প্রকাশনা শিল্প : বাংলাবাজার থেকে কতদূর আন্দরকিল্লা

প্রকাশনা শিল্প। ছবি প্রতীকী

চট্টগ্রাম : বাঙালির প্রাণের স্পন্দন অমর একুশে বইমেলা। আর মাত্র ক’মাস। স্বাধীন বাংলার অর্ধশত বছরের ফেব্রুয়ারি মাসজুড়েই কবি, সাহিত্যিক আর লেখকদের পদভারে মুখরিত হবে ডিসি-বাংলোর পাহাড়ের পাদদেশ। প্রস্তুতির কমতি নেই, তাঁদের পান্ডুলিপিতেও ঘষামাজা শেষ। আর দেরি নয়, এবার প্রকাশনা প্রতিষ্ঠান আর প্রকাশক খোঁজার নিরন্তর চেষ্টা। কপালজুড়ে ভাবনার ছাপ, আমার ‘সন্তান’ আসছে তো! বই মেলায়। সুখময় এমন মধূর প্রসব ব্যাথায় এখনই কাতরাতে শুরু করেছে চট্টগ্রামের কবি, সাহিত্যিক আর লেখক। তাদের ভাবনার যৌক্তিক কারণও আছে। তাদের মতে, ঢাকার বাংলা বাজারের চেয়ে চট্টগ্রামের আন্দরকিল্লা খুব একটা এগিয়ে নেই প্রকাশনা শিল্পে। বাংলাভাষার ইতিহাসে চর্যাপদ থেকে শুরু করে চট্টগ্রামের রয়েছে প্রায় ৪’শ বছরের এক ঐতিহ্য-সাহিত্যের ইতিহাস। তবুও চট্টগ্রামে নেই প্রকাশনা শিল্প, নেই প্রকাশকও। যাও দু’একটা হাতেগোনা আছে তাও প্রয়োজনের তুলনায় খুবই মামুলি। যেকারণে চট্টগ্রামের কবি-লেখক, সাহিত্যিকরা ঢাকামুখি হতে হয়। এতে সময়-অর্থ দুটোই বাড়ে, বাড়ে ভোগান্তিও।

আরো পড়ুন : কাউন্টারে মিলছে ট্রেনের টিকিট, পাওয়া যাবে অনলাইনেও
আরো পড়ুন : দেশজুড়ে রোববার থেকে ৩০ টাকায় পেঁয়াজ বিক্রি করবে টিসিবি

চট্টগ্রামে যুঁতসই প্রকাশনা শিল্প গড়ে উঠেনি-নয়াবাংলার এ প্রতিবেদকের এমন দাবী সরাসরি মানতে নারাজ_ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি বিষয়ক সাময়িকী ইতিহাসের খসড়া সম্পাদক মোহাম্মদ শামসুল হক। তিনি মনে করেন, চট্টগ্রামে বহু সীমাবদ্ধতা রয়েছে, প্রতিকুলতাও রয়েছে। একটি বই প্রকাশের পর যে ধরনের বিপনণ ব্যবস্থা, চেইন থাকা প্রয়োজন চট্টগ্রামে সেরকম ব্যবস্থা নেই। যার সবটুকু সামর্থ্য রয়েছে ঢাকার। এছাড়াও রয়েছে সম্পাদনার বিষয়টি। লেখকের পান্ডুলিপি সম্পাদনা করতে উপযুক্ত জনবলের অভাবও রয়েছে চট্টগ্রামে। প্রকাশনা শিল্পের সাথে এ বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। পান্ডুলিপি যথাযথ সম্পাদনা করা না গেলে_যেনো তেনোভাবে বই প্রকাশ করে লেখক কিংবা প্রকাশকের অর্থনৈতিক লাভ তো নয়ই, সম্মান লাভের সম্ভাবনাও কম থাকে। সবমিলিয়ে চট্টগ্রাম থেকে ঢাকার বাজার বড়, শক্তিশালী বিপনণ ব্যবস্থাপনা। ঢাকার একজন প্রকাশক অনায়াসে যে কোন বই প্রকাশ করতে পারেন। চট্টগ্রামের কেউ এমন ঝুঁকি নিতে চান না। এসব কারণেই ঢাকামুখি চট্টগ্রামের কবি, লেখক-সাহিত্যিক। তবে এই গুণি সাংস্কৃতিক ব্যক্তিত্ব মনে করেন, চট্টগ্রামের ইতিহাস ঐতিহ্য-সংস্কৃতি সংরক্ষণে চট্টগ্রামেই প্রকাশনা শিল্প গড়ে উঠা এখন সময়ের দাবী। এজন্য প্রয়োজন সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সুদৃষ্টি।

লেখক মুশফিকুর রহমান বলেন-গেল বছর চট্টগ্রামের অমর একুশের গ্রন্থ মেলায় যে পরিমাণ বইপ্রেমী দর্শক-ক্রেতার সমাগম হয়েছিল তা থেকে যে কেউই আশা করতে পারেন আগামী বছরের গ্রন্থ মেলা আরো অনেক বড় আকারে হবে।কিন্তু দূঃখের বিষয় হল চট্টগ্রামের কবি, লেখক ও সাহিত্যকরা নিরলস মানসিক ও কায়িক শ্রমের ফলে যখন একটি পান্ডুলিপি দাঁড় করান তখন তাঁর সেই কাঙ্ক্ষিত বই প্রকাশ করতে গেলে পড়তে হয় অনেক বিড়ম্বনায়। ছুটে যেতে হয় ঢাকায়। কারণ আমাদের এই সাহিত্যের শহরে আজঅব্দি বিশ্বমানের তো নয়ই, যুঁতসই মানের প্রকাশনা প্রতিষ্ঠান গড়ে উঠেনি।

ঢাকার বাংলাবাজার, কাঁটাবন বা তার আশপাশে যেভাবে প্রকাশনা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। সেইভাবে আমাদের চট্টগ্রাম শহরের বইয়ের কেন্দ্রবিন্দু আন্দরকিল্লায় প্রকাশনা প্রতিষ্ঠান নেই। চট্টগ্রামের কবি, লেখক ও সাহিত্যিকদের প্রাণের দাবি সাহিত্যের শহর চট্টগ্রামে অচিরেই গড়ে উঠবে মানসম্পন্ন প্রকাশনা প্রতিষ্ঠান। সেক্ষেত্রে বই বিক্রেতা সংগঠনগুলো স্বগৌরবে এগিয়ে আসতে হবে। আর সরকারকেও সহযোগিতার হাত প্রসারিত করতে হবে_চাহিদা ও প্রয়োজন মত।

গোড়ার কথা :
১৯১৩ সালের ৯ মার্চ চট্টগ্রামের পরীর পাহাড়ে ৫৮ জন সাহিত্য বিষয়ক চিন্তাবিদদের নিয়ে একটি সাহিত্য সম্মেলন হয়েছিল। আর সেখানে কবি নবীনচন্দ্র সেনকে সংবর্ধনা দেওয়া হয়েছিল। সেই ৫৮ জন গুনি সাহিত্যিকের মধ্যে ৫০ জন সাহিত্যিকই ছিলেন চট্টগ্রামের। চট্টগ্রামের রয়েছে অনেক গুণী সাহিত্যিক। যেমন নবীনচন্দ্র সেন, ড. আব্দুল করিম সাহিত্য বিশারদ, ড. মো. এনামুল, সাহিত্যিক আবুল ফজল, সাহিত্যিক আহমদ ছফাসহ আরো বহু সৃষ্টিশীল মানুষ। দেশের সাহিত্যকে তাঁরাই লালন করেছিলেন, করেছিলেন ইতিহাসের পাতায় সমাদৃত।

শেয়ার করুন