আনাস বিরোধী ছাত্র বিক্ষোভ হাটহাজারী মাদ্রাসায়

আনাস মাদানী

চট্টগ্রাম : ত্রিমুখি আভ্যন্তরীণ কোন্দলে জর্জড়িত চট্টগ্রামের মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার শিক্ষার্থীরা আনাস বিরোধী বিক্ষোভ করেছে। বেশ কয়েকটি কক্ষ ভাংচুর করেছে। মাদ্রাসার অভ্যন্তরে মুর্হূমুহূ শ্লোগানে প্রকম্পিত হয়ে উঠে মাদ্রাসা প্রাঙ্গণ। আইন-শৃংখলা বাহিনী যাতে মাদ্রাসার অভ্যন্তরে কোন প্রকার হস্তক্ষেপ করতে না পারে সে জন্য মসজিদের মাইক থেকে বারবার সতর্ক করতে শোনা গেছে। এসময় আশ-পাশ এলাকার রাস্তাঘাট ফাঁকা হয়ে যায়। মানুষের মাঝে এক ধরনের আতঙ্ক বিরাজ করে। লোকজন দিগ্বিদিক ছুটোছুটি করতে দেখা গেছে।

আরো পড়ুন : চট্টগ্রাম জাতিতাত্ত্বিক জাদুঘরসহ খুলেছে দেশের ২১ জাদুঘর
আরো পড়ুন : চট্টগ্রামের ১৫ ইউনিয়নে ভোট ২০ অক্টোবর

বুধবার (১৬ সেপ্টেম্বর) জোহরের নামাজের পর মাদ্রাসা মাঠে এ বিক্ষোভ শুরু হয়। তবে বিকেল নাগাদ শান্ত হয়ে আসতে থাকে পরিস্থিতি। বলাচলে এখন (সন্ধ্যা ৭টা) মাদ্রাসার পরিবেশ মোটামুটি শান্ত। তবে আশপাশে থমথমে পরিবেশ বিরাজ করছে।

ঘটনার পরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি ছড়িয়ে পরে। আবার কেউ কেউ অতিউৎসাহি পোস্ট দিতে দেখা গেছে। এমন একটি পোস্ট দেখে এই প্রতিবেদক যোগাযোগ করে জানতে চেয়েছেন পোস্ট দেয়া ব্যক্তি কোথায় অবস্থান করছেন। ঘটনাস্থলের কাছে কিনা? উত্তরে জানানো হলো_তিনি ফটিকছড়িতে অবস্থান করছেন। বিষয়টি তিনি লোকমুখে জেনেছেন। তাই লিখেছেন ফেসবুকে।

আনাস বিরোধী এক সমর্থক খুব কাছ থেকে পরিস্থিতি নজরে রাখছেন। গণমাধ্যমে নাম প্রকাশে অনিচ্ছুক ওই সমর্থক নয়াবাংলাকে বলেন, আজকের এই বিক্ষোভ দীর্ঘদিনের পুঞ্জিভূত ক্ষোভের প্রকাশ। একদিকে হেফাজত আমীর আল্লামা শাহ আহমদ শফী এবং অন্যদিকে সংগঠনটির মহাসচিব মাওলানা জুনায়েদ বাবুনগরী। তাদের মধ্যে দীর্ঘদিন ধরেই মতানৈক্য চলে আসছে। তিনি বলেন-হাটহাজারী মাদ্রাসার ছাত্রদের একাংশের আজকের বিক্ষোভে মূল দাবী উঠছে-হেফাজতের প্রচার সম্পাদক মাওলানা আনাস মাদানীর অপসারণ।

আনাস বিরোধীদের একাধিক সূত্রের অভিযোগ, হেফাজত আমীর আল্লামা আহমদ শফীর ছেলে আনাস মাদানী প্রভাব বিস্তার করে সবকিছু নিয়ন্ত্রণে রাখতে চাইছেন।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া বিভিন্ন ছবি ও ভিডিওতে দেখা গেছে, মাদ্রাসার সব গেট তালাবদ্ধ করে রাখার পাশাপাশি শিক্ষকদেরও অবরুদ্ধ করে রাখা হয়েছে। এ ছাড়া আনাস মাদানীর রুমে ভাঙচুর চালিয়েছে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

শেয়ার করুন