টানা বর্ষণ ও পাহাড়ী ঢলে বিপন্ন বাইশারীর ৫ গ্রাম, পাহাড় ধসের শংকা

টানা বর্ষণ ও পাহাড়ী ঢলে বিপন্ন বাইশারীর ৫ গ্রামের মানুষ ছুটছে নিরাপদ আশ্রয়ে। ছবি : প্রতিনিধি

শামীম ইকবাল চৌধুরী (নাইক্ষ্যংছড়ি) : বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নে টানা বর্ষণ ও পাহাড়ী ঢলে ৫ গ্রামের অন্তত ৩ শতাধিক বসতবাড়ি দৃশ্যত পানির নিচে তলিয়ে গেছে। আশংকা দেখা দিয়েছে পাহাড় ধসের। স্থানীয় স্কুলে অন্তত ৪ শতাধিক মানুষের নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করেছেন স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. আলম কোম্পানী।

মঙ্গলবার (১৬ জুন) রাত থেকে বুধবার পর্যন্ত প্রবল বর্ষনের কারণে ইউনিয়নের দক্ষিণ বাইশারী, দক্ষিণ নারিচ বুনিয়া, পশ্চিম বাইশারী, গুদাম পাড়া, মধ্যম বাইশারী,করলিয়ামুরা, উত্তর বাইশারীর অধিকাংশ বাড়ী ঘরে পানি উঠেছে।

আরো পড়ুন : সড়ক দুর্ঘটনায় রবির কল সেন্টার কর্মী নিহত চট্টগ্রামে
আরো পড়ুন : চট্টগ্রামে মধ্যরাত থেকেই বৃষ্টি, সব বন্দরে ৩ নম্বর সংকেত

সরজমিনে ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, বসত বাড়ীতে পানি উঠার ফলে মুরগি, গরু ছাগল, আসবাবপত্র, ছোট্ট ছেলে মেয়েদের অন্যত্র সরিয়ে নেওয়া হচ্ছে।

উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আলম কোম্পানি বলেন-৫টি প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। সেখানে ৪শতাধিক মানুষের জন্য খাবারের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া উক্ত বিদ্যালয় গুলুতে থাকারও ব্যবস্থা করা হয়েছে। আল্লাহর রহমতে এ পর্যন্ত কোন বড় ধরনের ঘটনা ঘটেনি। আমি উপজেলা নির্বাহী অফিসারকে বিস্তারিত ঘটনা টাইম টু টাইম জানিয়ে রাখছি।

সরজমিনে আরো দেখা যায় টানা বর্ষনে বাইশারী –ঈদগাও সড়ক, বাইশারী -গর্জনিয়া সড়ক পানিতে তলিয়ে গেছে। বাজার, রাস্তাঘাট, দোকানপাট, বাইশারী ইসলামি আদর্শ বালিকা দাখিল মাদ্রাসা, নারিচবুনিয়া দাখিল মাদ্রাসা, শাহ নুরুদ্দীন দাখিল মাদ্রাসা, উন্নয়ন বোর্ডের পাড়া কেন্দ্র আংশিক পানিতে তলিয়ে গেছে।

এছাড়া টানা বর্ষনে মধ্যম বাইশারীর বাসিন্দা সাংবাদিক আবদুর রশিদের বসত বাড়ীর দেওয়াল ভেংগে গেছে এবং বিভিন্ন জায়গায় পাহাড় ধসের আশংকার জানিয়েছেন এই প্রতিনিধর কাছে।

এবিষয়ে বাইশারী পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ (পরিদর্শক) লিয়াকত আলী জানান, পুলিশের একটি দল বন্যাকবলিত এলাকায় রয়েছে এবং সবকিছুর খবরা খবর রাখা হচ্ছে।