চার শর্তে ১ সেপ্টেম্বর থেকে পূর্বের ভাড়ায় চলবে গণপরিবহণ

গণপরিবহণ। ফাইল ছবি

করোনাকালে ৪ শর্ত মেনে আগামী ১ সেপ্টেম্বর থেকে পূর্বের ভাড়ায় চলবে গণপরিবহণ। দেশের সামগ্রিক পরিস্থিতি ও জনস্বার্থ বিবেচনা করে এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার। শর্ত ভঙ্গ করা আইন অমান্যকারী যানবাহনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করবে বিআরটিএ।

শনিবার (২৯ আগস্ট) সকালে ঢাকা সড়ক জোন, বিআরটিএ ও বিআরটিসি’র কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে এ সিদ্ধান্তের কথা জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রাজধানী ঢাকার নিজ বাসবভন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এ সিদ্ধান্ত ঘোষণা দেন মন্ত্রী।

আরো পড়ুন : হত্যা মামলা ওসি শেখ আব্দুল্লাহসহ ৬ পুলিশের বিরুদ্ধে
আরো পড়ুন : আগামী ৪ সেপ্টেম্বর সোনাইছড়ি আসছেন পার্বত্যমন্ত্রী

এর আগে করোনা পরিস্থিতিতে গত ১ জুন থেকে গণপরিবহনের ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধি কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেখানে প্রতিটি বাস ও মিনিবাসের অর্ধেক আসন ফাঁকা রেখে পরিবহন চালানোর সিদ্ধান্ত নিয়েছিল বিআরটিএ।

সম্প্রতি দেখা যায়, ভাড়াও নেওয়া হচ্ছে বর্ধিত হারে, কিন্তু কোনো গণপরিবহনেই স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। এতে বিভিন্ন সংগঠন থেকে বর্ধিত ভাড়া বাতিলের দাবি উঠে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘আগামী ১ সেপ্টেম্বর থেকে গণপরিবহন আগের ভাড়ায় চলবে। তবে গণপরিবহনের যাত্রী থেকে শুরু করে চালক, সুপারভাইজার ও টিকিট বিক্রেতাসহ সংশ্লিষ্ট সকলকে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। সেখানে কোনো অবস্থাতেই অতিরিক্ত যাত্রী পরিবহন করা যাবে না। স্বাস্থ্যবিধি মেনে গাড়ি চালাতে হবে। ট্রিপের শুরু ও শেষে যানবাহন জীবাণুমুক্ত করতে হবে। আইন অমান্যকারী যানবাহনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বিআরটিএকে নির্দেশ দেয়া হয়।’

উল্লেখ্য, সরকার করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলাচলের অনুমতি দেয়। গাড়ির আসন সংখ্যা অর্ধেক খালি রাখা এবং স্বাস্থ্যবিধি মেনে চলার শর্তে ভাড়া সমন্বয় করতে বলা হয়। এ সিদ্ধান্তের পর শুরুতে গুটিকয়েক গণপরিবহন প্রতিশ্রুতি মেনে চললেও অধিকাংশ গণপরিবহনে তা মানা হয়নি।

শেয়ার করুন