করোনার বিভীষিকা তাড়া করছে প্রতিনিয়ত

ফাইল ছবি

চৌধুরী সুমন (চট্টগ্রাম) : দিনের ভাবনায় কিংবা রাতের স্বপ্নেও শরীর-মনে ভর করছে ভয়। নিজের অজান্তে কখন যে দেহে বাসা বাঁধে করোনা নামক সেই মরণব্যাধী। কর্মব্যস্ততাশেষে পরিবারের কাছে ফিরতেই বাড়ে রাজ্যের উৎকন্ঠা। যদিও করোনা আক্রান্ত অর্থ নিশ্চিত মৃত্যু নয়। মরণব্যাধি করোনাও জয় করছে বিশ্ববাসি। তবুও ভয়, তবুও শংকা। কী হয়, আর কী হবে অনাগত ভবিষ্যতে। বৈশ্বিক বিপর্যয় সৃষ্টির নায়ক করোনা মানব সভ্যতাকে আরো একবার স্মরণ করিয়ে দিল, পরিবেশকে ভালোবাসার, প্রতিবেশকে ভালো রাখার। শিখিয়ে দিচ্ছে কোন আচরণে জীবন-যাপন করবে মানব জাতি। করোনার এমন শিক্ষা এই প্রজন্ম তো বটেই পুরো মানব সভ্যতাই মনে রাখবে বহু কাল।

আরো পড়ুন : ‘মানহীন’ ৪৩ পণ্য নিষিদ্ধ করল বিএসটিআই
আরো পড়ুন : ভুলে নিজেদের জাহাজে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ১৯ নাবিক নিহত

তবে করোনা জয়ের বাসনায় বুক চিতিয়ে নিঃশ্বাস নেওয়ার সুযোগ খুব একটা নেই। করোনার বাদবিচার নেই। তার দেখার সময় নেই, কে বেশি সার্টিফিকেটধারী, কে প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারী, কে সরকারি আমলা, কে চিকিৎসক, কে চাকরিজীবী ও কেইবা গৃহিণী। ধীরে ধীরে সব অহমিকা-অহংকার, অট্টালিকা, রাজপ্রাসাদ, ক্ষমতার দাপট যেন মূল্যহীন করোনা তাণ্ডবে। নির্বোধ অক্ষমের মত তাকিয়ে থেকে পরম করুণাময়কে স্মরণ ছাড়া যেন আমাদের আর কোনো উপায়ই নেই। এতসবের মধ্যেও আজ করোনা জয়ের স্বপ্নে বিভোর বিশ্বাবাসি।

সারাদেশ দেশ লকডাউনে থাকার পর সপ্তাহখানেকের মধ্যেই যেন মৃত্যু ও আক্রান্তের খবর শুনে গা শিউরে উঠছে। এ যেন ছনের চালে আগুন লাগার মত অবস্থা। করোনা আক্রান্ত রোগীর সেবা করতে গিয়ে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন বহু চিকিৎসক, পুলিশ, সাংবাদিক। কিন্তু আর কত প্রাণ নিলে এই করোনাভাইরাস ক্ষান্ত হবে তা এখনো অজানা।

গেল রমজানে সাহরীর সময় পর্যন্ত সময় কাটাতে পতেঙ্গা সমুদ্র সৈকতে দেখা মিলেছে নিজের নিকটতমদের। লাখ টাকা খরচ করে এই সৈকতের পাড় সৌন্দর্যমন্ডিত করা হলেও আজ তা উপভোগ করার কেউ নেই।

সাগরের বেলাভূমিতে কাঁচা আম কেটে মরিচ, তেল মসলায় আচার বানিয়ে বিক্রি করতো রমিজ। কোলাহল মুক্ত সমুদ্র সৈকতের বর্ণনা দিতে গিয়ে রমিজ নয়াবাংলাকে বলেন, স্যার এখন আর কিছুই আগের মত নেই। দু চোখ যে দিকে যায় শুধ খাঁ খাঁ করে। মনে হয় আজকে সবাই প্রাণ বাঁচাতে ব্যস্ত। এখন আর মোটর বইকের সাইলেন্স্যারের সেই বিকট আওয়াজ শোনা যায় না। মুখথুবড়ে পড়েছে সকল কোলাহল। পর্যটক শূন্য সৈকত পাড়ে কাঁকড়া দল বেঁধে দাবিয়ে বেড়াচ্ছে এদিক থেকে ওদিক। দাম্ভিকতা যেন আড়াই মাসেই ফুরিয়ে এসেছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পাবেল নয়াবাংলাকে জানায়, আজ এমনি পর্যায়ে আমরা পৌঁছে গেছি ভাবলে গা ছমছম করে ওঠে। মনে হয় কী হবে এতো লেখাপড়া দিয়ে। আজকে ভালো রেজাল্ট আর সার্টিফিকেট সবই যেন মূল্যহীন করোনার কাছে। নিস্তার বুঝি আর হবে না। সংক্রমণের সংখ্যা গত দুদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে। আর ঈদকে সামনে রেখে মুনাফালোভী ব্যবসায়ীরা খুলেছে তাদের ব্যবসা প্রতিষ্ঠান। সুযোগ বুঝে তুচ্ছজ্ঞঅনে অনেকেই ঝুঁকছে কেনাকাটায়। করোনা জয়ের আশার আলো যেন অন্ধকারে ডুবতে চলেছে।

করোনাভাইরাসের নমুনা সংগ্রহ করে পরীক্ষার সময়টা দিন পার না করে আধ ঘন্টা বা একঘন্টার মধ্যে জানিয়ে দিলে হয়তো বা সংক্রমিত রোগী আইসোলেশনে থেকে একটু চিকিৎসা নিতে পারত। বিভিন্ন ল্যাবে করোনার পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হলেও তার ফলাফল জানানো হচ্ছে ৩/৪ দিন পর। গণমাধ্যমে প্রকাশিত সংবাদে উঠে এসেছে মৃত্যুর পর করোনা পরীক্ষার ফলাফল পজেটিভ আসছে। দেখা গেছে, পরীক্ষার জন্য নমুনা দেওয়ার পর ফলাফলের অপেক্ষায় মারা গেলেন নমুনা দাতা। তাহলে আর নমুনা সংগ্রহ করে কী লাভ। সুতারং করোনার নমুনা পরীক্ষার ফলাফল দ্রুত দিতে পারলেই করোনা যুদ্ধে আমরা আরেকটু সচেতন ও সফল হতে পারবো। তবুও আশা জয় হোক মানব সভ্যতার, বর্ষায় ধুয়ে মুছে যাক মরণব্যাধী করোনা জীবাণু।

শেয়ার করুন