নতুন স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান

নতুন স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেই বদল করা হয়েছে স্বাস্থ্য সচিব। মো. আসাদুল ইসলামকে সরিয়ে তার স্থলাভিষিক্ত করা হয়েছে ভূমি সংস্কার বোর্ডের (সচিব) চেয়ারম্যান মো. আব্দুল মান্নানকে। আর আসাদুল ইসলামকে বদলি করা হয়েছে পরিকল্পনা বিভাগে।

বৃহস্পতিবার (৪ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয়ের উর্ধ্বতন নিয়োগ-১ অধিশাখার উপ-সচিব মো. তমিজুল ইসলাম খান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে মো. আবদুল মান্নানকে এ নিয়োগ দেওয়া হয়।

আরো পড়ুন : গার্মেন্টস শ্রমিক ছাঁটাই হবে-এটি অনাকাঙ্ক্ষিত বাস্তবতা : ড. রুবানা হক
আরো পড়ুন : নাইক্ষ্যংছড়িতে করোনা প্রতিরোধে করণীয় বিষয়ক সভা

গত ২৭ জানুয়ারি মো. আবদুল মান্নান সিনিয়র অতিরিক্ত সচিব থেকে সচিব পদে পদোন্নতি পান। একই সঙ্গে তাঁকে ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল। পরে করোনা পরিস্থিতিতে কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধ ও ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণ কার্যক্রম সুসমন্বয়ের লক্ষ্যে তাঁকে কিশোরগঞ্জ জেলার দায়িত্ব দেয়া হয়।

এর আগে ২০১৭ সালের সেপ্টেম্বরে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার হিসেবে যোগদেন মো. আবদুল মান্নান। সচিব পদে পদোন্নতি পাওয়ার আগ পর্যন্ত এই পদে দায়িত্ব পালন করেন। চট্টগ্রামের বিভাগীয় কমিশনার হিসেবে যোগদান করার আগে তিনি যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব হিসেবে বাণিজ্য মন্ত্রণালয়ে দীর্ঘ সময় দায়িত্ব পালন করেন। তিনি ২০১০ থেকে ২০১৪ খ্রি. পর্যন্ত জেলা প্রশাসক হিসেবে ব্রাহ্মণবাড়িয়া এবং চট্টগ্রাম দায়িত্ব পালন করেন।

মো. আবদুল মান্নান বিসিএস (প্রশাসন) ক্যাডারের ৮ম ব্যাচের একজন কর্মকর্তা। তিনি মাঠ প্রশাসনে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী অফিসার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। বিভিন্ন মন্ত্রণালয়ে কাজ করা ছাড়াও তিনি রাজউক এর পরিচালক এবং প্রধানমন্ত্রীর শিক্ষা ও রাজনৈতিক উপদেষ্টা’র একান্ত সচিব হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দায়িত্ব পালন করেন।

মো. আবদুল মান্নান কিশোরগঞ্জ জেলার কটিয়াদী উপজেলার চান্দপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৬২ সালের ১৫ নভেম্বর জন্মগ্রহণ করেন।

শেয়ার করুন