এশিয়ার দীর্ঘ মানব জিন্নাত আলী চির নিদ্রায় শায়িত

এশিয়ার দীর্ঘ মানব জিন্নাত আলী চির নিদ্রায় শায়িত

কক্সবাজার : বহুল আলোচিত ও দেশের দীর্ঘ মানব জিন্নাত আলীকে চিরনিন্দ্রায় শায়িত করা হয়েছে। মঙ্গলবার (২৮ এপ্রিল) বেলা ৩ টায় জানাজাশেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। জিন্নাত আলীর পিতা আমির হামজা জানান, তাদের স্থায়ী নিবাস রামু উপজেলার গর্জনিয়া ইউনিয়নের বড়বিলে। গত ২ মাস ধরে নিজবাড়িতে অসুস্থ ছিলো সে। অবস্থা গুরুতর হলে তাকে ককসবাজার সদর হাসপাতালে ভর্তি করা ২১ এপ্রিল মঙ্গলবার। সেখানে অবস্থা আরো অবনতি হলে চমেক হাসপাতালে নিয়ে যান।

তিনি আরো বলেন, চমেক হাসপাতালে ভর্তির পর অবস্থা সংকটাপন্ন হলে তাকে নিউরোলজি বিভাগে র্ভতি করা হয়। নিউরো সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক নোমান খালেদ চৌধুরী তাদেরকে বলেন, জিন্নাতের মস্তিষ্কে একটা বড় টিউমার রয়েছে। যেটি ঢাকায় বলা হয়েছিলো। তিনি বলেন, সোমবার বাদ এশা সে মুমূর্ষ হয়ে পড়েন। পরে রাত ৩ টার দিকে জিন্নাত মারা যান। এ সময় তার বয়স ছিলো ২৪ বছর। তার উচ্চতা ছিলো ৮ ফুট ৬ ইঞ্চি।

আরো পড়ুন : খেজুরের ১০ গুনাগুন
আরো পড়ুন : দেশের কোন কোন অঞ্চলে ঝড়-বৃষ্টির পূর্বাভাস

জিন্নাতের পিতা আক্ষেপের সূরে বলেন, গরীব পরিবারে জন্ম নেয়ায় অনেক কাজ সে সারতে পারেনি। যেমন জিন্নাতের বিয়ে হয়নি। অনেক চেষ্টা করেও তারা বিফল হয়েছিলো। এছাড়া তার সঠিক পরিচর্যাও পরিবারিকভাবে নিতে পারে নি তারা। কিন্ত দেশের প্রধানমন্ত্রী, এমপি কমল,জেলা প্রশাসক ও রামু উপজেলা নির্বাহী অফিসার তাদের অনেক সহায়তা করেছেন। মালামাল সহ দোকান দিয়েছেন। আধাপাকা ঘর বেধে দিয়েছেন। আরো অনেক সহায়তা করেছেন তারা।

জিন্নাতের বড়ভাই মো: ইলিয়াছ বলেন, ২১ এপ্রিল বাড়ি থেকে বের করার সময় থেকে জিন্নাত কথা বলতে পারে নি কারো সাথে। শেষ পর্যন্ত সেভাবেই মারা যান। তার জানাজায় এমপি কমল সহ কয়েকজন গন্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন। জিন্নাতের পরিবারে রয়েছেন মা-বাবা, ২ ভাই, ১ বোন।

উল্লেখ্য ১৯৯৬ সালে জিন্নাতের জন্ম হয়। ১০ বছর বয়স থেকে জিন্নাতের অবস্থা বেগতিক হলে পরিবারের লোকজন তাকে স্থানীয়ভাবে চিকিৎসা দেয়া হয়। জিন্নাত ছিলো পেশায় দিনমজুর। স্থানীয়রা জানান, সে ধান কাটতো, কাঠ কাটতো। হতদরিদ্র ঘরের সন্তান হওয়ায় উন্নত চিকিৎসা নিতে পারেন নি তিনি। এ অবস্থায় ২০১৭ সালের মাঝামাঝি সময়ে স্থানীয় সাংবাদিক মাঈনুদ্দিন খালেদ ও হাবিবুর রহমান সোহেল, প্রথমেই তার সন্ধান পেয়ে কয়েকটি দৈনিক পত্রিকায় ফলাওভাবে সংবাদ প্রকাশ করার পর এমপি সাইমুম সরওয়ার কমলের নজরে আসে জিন্নাতের বিষয়টি।

পরবর্তীতে তিনি তাকে নিয়ে গিয়ে ঢাকার বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তির ব্যবস্থা করান। আর ২০১৮ সালে জিন্নাতকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথেও সাক্ষাত করিয়েছিলেন তিনি। পরে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে একটি ঘর ও মালামালসহ একটি দোকানও পেয়েছিলেন তিনি।

শেয়ার করুন