিলে কে শোনে কার কথা। সবশেষে আজকে থেকে প্রশাসন যে ভাবে কঠোর ব্যবস্হ্যা নিয়েছে তা অব্যাহত থাকলে করোনার মহামারি থেকে কিছুটা হলেও নিরাপদে থাকা যাবে।

শেয়ার করুন