প্রথম করোনা রোগী শনাক্ত: ভয়ে কাঁপছে নাইক্ষ্যংছড়ি

নাইক্ষ্যংছড়ি: ঘুমধুম ইউনিয়নের তুমব্রু এলাকায় করোনা শনাক্ত আবু ছিদ্দীককে নাইক্ষ্যংছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশনে রাখার খবরে এলাকার পাহাড়ী-বাঙালী মানুষের মাঝে আতঙ্ক বিরাজ করছে। বান্দরবান জেলায় এই প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হলো।

বিষয়টি নিশ্চিত করে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আবু জাফর মো. ছলিম বলেন, আক্রান্ত রোগী আবু ছিদ্দিক (৫৮) শুক্রবার (১৭ এপ্রিল) রাতে নাইক্ষ্যংছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশনে রাখা হয়েছে। তার বাড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু এলাকার কোলাল পাড়াস্থ কোনাপাড়া গ্রামে।

স্থানীয়রা জানান, আবু ছিদ্দীকসহ ৬জন একই এলাকা থেকে তাবলীগে এক চিল্লার জন্য জামাত বন্ধী হয়ে ঢাকাসহ বিভিন্ন জেলায় যায়। তাবলীগ থেকে ফেরত হওয়ার সংবাদ পেলে গত ৬ এপ্রিল হতে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেন প্রশাসন। ১৫ এপ্রিল নমুনা সংগ্রহ করেন তাবলীগ ফেরত ৬ জনের।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) সকালে তাদের রিপোর্ট আসে। তাতে দেখা যায়, ৬ জনের মধ্যে অন্য ৫ জনের রিপোর্ট নেগেটিভ আসলেও আবু ছিদ্দীকের রিপোর্ট পজেটিভ আসে। এ নিয়ে ঘুমধুম ইউনিয়ন জুড়ে মানুষের মনে আতঙ্ক সৃষ্টি হয়।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, করোনা শনাক্ত রোগীর করোনা পজেটিভ পাওয়ার সাথে সাথে রোগীর ঘরে রেখে মোবাইলের মাধ্যমে চিকিৎসা দেন স্বাস্থ্য বিভাগের কর্মরত দায়িত্বে থাকা চিকিৎসকেরা।

পরদিন (শুক্রবার) রাতে উর্ধতন কর্মকর্তার নির্দেশে উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশনে রোগীকে রাখা হয়। তবে আইসোলেশনে করোনা রোগীদের চিকিৎসা দেয়ার তেমন ব্যবস্থা না থাকায় চিকিৎসকেরাও চিন্তিত হয়ে পড়েছে বলে সূত্রে জানায়।

প্রশাসন সূত্রে জানা যায়, এক জনের রিপোর্ট পজেটিভ আসাতে আক্রান্তের বাড়ীসহ এলাকার আশেপাশে ৩৬টি বাড়ী লকডাউন করে দেওয়া হয় । দ্রুত লকডাউন কার্যক্রম নিশ্চিত করেন উপজেলা প্রশাসন কর্মকর্তা সাদিয়া আফরিন কচি। লকডাউনকৃত বাড়ীর পরিবারগুলোকে খাদ্যসামগ্রী বিতরণ করাসহ বিবিধ প্রয়োজনীয় ব্যবস্থা করার নির্দেশ প্রদান করেন।

ইউনিয়নের চেয়ারম্যান এ.কে.এম জাহাঙ্গীর আজিজ জানান, আক্রান্ত রোগী করোনা শনাক্ত হওয়ার পর রোগীর বাড়িসহ ৩৬টি বাড়িকে লকডাউন করা হয়েছে। বাড়িগুলোতে লাল পতাকা টাঙিয়ে দেওয়া হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আবু জাফর মো. ছলিম জানান, করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয় গত বৃহস্পতিবার। উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে শুক্রবার সন্ধ্যায় তাকে এনে নাইক্ষ্যংছড়ি হাসপাতালের আইসোলেশনে রাখা হয়েছে।

তবে আইসোলেশনে করোনার রোগীর পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় রোগীকে চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত করা হচ্ছে বলে জানান তিনি। সিদ্ধান্ত মোতাবেক চট্টগ্রামে কবে নিয়ে যাওয়া হবে তা সময় নিশ্চিত করে বলতে পারছেন না তিনি।