‘অর্থ দিয়ে পদ-পদবি পাওয়া যায়, রাজনীতিবিদ হওয়া যায় না’

চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও আসন্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী।

চট্টগ্রাম : রাজনীতি হচ্ছে পবিত্র পেশা। ছাত্রজীবন থেকে রাজনীতি করেছি। নীতি-নৈতিকতার ব্যাপারে সবসময় সতর্ক ছিলাম। প্রকৃত রাজনীতিবিদ হতে হলে মানুষের হৃদয়ে স্থান করে নেয়ার মতো যোগ্যতা অর্জন করতে হবে। অর্থ দিয়ে পদ-পদবি পাওয়া যায়, কিন্তু রাজনীতিবিদ হওয়া যায় না।

সোমবার (২০ জুলাই) চট্টগ্রাম প্রেসক্লাব পিএইচপি ভিআইপি লাউঞ্জে আয়োজিত সাংবাদিক নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও আসন্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী।

আরো পড়ুন : নগদ টাকাসহ আটক বন্দরের ৩ কর্মচারী
আরো পড়ুন : দীর্ঘ লকডাউন শেষে বান্দরবানে গণপরিবহণ চলাচল শুরু

প্রেসক্লাব সভাপতি আলহাজ্ব আলী আব্বাসের সভাপতিত্বে এবং যুগ্ম সম্পাদক নজরুল ইসলামের সঞ্চলনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন চৌধুরী। ধন্যবাদ বক্তব্য রাখেন প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি সালাহউদ্দিন মো. রেজা। শুভেচ্ছা বক্তব্য দেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আলী এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ শামসুল ইসলাম।

রেজাউল করিম চৌধুরী বলেন, ব্রিটিশবিরোধী আন্দোলন, মহান মুক্তিযুদ্ধসহ বিভিন্ন আন্দোলন-সংগ্রামে চট্টগ্রামের সাংবাদিক সমাজ এবং এখানকার জনগণ বরাবরই স্বোচ্চার ছিলেন। চট্টগ্রামের ইতিহাস-ঐতিহ্যগুলো লেখনীর মাধ্যমে তুলে ধরার জন্য রেজাউল করিম চৌধুরী সাংবাদিকদের প্রতি আহবান জানান। সমাজের দুর্নীতিবাজ ও অন্যায়কারীদের মুখোশ উন্মোচনের জন্য সাংবাদিকদের প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, সমাজ থেকে দুর্নীতি ও অনিয়ম বন্ধ করা গেলে ভালো মানুষগুলো রাজনীতিতে আসবেন।

নিজের ব্যক্তিগত জীবনের কথা উল্লেখ করে রেজাউল করিম চৌধুরী বলেন, ১৯৭১ সালে দেশ ও জনগণকে রক্ষার জন্য নিজের জীবন বাজি রেখে মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছি। দেশ স্বাধীন হওয়ার আগে ও পরে দেশের দুর্দিনেও রাজনীতি করেছি। কোনো লোভ-লালসা আমাকে নীতিচ্যুত করতে পারেনি। কিন্তু আজকে সমাজে এমন একটা কথা প্রচলিত হয়েছে যে, অর্থ ছাড়া নাকি রাজনীতি হয় না। কিন্তু মানুষের এই ধারণা পুরোপুরি সঠিক নয়। মহাত্মা গান্ধী, মাওলানা ভাসানী এবং সর্বশেষ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্বৃতি দিয়ে মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী বলেন, তাঁরা রাজনীতি করেছেন জনগণের জন্য, অর্থের জন্য নয়।

প্রেসক্লাব সভাপতি আলহাজ্ব আলী আব্বাস বলেন, স্বচ্ছ রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী মুক্তিযুদ্ধসহ দলের দুঃসময়েও আওয়ামী রাজনীতির সাথে সম্পৃক্ত থেকে কাজ করে গেছেন। দীর্ঘদিন পর তাঁর কাজের মূল্যায়ন হয়েছে। করোনা মহামারির এই দুর্যোগকালীণ সময়ে তিনি আইসোলেশন সেন্টার স্থাপন করার পাশাপাশি নানাভাবে নগরবাসীর সেবা দিয়ে যাচ্ছেন। একইসাথে তিনি আসন্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে রেজাউল করিমের সফলতা কামনা করেন ।

অনুষ্ঠানে চট্টগ্রাম প্রেসক্লাবের শুভেচ্ছা স্মারক এবং চট্টগ্রাম প্রেসক্লাব থেকে প্রকাশিত মহিউদ্দিন চৌধুরী স্মারকগ্রন্থ অতিথির হাতে তুলে দেন প্রেসক্লাবের সভাপতি আলহাজ্ব আলী আব্বাস। অনুষ্ঠানশেষে অতিথি মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী প্রেসক্লাব সভাপতির হাতে তাঁর লেখা বই তুলে দেন।

মতবিনিময় সভায় চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সিনিয়র সহ-সভাপতি রতন কান্তি দেবাশীষ, প্রেসক্লাবের অর্থ সম্পাদক দেবদুলাল ভৌমিক, সাংস্কৃতিক সম্পাদক রূপম চক্রবর্তী, ক্রীড়া সম্পাদক দেবাশীষ বড়ুয়া দেবু, সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক মো. আইয়ুব আলী, কার্যকরী সদস্য স ম ইব্রাহীম, চট্টগ্রাম প্রেসক্লাবের দাতা সদস্য বেসরকারি কারা পরিদর্শক মো. আজিজুর রহমান আজিজ, ক্লাবের স্থায়ী সদস্য দেবপ্রসাদ দাস দেবু, কুতুব উদ্দিন চৌধুরী, তপন দাশবর্মন, মো. ফরিদ উদ্দিন, পূর্ব ষোলশহর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি সামশুল আলম, সাবেক ছাত্রলীগ নেতা মোহাম্মদ ইউসুফ মিনার, আবিদ খান, পূর্ব ষোলশহর ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোহাম্মদ কাউসার, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক আবু সাঈদ সুমন, সাবেক ছাত্রলীগ নেতা মো. সেলিম, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের যুগ্ম সম্পাদক রনি মির্জা, সহ-সম্পাদক এম হাসান আলী, ইসলামিয়া কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মীর মোহাম্মদ ইমতিয়াজ, এজিএস নোমান সাইফ, উপ-প্রচার সম্পাদক মোহিত আহম্মেদ, সদস্য শাহীন আলম , ইফতেখার নিলয় প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন