ডিবি পুলিশ পরিচয়ে ছিনতাই চক্রের ১১ সদস্য গ্রেফতার

আটক

ঢাকা: রাজধানী ও গাজীপুরে অভিযান চালিয়ে ডিবি পুলিশের পরিচয় দিয়ে ছিনতাইকারী একটি চক্রের ১১ সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কোতয়ালি থানা পুলিশ। এসময় তাদের কাছ থেকে দু’টি হ্যান্ডকাপ, দু’টি ডিবি জ্যাকেট ও ছিনতাই করা টাকা উদ্ধার করা হয়।

ছিনতাই চক্রের গ্রেফতাররা হলেন- মূলহোতা মো. জাকির হোসেন (৩৮), তার ভাই মো. সুমন হোসেন (৩০), সরোয়ার হোসেন ওরফে সরোয়ার খাঁ (৩০), মো. দুলাল (৩৮), আনোয়ার গুলদার (৪২), আমির (৩৮), মো. নাছির হাওলাদার (২৮), মো. ইকবাল (৩৪), ইমন ওরফে কাজল কুমার দে (২৮), মো. সোহাগ খান (২৩), ও মো. রমজান (২৭)।

সোমবার (২৪ আগস্ট) ডিএমপির লালবাগ বিভাগের কোতয়ালি জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) মো. সাইফুল আলম মুজাহিদ বলেন, গত ১৭ আগস্ট সকালে কোতয়ালি থানার জনসন রোডে ডিবি পুলিশের পরিচয় দিয়ে এক কাপড় ব্যবসায়ীর কাছ থেকে জোরপূর্বক ৫৫ হাজার টাকা ছিনিয়ে নেওয়ার ঘটনা ঘটে। তার অভিযোগের ভিত্তিতে ঘটনাস্থলের আশপাশের সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ ও তথ্য প্রযুক্তির সহায়তায় রাজধানী ও গাজীপুরের টঙ্গী এলাকায় অভিযান চালিয়ে এই চক্রের ১১ সদস্যকে গ্রেফতার করা হয়।

এসি মো. সাইফুল আলম মুজাহিদ বলেন, চক্রের সদস্যরা ছিনতাই করতে নিজেদের ডিবি পুলিশের পরিচয় দিতো। প্রতিদিন সন্ধ্যায় তারা একটি স্থানে মিলিত হয়ে আলোচনা করে ঠিক করতো কোন এলাকায় ছিনতাই করবে। পরিকল্পনা অনুযায়ী ভোরে নির্দিষ্ট এলাকায় অবস্থান নিয়ে বিভিন্ন মানুষকে টার্গেট করতো। আর টার্গেট অনুযায়ী ডিবি পুলিশের পরিচয় দিয়ে দেহ তল্লাশি করার নাম করে টাকা-পয়সা ও মূল্যবান জিনিস ছিনিয়ে নিতো।

তিনি বলেন, ঘটনার পর গত বুধবার (১৯ আগস্ট) ভোরে পুরান ঢাকার রায় সাহেব বাজার মোড় থেকে চক্রের সদস্য সোহাগকে গ্রেফতার করা হয়। তার দেওয়া তথ্যের ভিত্তিতে ওইদিন গাজীপুরের টঙ্গী থানাধীন দত্তপাড়া এলাকা থেকে এই চক্রের মূলহোতা জাকির ও সুমনসহ ইকবালকে গ্রেফতার করা হয়। এর পরদিন তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার (২০ আগস্ট) ভোরে টঙ্গী চেরাগ আলী থেকে সরোয়ার খাঁ এবং সরোয়ারকে নিয়ে পল্টন ও নদ্দা এলাকা থেকে চক্রের অন্য সদস্য দুলাল, আনোয়ার, আমির, নাসির, ইমন ও রমজানদের গ্রেফতার করা হয়।

পুলিশের এই কর্মকর্তা আরও বলেন, ২০ আগস্ট গ্রেফতার হওয়া আসামিদের আদালতে পাঠানো হলে চক্রের সদস্য সোহাগ, ইকবাল ও দুলাল স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। এরপর অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য অভিযুক্ত ৮ আসামিকে আরও ৪ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

এসি সাইফুল আলম মুজাহিদ বলেন, ২০১৫ সাল থেকে এই চক্রটি রাজধানীর বিভিন্ন স্থানে ছিনতাই কার্যক্রম পরিচালনা করে আসছিল। চক্রের মূলহোতা জাকির ও সুমন দুই ভাই মিলে ৮ জনের একটি দল তৈরি করে। এরপর ২০১৮ সালে এই দলে ইমন, সোহাগ খান ও রমজান নতুন সদস্য হিসেবে যুক্ত হয়। এই চক্রটি দীর্ঘ ৫ বছর যাবৎ খুব সূক্ষ্মভাবে ডিবি পুলিশ পরিচয় দিয়ে রাজধানীতে ছিনতাই করে আসছিল।

অভিযানের মাধ্যমে পুরো চক্রটি আইনের আওতায় আনা গেছে। এছাড়াও গ্রেফতার আসামিদের বিরুদ্ধে বিভিন্ন থানায় একাধিক মামলা থাকার তথ্য পাওয়া গেছে বলেও জানান তিনি।

শেয়ার করুন