একনেকে ২১৭ কোটি টাকার সৌর বিদ্যুৎ প্রকল্পের অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভা

খাগড়াছড়ি: আজ বুধবার (১৫ জুলাই) পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠার ২২ বছর পূর্তি। জানা গেছে করোনা পরিস্থিতির কারনে সকাল সাড়ে ১১ টায় কেবল মন্ত্রণালয়েই স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত পরিসরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রমা রানী রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মন্ত্রণালয়টির সাবেক সচিব এবং বর্তমান পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম বিশোর ত্রিপুরা (এনডিসি), খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, রাংগামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা এবং মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দরা উপিস্থিত ছিলেন।

আরো পড়ুন : ফেসবুকে শিক্ষা উপমন্ত্রী নওফেলকে নিয়ে কটূক্তি, যুবক রিমান্ডে
আরো পড়ুন : সিএমপির বন্দর জোনের তিন থানায় নতুন ওসি

পার্বত্যবাসী পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির সুফল ভোগ করছে উল্লেখ করে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম বিশোর ত্রিপুরা (এনডিসি) বলেন, পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ‘ঘ’ খন্ডের ১৯ ধারায় উপজাতীয়দের মধ্য হতে একজন মন্ত্রী নিয়োগ করে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক একটি মন্ত্রণালয় প্রতিষ্ঠা করা হবে উল্লেখ করা হয়েছে। সেই অনুযায়ী ১৫ জুলাই ১৯৯৮ সালে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয় প্রতিষ্ঠিত হয়েছে।

২০১১ সালে তিনি মন্ত্রনালয়ের সচিব হিসেবে যোগদান করার পর ২০১২ সাল থেকে ব্যতিক্রমধর্মী মন্ত্রনালয়টির প্রতিষ্ঠা দিবস উদযাপনের উদ্যোগ নেন। আর সেই থেকে দিনটি উদযাপন আজো অব্যাহত রয়েছে।

নব বিক্রম বিশোর ত্রিপুরা আরো জানান, গত মঙ্গলবার (১৪ জুলাই) মাননীয় প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) ২১৭ কোটি টাকার পার্বত্য চট্টগ্রামের দুর্গম এলাকায় সৌর বিদ্যুৎ সরবরাহের প্রকল্পটি অনুমোদিত হয়েছে। যা পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বাস্তবায়ন করবে। এ প্রকল্পের আওতায় তিন পার্বত্য জেলার দুর্গম ও দূরবর্তী এলাকায় বসবাসকারী ৪০ হাজার পরিবারকে সম্পূর্ণ বিনামূল্যে সৌর বিদ্যুৎ এর হোম সিস্টেম দেওয়া হবে।

এছাড়াও, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের একটি প্রকল্পের মাধ্যমে তিন পার্বত্য জেলায় ৪৯৫০ টি অসচ্ছল প্রান্তিক চাষী পরিবারকে মিশ্র ফলের বাগান সৃজন করে দেয়া হয়েছে। একসময়ের পরিত্যক্ত ও অনাবাদি পাহাড়ের ঢালু জমিতে গড়ে উঠেছে দুই সহস্রাধিক মিশ্র ফলের বাগান। এ প্রকল্পের মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামে আবাদি জমির পরিমাণ বৃদ্ধির পাশাপাশি সৃষ্টি হচ্ছে কর্মসংস্থানের।