আন্দরকিল্লায় শিকার, বায়েজিদের পাহাড়ে ঘায়েল মুদ্রণ ব্যবসায়ী

ভূমি বিক্রয়ে মধ্যস্ততাকারী মো. তরিকুল ইসলাম

চট্টগ্রাম : সস্তায় জমি কেনার লোভে পরে সর্বস্ব হারিয়ে পথে বসেছেন নগরীর আন্দরকিল্লার এক মুদ্রণ ব্যবসায়ী। ক্ষতিগ্রস্ত ভুক্তভোগী বলেন, একসাথে তিনিসহ আরো তিনজন মিলে সাব কবলা দলিলমূলে পৌনে চার গন্ডা জায়গা ক্রয় করেন। পরে তাদের নিজ নিজ নামে খতিয়ান সৃজনপূর্বক সরকারি খাজনাদিও পরিশোধ করেন চলতি সাল পর্যন্ত। এখন বলা হচ্ছে তাদের তিনজনের জায়গা থাকলেও ভুক্তভোগীর অংশটুকু খুঁজে পাচ্ছে না। বহু ‘কাঠখড় পুড়িয়ে’ যেটুকু পেয়েছি_ওই সামান্যটুকুর মায়া ত্যাগ করে রাতের আধারে এলাকা ছেড়ে পালিয়ে যেতে হবে। অন্যথায় প্রাণে মেরে ফেলবে জমি বিক্রয়ে মধ্যস্ততাকারী দুই ভাই তরিকুল ইসলাম ও নজরুল ইসলাম সিন্ডিকেট। তারা একটি ইসলামিক রাজনৈতিক দলের ভয় দেখান, হুমকি দেন।

বৃহস্পতিবার (২৮ মে) সকালে নয়াবাংলা কার্যালয়ে এসে এসব অভিযোগ করেন মুদ্রণ ব্যবসায়ী মাঈনুল ইসলাম (৫২) নামের ওই ভুক্তভোগী।

আরো পড়ুন : করোনায় দেশে ২৩ মৃত ব্যক্তির ৯জনই চট্টগ্রামের

মাঈনুল বলেন, ‘জমি কেনার প্রলোভন দেখিয়ে কিছু কাগজপত্র এনে দেয় আমার বন্ধু নজরুল ইসলাম। তিনিও মুদ্রণ ব্যবসায়ী। ওইসব কাগজপত্র ভূমি অফিসে যাচাই বাছাই করি। প্রস্তুাবিত ভূমি সরেজমিনে ঘুরে ঘুরে দেখি। পরে দর-দাম করে দুই গন্ডা জমি সাব কবলায় ক্রয় করি। নিজের নামে খতিয়ান সৃজন হলে সরকারি কর (খাজনা) পরিশোধ করি। ক্রয় করা ভূমির দখল বুঝে পেয়ে গৃহ নির্মাণ করে বসবাস শুরু করলে ধীরে ধীরে মুখোশ উন্মোচন হতে থাকে আমার বন্ধুর। কথায় কথায় আমাকে মারধর, নির্যাতন করে। মামলা, পাল্টা মামলায় বিপর্যস্ত আমি এখন শুনছি আলোচ্য ওই ভূমি আমার ক্রয় করা ভূমি না, ওই ভূমি ছেড়ে দিতে হবে। অন্যথায় প্রাণে বাঁচব না। এরপর বুঝতে পারলাম আমি প্রতারণার শিকার হয়েছি। তাদের পরিকল্পিত ফাঁদে ফেলে আমার সর্বস্ব কেড়ে নিয়েছে, এখন প্রাণ সংহারের আশংকায় ভুগছি। আমি এই নিষ্ঠুর ফাঁদ থেকে বাঁচতে চাই, প্রতারণায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

জানতে চাইলে জমি বিক্রয়ে মধ্যস্ততাকারী নজরুল ইসলাম বিষয়টি অস্বীকার করে বলেন, মাঈনুল শুধু জমির কাগজ ক্রয় করেছে, জমি কোথায় আছে তিনি তা জানেন না। আর জমি মধ্যস্ততাকারীর বিষয়টিও অস্বীকার করেন অবলীলায়। তিনি বলেন-স্থানীয় জনৈক ইব্রাহীম হোসেন (কালার) মাধ্যমে জমি ক্রয়-বিক্রয় কথা হয়েছে। দলিলে আপনার বাবা তোহিদুল ইসলাম স্বাক্ষী রয়েছেন স্মরণ করিয়ে দিলে নজরুল বলেন-আরে ভাই কেউ যদি কোন দলিলে কারো নাম লেখে দেয় সেটা কি হয়। তবে ইব্রাহীম হোসেন (কালার) দাবী-তিনি বাহক মাত্র। সবকিছুর মূলে নজরুল সিন্ডিকেট। মাঈনুলকে জায়গা দেখানো থেকে শুরু করে সাব কবলা দলিল পর্যন্ত সবকিছুই করেছেন নজরুল সিন্ডিকেট। তার বাবা ওই দলিলে স্বাক্ষী। শুধু তাই নয়, পরে জায়গা বুঝিয়ে দেয়ার নামে একটি সমঝোতা চুক্তি করে অন্তত আরো লাখ দেড়েক টাকাও হাতিয়ে নিয়েছে নজরুল সিন্ডিকেট।

আরো পড়ুন : লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা

মাঈনুল ইসলামের অভিযোগ, নিজের নামে (২ গন্ডা), মো. জিয়াউর রহমানের নামে (পৌনে একগন্ডা) এবং জমি বিক্রয়ে মধ্যস্ততাকারী দুই ভাই তরিকুল ইসলাম ও নজরুল ইসলামের নামে (১ গন্ডা) সাব কবলা দলিল রেজিষ্ট্রি হয় একই দিন, একই সময়ে। রেজিস্ট্রিদাতা আলী আহমদের স্বাক্ষরে সৃজিত দলিলে তরিকুল ও নজরুলের বাবা তহিদুল ইসলাম সাক্ষী রয়েছেন। এখন ওই তরিকুল ও নজরুল এবং জিয়া নামের ব্যক্তির জায়গা ঠিক থাকলেও আমার অংশটুকু তারা খুঁজে পাচ্ছেন না। এমন বিচিত্র কাহিনী শুধু আমাকে না, আইন শৃংখলা বাহিনীকেও ভাবনায় ফেলেছে। এমন টানাপোড়েনে মাঈনুল অন্তত দেড় ডজন মামলার মুখামুখি। এছাড়াও স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর, পুলিশ কমিশনারসহ আইন-শৃংখলা বাহিনীর দফতরে একাধিক অভিযোগ দায়ের করেছেন ভুক্তভোগী।

মাঈনুল চাপাই নবাবগঞ্জের স্থায়ী বাসিন্দা হলেও কর্মসূত্রে অন্তত ৩ যুগ ধরে নগরীর বাকলিয়া এলাকায় ভাড়া বাসায় থাকতেন। আর সাড়ে তিন বছর হলো বায়েজিদের আরেফিন নগর এলাকায় কেন্দ্রীয় কবরস্থানের পাশে জনৈকা লজ্জিতা বেগমের বাড়ির পাশে ক্রয়সূত্রে প্রাপ্ত আলোচ্য ভূমিতে বসবাস করে আসছেন।

ভুক্তভোগীর অভিযোগ_একই ধরনের ব্যবসা সূত্রে তরিকুল ইসলাম নামের ওই ব্যক্তির সাথে আমার পরিচয়। পরে তার ভাই, মা-বাবা এবং মামা ইউনুসের সাথে পরিচয়। আলোচ্য জায়গাটুকুও তাদের বসত ঘরের পাশেই। বলতে গেলে নিষ্কন্টক। পরে সরল বিশ্বাসে তার মাধ্যমে সর্বস্ব বিনিয়োগ করে জমিটুকু ক্রয় করি। ভাবছি মাথা গুাজার ঠাঁই হলো হয়তো। কিন্তু এখন দেখছি_তারা একটা প্রতারক চক্র। মানুষের সরল বিশ্বাসে আঘাত করাই তাদের পেশা। তাদের দলে আরো বহু লোক জড়িত। যাদের হাতে বহু ভুয়া দলিলপত্র রয়েছে। সুযোগ বুঝে ওইসব কাগজপত্র প্রদর্শন করে মানুষকে হয়রানি করে অর্থ আদায় করা তাদের পেশা। এক্ষেত্রে ব্যবহার করা হয় স্থানীয় প্রভাবশালী ব্যক্তি, ছিচকে-মাদকসেবী উশৃংখল যুবকদের। কখনো কখনো থানা পুলিশের স্মরণাপন্ন হয়ে সহায়তাও চায় ওই চক্র। অভিযোগ পেলে থানা পুলিশ ঘটনাস্থলে এলেও উভয় পক্ষে শুনানির নামে কালক্ষেপণ করা হয়। পরে ওই প্রতারক চক্র_নানাভাবে অর্থ আদায়ে সক্রিয় হয়ে উঠে। লাখ লাখ টাকা দাবী করে বিষয়টি মিমাংসার নামে। বলা হয়_আমাদের দাবী ছেড়ে দিব যদি কতিথত ক্ষতিপুরণ বাবদ কিছু টাকা (লাখ তিনেক) দেয়া হয়। এক্ষেত্রে থানা পুলিশ বিভ্রান্ত হয়ে পরেন_ তাদের ছলচাতুরির কাছে।

শেয়ার করুন