পা ধরে মিনতি : করোনাকালেও করুণা পেল না ব্যবসায়ী সেলিম

চৌধুরী সুমন (চট্টগ্রাম) : করোনাকালীন কয়েক মাসের ভাড়া দিতে না পেরে নগরীর বায়েজিদ বোস্তামী থানার আরেফিন নগর এলাকায় চসিক কেন্দ্রীয় কবরস্থানের তত্বাবধায়ক মাঈনুদ্দিনের কাছে বুক চাপড়িয়ে আহাজারি করেও করুনা পেলনা ভাঙ্গারি ব্যবসায়ী সেলিম। এক পর্যায়ে মাঈনুদ্দিনের পা জড়িয়ে ধরে করুণা ভিক্ষা চাইলেন এ ব্যবসায়ী। চসিক নির্মিত ‘বেওয়ারিশ কুকুরের জেলখানা’ নামের ওই গৃহখানা দীর্ঘ ৭ বছর আগে তত্বাবধায়ক মাঈনুদ্দিনের কাছ থেকে ভাড়ায় নিয়েছিলেন সেলিম।

এ প্রতিবেদক আলোচ্য বিষয়ে মাইনুদ্দিনের সাথে যোগাযোগ করলে তিনি বলেছিলেন গৃহটি খালি করা হবে। পরে নয়াবাংলার অনলাইন সংস্করণে ‘বেওয়ারিশ কুকুরের জেলখানায় ভাড়াটিয়া’ শিরোনামে একটি প্রতিবেদন প্রচার হয়। এর পরই ভাড়াটিয়া সেলিমের উপর চড়াও হন কথিত জমিদার মাইনুদ্দিনসহ তার সহযোগিরা। তারা নির্দোষ প্রমাণ করতে ভাড়াটিয়া সেলিমের ঘরের মালামাল বাইরে ফেলে দেন। এমন অমানবিক ঘটনার দৃশ্য স্মার্ট ফোনসেটে ভিডিও ধারণ করেছেন স্থানীয় উৎসুক দর্শক।

আরো পড়ুন : চসিক’র বেওয়ারিশ কুকুরের জেলখানায় ভাড়াটিয়া!

ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, গত ১ সেপ্টেম্বর দুপুরে তার দলবল নিয়ে ওই অসহায় ব্যবসায়ীর মালপত্র যখন রাস্তায় ফেলে দিচ্ছিলেন তখন নিরুপায় সেলিম তাদের প্রত্যেকের কাছে অনুনয় বিনয় ছাড়াও বুক চাপড়িয়ে আহাজারি করছিলেন। দিগ্বিদিক ছোটাছুটি করতে করতে করোজোড়ে চাইলেন করুণা ভিক্ষা। মাঈনুদ্দিনের পা জড়িয়ে ধরে দু-চারদিনের সময় চাইলেন। এ দৃশ্য দেখে আশপাশের বহু মানুষের চোখের কোণে পানি জমেছিল। কিন্তু নির্দয় মাঈনুদ্দিনের মন গলেনি। তিনি তার মোবাইলে মত্ত্ব ছিলেন। আর তার সঙ্গীরা ব্যবসায়ী সেলিমের মালপত্র ঘর থেকে ফেলে দিয়ে ওই ঘরে তালা ঝুলিয়ে দিয়ে বীরের বেশে স্থান ত্যাগ করলেন।

ভিডিওতে দেখা যায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের দুইজন নিরাপত্তা প্রহরীও মাঈনুদ্দিনকে সহযোগিতা করছে। সংশ্লিষ্টরা বলছে, মূলত ওই গৃহখানা চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্মিত বেওয়ারিশ কুকুরের জেলখানা হিসেবে পরিচিত। ২০১৫ সালের দিকে চসিক কেন্দ্রীয় কবরস্থানের তত্বাবধায়ক মাঈনুদ্দিন, নিরাপত্তা প্রহরী জহিরুল ইসলাম মধু, ইসলাম নবী, মহিউদ্দিন, আতিকুল ইসলাম বাবু, কামাল হোসেন, আলী আজম ও কবির আহমদ মিলে বেওয়ারিশ কুকুরের জেলখানা ভাড়ায় লাগিয়ত করেন সেলিমের কাছে। তৎকালে ৮০ হাজার টাকা অগ্রিম জামানত রাখেন। প্রতি মাসে ভাড়া আদায় করতেন সাড়ে ৩ হাজার টাকা। দীর্ঘ ৭ বছরে ভাড়া আদায় এবং অগ্রিম টাকাসহ মোট প্রায় ৪ লাখ টাকা চসিক নিরাপত্তা প্রহরীদের মধ্যে ভাগবাটোয়ারা করে বঞ্চিত করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে।

আরো পড়ুন : আইনজীবীর বিরুদ্ধে মামলা করায় টুম্পাকে এসিডে ঝলসে দেয়ার হুমকি

এদিকে দৈনিক নয়াবাংলা পত্রিকার অনলাইন সংস্করণে একটি প্রতিবেদন প্রচার হলে ওই গৃহখানা খালি করতে মরিয়া হয়ে উঠেন চসিক কেন্দ্রীয় কবরস্থানের তত্বাবধায়ক মাঈনুদ্দিন ও তার সহযোগিরা। গত ১ সেপ্টেম্বর ভাড়াটিয়া সেলিমকে জোর করে ঘর থেকে বের করে দিয়ে ঘরের সমস্ত মালামাল ফেলে দিয়ে ঘরে তারা ঝুলিয়ে দেন।

পরে ভুক্তভোগী সেলিম বায়েজিদ বোস্তামী থানায় এবিষয়ে একটি অভিযোগ দায়ের করেন। বিষয়টি যাচাই বাছাই করতে ঘটনাস্থল পরিদর্শন করেন বায়েজিদ থানা পুলিশের উপ-পরিদর্শক মো: হেলাল। তিনি বলেন, ঘটনাটি অমানবিক। আমি ভাড়াটিয়া এবং জমিদারকে জিজ্ঞাসাবাদ করেছি। ব্যবসায়ী সেলিম ৮০ হাজার টাকা জামানত দিয়ে গত ৭ বছর যাবৎ ওই ঘরে ব্যবসা করছেন। সাড়ে ৩ হাজার টাকা মাসিক ভাড়া দিতেন। করোনাকালে অর্থনৈতিক দৈন্যতায় পরে কয়েক মাসের ভাড়া বকেয়া থাকায় জমিদার মাঈনুদ্দিন ব্যবসায়ী সেলিমের সবগুলো মালামাল ফেলে দেয়ার বিষয়টি স্পষ্টত প্রমাণিত। পরে তাদের দুই পক্ষকেই শান্ত থাকার পরামর্শ দিয়েছি। আরো বিস্তারিত জেনে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে জানতে যোগাযোগ করা হলে চসিকের প্রধান নিরাপত্তা কর্মকর্তা কামাল হোসেন বলেন, আমি অসুস্থ, করোনা আক্রান্ত। মা ও শিশু হাসপাতালে চিকিৎসাধীন আছি। দোয়া করবেন, সুস্থ হয়ে ফিরে কথা বলব। তবে, চসিকের নিরাপত্তা পোস্ট ইনচার্জ নীল বাঁশি নয়াবাংলাকে বলেন, আরেফিন নগরে চসিকের বেওয়ারিশ কুকুরের জেলখানা আছে। তবে তা ভাড়ায় চলছে বিষয়টি আপনার মাধ্যমে জানতে পারলাম। এটা আইন বহির্ভূত কাজ। কেননা চসিক কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোনো গৃহ কর্মচারীরা নিজ দায়িত্বে ভাড়া দেওয়ার কোনো এখতিয়ার নাই।

শেয়ার করুন