মশায় অতিষ্ঠ নগরবাসী, করোনা জীবাণুনাশক পানি ছিটানো কার্যক্রমও শিথিল

ছবি প্রতীকী

চৌধুরী সুমন (চট্টগ্রাম) : নগরজুড়ে বেড়েছে মশার দৌরাত্ম। মশার যন্ত্রণায় অতিষ্ঠ নগরবাসী রয়েছে করোনা ঝুঁকিতেও। যদিও করোনা ভাইরাস প্রতিরোধে ব্লিসিং পাউডার মেশানো পানি ছিটানোর কাজ শুরু করেছিল চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। নিজ হাতে নগরের বিভিন্ন সড়কে জীবাণুনাশক ওই পানি ছিটিয়ে নগরবাসীর ভালবাসা কুড়ানো সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন সাধারণ খেটে খাওয়া মানুষের পাশে দাঁড়িয়েছেন ত্রাণ সামগ্রী নিয়ে। দৃশ্যত ত্রাণ বিতরণের ফাঁকে ঝিমিয়ে পরছে জীবাণুনাশক পানি ছিটনো কার্যক্রম। এবার মশক নিধন অভিযানে নামছে চসিক। করোনা ঝুঁকির মধ্যেই ঘরবন্দী নগরবাসী মশার উপদ্রবে অতিষ্ঠ। তারা মনে করছেন করোনা ঝুঁকি তো আছেই, মশক নিধনও এখন সময়ে দাবী।

আরো পড়ুন : গণস্বাস্থ্যের উদ্ভাবিত কিটে ১৫ মিনিটেই হবে করোনা শনাক্ত

করোনা ভাইরাস আক্রান্ত শুরুতে ত্রাণ বিতরণের ভারে চাপা পড়ে জীবাণুনাশক মিশ্রিম পানি ছিটানো কাযক্রম। বড় আয়োজনের মধ্য দিয়ে শুরু হয় ত্রাণ বিতরণ। দেশের নাগরিক বা সমাজের বাসিন্দা হিসেবে নয়, ত্রাণ মিলেছে পাড়া-মহল্লায় মুখ চেনা জানাশোনা বেশি এমন লোকের হাতে। এর ফাঁকে জায়গা করে নেয় মাস্ক ও পিপিই বিতরণ কার্যক্রম। সবশেষে মশক নিধনে ব্যস্ত হয়ে পরে চট্টগ্রাম সিটি করপোরেশন। মেয়র নাছির ঘোষণা দিলেন ১০ দিনের মধ্যে বন্দর নগরীকে মশক মুক্ত করার। কিন্তু বর্তমান সময়ে করোনা বিস্তার ঠেকানো জরুরি, না মশক নিধন? সুশীল সমাজ মনে করছেন দুটি বিষয়টি অতি গুরুত্বপূর্ণ। চসিককে দুটি বিষয়ই ভেবে দেখার অনুরোধ জানান ঘনবন্দী নগরবাসী।

আরো পড়ুন : চট্টগ্রামে ব্যাংক এশিয়ার শাখা লকডাউন, ১৫ কর্মী কোয়ারেনটাইনে

সরকারি কমাস কলেজের শিক্ষার্থী সরোয়ার বলেন, বতমানে সারাদেশের করোনার যে প্রভাব পড়েছে তার বিস্তার ঠেকাতে মাননীয় মেয়রের বর্তমান ভূমিকা প্রশ্নবিদ্ধ। মশার থেকে বেশি মারাত্মক হচ্ছে করোনা। পুলিশ থেকে শুরু করে জেলা প্রশাসন থেকে শুরু করে সকলেই সজাগ রয়েছে করোনা বিস্তার ঠেকাতে। আার আমাদের কাউন্সিলরদের এলাকা ঘুরে ভোট চাইতে দেখা গেলেও এখন আর নাই। আর দু-চারজন যারাই ত্রাণ দিচ্ছেন ছবি তুলে রেখে দিয়েছেন। পরে ভোটের সময় ঘনিয়ে আসলে সেগুলো কাজে লাগিয়ে বলবেন, যে আমার মতো জনদরদী নেতা নাই। আমি করোনা আতংকের সময়ও ঘরে বসে ছিলাম না, সবার বাড়ি বাড়ি গিয়ে ত্রাণ পৌঁছে দিয়েছি।

আরো পড়ুন : গণস্বাস্থ্যের উদ্ভাবিত কিটে ১৫ মিনিটেই হবে করোনা শনাক্ত

নাম প্রকাশ না করার শর্তে চট্টগ্রাম বিশ্ব বিদ্যালয়ের এক শিক্ষার্থী নয়াবাংলাকে বলেন, আমাদের জনপ্রতিনিধিরা কি করছেন তা তারা যে রকম জানেন, আবার সমাজের শিক্ষক এবং রাজনৈতিক নেতারাও জানেন। দেখছেন না আমাদের কি অবস্হা, করোনার মহামারিতে আমাদের গরীব মেহনতি মানুষ নিম্নমানের সামগ্রী কিনতে হচ্ছে। তাহলে সরকারি ত্রাণ কোথায় গেল? যারা সাবলম্বী তারা সরকারি ত্রাণ হজম করল না তো? ক’দিন করোনার বিরুদ্ধে জীবাণুনাশক স্প্রে করতে দেখলাম, এখন দেখছি মশার বিরুদ্ধে ক্রাশ প্রোগ্রাম। ত্রাণ নয়, করোনা প্রতিরোধ এবং মশক নিধন দুটোই অতি জরুরী বলে মনে করেন তিনি।

শেয়ার করুন