অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা হাটহাজারী বড় মাদ্রাসা

হাটহাজারী দারুল উলুম মঈনুল ইসলাম মাদ্রাসা

চট্টগ্রাম : করোনা পরবর্তীকালে মাদ্রাসা খোলার শর্তভঙ্গের কারণে হাটহাজারী দারুল উলুম মঈনুল ইসলাম মাদ্রাসা (বড় মাদ্রাসা) পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে মন্ত্রণালয়। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের সহকারী সচিব (মাদ্রাসা-২) সৈয়দ আসগর আলী স্বাক্ষরিত প্রজ্ঞাপনে জানানো হয় গত ২৪ আগষ্ট শর্ত সাপেক্ষে মাদ্রাসা খোলার অনুমতি দেয়া গেলেও আরোপিত শর্তসমূহ যথাযতভাবে পালিত না হওয়ায় ফের মাদ্রাসা বন্ধ ঘোষণা করা হল।

আরো পড়ুন : সীতাকুণ্ডে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে স্থানীয়দের ব্যারিকেট
আরো পড়ুন : পানি উন্নয়ন বোর্ডের জায়গায় মালিকানা ভবন হাটহাজারীতে

বুধবার দুপুরের পর থেকে মাদ্রাসার প্রধান গেইটসহ সমস্ত গেইট বন্ধ রেখে মাদ্রাসার ভেতরে আন্দোলন শুরু করে ক্ষুব্ধ শিক্ষার্থীরা। নয় দাবিতে আন্দোলন করে যাচ্ছে চট্টগ্রামের হাটহাজারী দারুল উলুম মঈনুল ইসলাম মাদ্রাসার (বড় মাদ্রাসা) সাধারণ ছাত্ররা। প্রধান দাবি ছিল মাদ্রাসার মহাপরিচালক হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির আল্লামা শফির পুত্র মাদ্রাসার সহকারী শিক্ষা পরিচালক আনাস মাদানিকে মাদ্রাসার সকল কার্যক্রম থেকে স্থায়ী অব্যহতি। নিরীহ ছাত্রদের হয়রানি না করা। এছাড়াও আরো পাঁচ দাবি। তুমুল আন্দোলনের এক পর্যায়ে প্রথম ও দ্বিতীয় দাবি পুরণের মাইকে ঘোষণা আসলেও মধ্য রাতে দাবি দুটি না মানার গুজব উঠলে বৃহস্প্রতিবার (১৭ সেপ্টেম্বর) সকাল ১১টা থেকে ফের আন্দোলনে নামে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এসময় গতকালের মতই মাদ্রাসার সবকটি গেইট বন্ধ করে দেয়। বাইরে সতর্কবস্থায় থাকে আইনশৃংখলা বাহিনী। মাইকে বার বার ঘোষণা আসে “প্রশাসন যেন ভেতরে ঢোকার চেষ্টা না করে। করলে কোন অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটলে তার জন্য প্রশাসন দায়ি থাকবে। তারা ভেতরে শান্তিপূর্ণ আন্দোলন করছে দাবি না মানা পর্যন্ত আন্দোলন চলবে।”

তবে শান্তিপূর্ণ আন্দোলন দাবি করলেও আজ আল্লামা শফির কার্যালয় ভাংচুর করে বিক্ষুদ্ধ ছাত্ররা। মাদ্রাসার বিভিন্ন ছাত্রদের ফেইসবুক আইডিতে উঠে আসে ভাইরাল হয় ভাংচুরের ভিডিও। যদিও পরে আল্লামা শফির খাদেমের একটি লাইভ ভিডিওতে জানানো হয় ভেতরে কিছুই হয়নি। পরে সিদ্ধান্ত হয় শনিবার শুরা কমিটির মিটিংয়ের সময় নির্ধারণ থাকলেও আন্দোলনের মুখে তা আজ রাতে হবে বলে জানা গেছে।

এদিকে শিক্ষা মন্ত্রণালয় থেকে হঠাৎ সিদ্ধান্ত আসে পুনরাদেশ না আসা পর্যন্ত মাদ্রাসা বন্ধ থাকবে। সহকারী সচিব (মাদ্রাসা-২) সৈয়দ আসগর আলী স্বাক্ষরিত প্রজ্ঞাপনে জানানো হয় গত ২৪ আগষ্ট শর্ত সাপেক্ষে মাদ্রাসা খোলার অনুমতি দেয়া গেলেও আরোপিত শর্তসমূহ যথাযতভাবে পালিত না হওয়ায় ফের মাদ্রাসা বন্ধ ঘোষণা করা হল।

এদিকে মাদ্রাসা বন্ধের ঘোষণা প্রকাশ হওয়ায় আন্দোলনরত ছাত্ররা আবারো ফেঁপে উঠে। অনেকেই বলছে এটা আন্দোলন বন্ধ করে দাবি না মানার ষড়যন্ত্র বৈ আর কিছু নয়। বর্তমানে মাদ্রাসায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে বলে সূত্রে জানা গেছে।