বান্দরবানে ‌বিনামূ‌ল্যে “এক মি‌নি‌টের বাজার”

“এক মি‌নি‌টের বাজার”

বান্দরবানে অসহায়, দু:স্থ ও কর্মহীন হয়ে পড়া নিম্ন আয়ের মানু‌ষকে ‌বিনামূ‌ল্যে খাবার পৌ‌ঁছে দিতে মান‌বিক উ‌দ্যোগ হিসেবে “এক মি‌নি‌টের বাজার” না‌মে এক ভিন্ন ধর্মী বাজা‌রের আ‌য়োজন ক‌রে‌ছে সেনাবা‌হিনী। না‌মে বাজার হ‌লেও সেনাবা‌হিনীর এক‌টি ব্যতিক্রমী সেবামূলক উ‌দ্যোগ এ‌টি।

র‌বিবার (১৭ মে) সকা‌লে বান্দরবান স্টে‌ডিয়া‌মে ক‌রোনার প্রাদুর্ভা‌বে মানু‌ষের সেবা প্রদা‌নের জন্য ২৪পদা‌তিক ডি‌ভিশ‌নের জিও‌সি ও চট্টগ্রামের এ‌রিয়া কমান্ডার মেজর জেনা‌রেল এস এম ম‌তিউর রহমানের নি‌র্দে‌শে বান্দরবা‌নের সেনারি‌জিয়নের ব্রিগেড কমান্ডার ব্রিগেডিয়ার জেনারল খন্দকার মোঃ শাহিদুল এমরান বাজা‌রের উ‌দ্বোধন ক‌রেন।

এসময় বান্দরবান জোন কমান্ডার লে: কর্ণেল আখতার উস সামাদ রাফি, মেজর মোহাম্মদ ইফতেখার হোসেনসহ সেনাবা‌হিনীর কর্মকর্তরা উপ‌স্থিত ছি‌লেন।

এ বাজার থে‌কে তা‌লিকা অনুযায়ী ‌টো‌কেনের মাধ্য‌মে অসহায়, দু:স্থ ও প্রতিবন্ধী ব্য‌ক্তি‌দের‌কে ১মি‌নি‌টের ম‌ধ্যে চাল, আলু, ঢেঁরশ, বরবটি, ম‌রিচ ও চালসহ ৮ জা‌তের পণ্য দেয়া হ‌য়ে‌ছে বিনামূ‌ল্যে। সামা‌জিক দূরত্ব বজায় রে‌খে এসব ত্রাণ সামগ্রী বিতরণ ক‌রে সেনাবা‌হিনী। বাজা‌রে প্রবেশ মু‌খে ছিল জীবানুনাশক বুথ এবং হাত ধোয়ার সামগ্রী। কোন ধর‌নের ঝা‌মেলা ছিল না এ বাজা‌রে।

বাজারে আসা ব্য‌ক্তিরা জানায়, ‘করোনার প্রাদুর্ভা‌বের কারণে কোন কাজ কর‌তে পার‌ছেন না তারা। ঘ‌রে যা ছিল তাও শেষ। ঠিক এ মূহু‌র্তে এক মি‌নি‌টের বাজার এর মাধ্য‌মে সেনাবা‌হিনী তা‌দের পা‌শে সহ‌যো‌গিতার হাত বা‌ড়িয়ে দি‌য়ে‌ছে। এজন্য তারা সেনাবাহিনীকে ধন্যবাদ জানান এবং ব‌লেন, তা‌দের কা‌জে আমরা খুশি।

ব্রিগেডিয়ার জেনারেল খন্দকার মোঃ শাহিদুল এমরান বলেন, এর ফ‌লে গ্রা‌মে লকডাউ‌নে থাকা যেসব প্রা‌ন্তিক কৃষক যারা তা‌দের উৎপা‌দিত সব‌জি বি‌ক্রি কর‌তে পার‌ছেন না তারা সেনাবা‌হিনীর কা‌ছে ন্যায্য মূ‌ল্যে এসব সব‌জি বি‌ক্রি ক‌রে লাভবান হ‌চ্ছেন। ‌

তি‌নি ব‌লেন, নিম্ন আ‌য়ের মানুষ যারা বাজার কর‌তে পার‌ছেন না, তারা এখান থে‌কে বিনামূ‌ল্যে বাজার করতে পে‌রে উপকৃত হ‌চ্ছে এছাড়া এ বাজা‌রের মাধ্যমে সামা‌জিক দূরত্ব বজায় রাখাও সম্ভব হ‌চ্ছে ব‌লে জানান তি‌নি।

এর আ‌গে প্রান্তিক চাষী‌দের কা‌ছে গি‌য়ে জ‌মি থে‌কে ন্যায্য মূ‌ল্যে এসব পন্য সামগ্রী ক্রয় ক‌রে সেনাবা‌হিনী। প‌রে সেগু‌লো এক মি‌নি‌টের বাজার এর মাধ্যমে বিতরন করা হয়।