হোম কোয়ারেন্টিনে অতন্দ্র প্রহরী সিএমপি’র মোবাইল অ্যাপস

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সদর দফতরের কনফারেন্স হলে অ্যাপটি উদ্বোধন করেন পুলিশ কমিশনার মাহাবুবর রহমান।

চট্টগ্রাম : হোম কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের মনিটরিং করতে মোবাইল অ্যাপস চালু করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। “নিরাপদ-Stay Home, Stay Safe” নামের মোবাইল অ্যাপসটির মাধ্যমে হোম কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের অবস্থান নিশ্চিত করা যাবে। হোম কোয়ারেন্টিনে থাকা কোনো ব্যক্তি নির্দিষ্টস্থানের বাহিরে যাওয়ার চেষ্টা করলে ওই ব্যক্তিকে নোটিফিকেশন এর মাধ্যমে সতর্ক করার ব্যবস্হাও রয়েছে সিএমপি’র অ্যাপস-এ।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) দুপুরে নগরের দামপাড়ায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সদর দফতরের কনফারেন্স হলে অ্যাপটি উদ্বোধন করেন পুলিশ কমিশনার মাহাবুবর রহমান।

আরো পড়ুন : মশায় অতিষ্ঠ নগরবাসী, করোনা জীবাণুনাশক পানি ছিটানো কার্যক্রমও শিথিল
আরো পড়ুন : চট্টগ্রামে ব্যাংক এশিয়ার শাখা লকডাউন, ১৫ কর্মী কোয়ারেনটাইনে

জানা গেছে, ইনোভেস টেকনোলজিস এর সহায়তায় জিও ফেন্সিং টেকনোলজির মাধ্যমে করোনা ভাইরাসের সংক্রমণ ও বিস্তার রোধে করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তি এবং তার সংস্পর্শে থাকা ব্যক্তি ও বিদেশ ফেরতদের হোম কোয়ারেন্টিন নিশ্চিতকরণ করা সম্ভব হবে। একই সাথে, ওয়েব ভিত্তিক এ্যাডমিন প্যানেল এর মাধ্যমে থানার মনিটরিং ইউনিটকে তাৎক্ষণিক তথ্য প্রদান করা যাবে। তাছাড়া এই অ্যাপ ব্যবহারের ফলে পুলিশ সদস্যদের সংস্পর্শজনিত কারণে করোনা ভাইরাস সংক্রমন হওয়ার মতো স্বাস্থ্য ঝুঁকি হ্রাস করবে।

সিএমপির দায়িত্বশীল সুত্র জানিয়েছে, বর্তমানে এই অ্যাপ এর আওতায় ৪১ জন হোম কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিকে মনিটরিং করা হচ্ছে। জনস্বার্থে বিনামূল্যে এই অ্যাপ সেবাটি সিএমপিকে প্রদান করছে ইনোভেস টেকনোলজিস । প্রাথমিকভাবে চট্টগ্রাম মহানগরীর ১৬টি থানায় এর কার্যক্রম শুরু হলেও পর্যায়ক্রমে সারাদেশে এই অ্যাপ এবং ওয়েব বেইজড সিস্টেম (থানা ভিত্তিক মনিটরিং কার্যক্রম) এর কার্যক্রম বিস্তৃত করা হবে।

অ্যাপস উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগম,
অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) শ্যামল কুমার নাথ, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) এস. এম. মোস্তাক আহমেদ খানসহ বিভিন্ন বিভাগের উপ-পুলিশ কমিশনার এবং ইনভয়েস টেকনোলজিস্ট এর কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন