অনলাইন যুক্ত হবে দেশ-বিদেশের দক্ষ চিকিৎসক
করোনা চিকিৎসায় দ্বার খুলল সিএমপির ফিল্ড হাসপাতাল

সিএমপি ও বিদ্যানন্দের ফিল্ড হাসপাতাল উদ্বোধন

চৌধুরী সুমন (চট্টগ্রাম) : আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে করোনা চিকিৎসা সেবার দ্বার খুলল চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) অস্থায়ী ফিল্ড হাসাপাতাল বিদ্যানন্দের। মাত্র দুই সপ্তাহে প্রস্তুত এই হাসপাতালে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে দক্ষ চিকিৎসকরা যুক্ত হবেন অনলাইনের মাধ্যমে। এছাড়াও ব্যবস্থা রাখা হচ্ছে দেশের যে কোনো প্রান্ত থেকে চিকিৎসা বিষয়ক পরামর্শ পেতে টেলিমেডিসিন সেবা।

বুধবার (১ জুলাই) পতেঙ্গায় বি কে কনভেনশন সেন্টারে অস্থায়ী এই হাসপাতালটি উদ্বোধন করেন প্রধান অতিথি সিএমপি কমিশনার মাে. মাহাবুবর রহমান। বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিদ্যানন্দ ফাউন্ডেশন ভাইস চেয়ারম্যান ফারুক আহমেদ।

আরো পড়ুন : আয়া-বুয়ার বকশিস, টাকা ছাড়া চলে না ট্রলি

এ সময় সিএমপি কমিশনার আশাবাদ ব্যক্ত রেখে বলেন, সিএমপি ও বিদ্যানন্দ ফাউন্ডেশনে উদ্যোগে নির্মিত এই হাসপাতাল বন্দর নগরীর জনসাধারনের চিকিৎসা সেবায় ও করোনা ভাইরাসের নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

জানা গেছে, হাসপাতালটিতে প্রাথমিকভাবে প্রতিদিন ১০টি করে করোনা টেস্টের সেম্পল নেওয়া হবে এবং আউটডােরে সাধারণ উপসর্গের রােগীদের ও চিকিৎসা দেয়া হবে। একই সাথে উন্নীত করা হবে ১’শ শয্যার বেডে। বর্তমানে হাসপাতালটিতে ২০টি হাই ফ্লো নেজাল কেনোলা অক্সিজেন সুবিধা সংবলিত বেড রয়েছে।

দেশে করোনাভাইরাসের আর্বিভাবের পর থেকে বন্দর-পতেঙ্গা এলাকায় করোনা চিকিৎসার জন্য একটি ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠার দাবি ছিলো এলাকাবাসীর দীর্ঘদিনের। অন্যদিকে করোনার তাণ্ডবের শুরু থেকে আইশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ, নগরবাসীর জানমালের নিরাপত্তাসহ করোনা আক্রান্ত রোগীদের নিজেদের গাড়ি করে হাসপাতালে পৌঁছে দেওয়া এবং লকডাউনের মধ্যে হতদরিদ্র থেকে শুরু করে ভাসমানদের কাছে ইফতারসহ ত্রাণসামগ্রী পৌঁছে দিতে পিছপা হয়নি পুলিশ সদস্যরা। করোনার ক্রান্তিলগ্নে এই মানবিক কাজ পুলিশের ভাবমূর্তি উজ্জলের পাশাপশি জনসাধারণের কাছে বেড়েছে গ্রহণযোগ্যতাও। অবশেষে বিদ্যানন্দ অস্থায়ী ফিল্ড হাসপাতালের মাধ্যমে করোনাভাইরাসের সংক্রমণ থেকে বেঁচে থাকার সাহস যুগিয়েছে এলাকাবসীদের মনে।

আয়োজক সুত্র জানায়, এই হাসপাতালে সার্বক্ষণিক চিকিৎসা ও সেবার দায়িত্বে ১২ জন চিকিৎসক, ১৮ জন নার্স ও ৫০ জন স্বেচ্ছাসেবক থাকবেন। নারী ও পুরুষদের জন্য পৃথক ওয়ার্ড ও ৪ বেলা খাবার ব্যবস্থা রাখা হয়েছে। রােগীদের জরুরী প্রয়োজনে উচ্চতর হাসপাতালে প্রেরণ ও পরিবহনের কাজে সার্বক্ষণিক দুইটি এম্বুলেন্স থাকবে। ইতোমধ্যে হাসপাতালে যুক্ত হয়েছে একটি এ্যাম্বুলেন্সও।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) এস. এম. মোস্তাক আহমেদ খান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) শ্যামল কুমার নাথসহ পুলিশের অন্যান্য উদ্ধর্তন কর্মকর্তাবৃন্দ, হাসপাতালের ডাক্তার, নার্স ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন