জ্ঞান ভান্ডারকে সমৃদ্ধ করে পাঠাগার : ব্যারিস্টার আনিসুল ইসলাম

কাটিরহাট উচ্চ বিদ্যালয়ে হুরে জাহান বেগম পাঠাগারের উদ্বোধনী অনুষ্ঠানে সাংসদ ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ

বোরহান উ্দ্দিন (চট্টগ্রাম) : হাটহাজারী আসন থেকে নির্বাচিত সাংসদ ও সাবেক মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, আত্ম প্রতিষ্ঠা এবং নিজের জ্ঞান ভান্ডারকে সমৃদ্ধ করতে পাঠাগার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানের পাঠাগারকে মানসম্মত ও যুগোপযোগী বই দিয়ে সাজাতে হবে। তথ্য প্রযুক্তির এই যুগে নিজেকে বহির্বিশ্বের সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে জ্ঞান অর্জনের বিকল্প নেই। তাই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ছাড়াও শিক্ষকদেরকেও পাঠাগারের প্রতি মনযোগী হতে হবে। যে প্রতিষ্ঠানে পাঠাগার যত বেশী সমৃদ্ধ হবে সে প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকেরাও জ্ঞানে গুণে সমৃদ্ধ হবে।

শনিবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় হাটহাজারী উপজেলার কাটিরহাট উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র মোঃ শফিউল আলম চৌধুরী কর্তৃক ১৭ লক্ষ টাকা ব্যয়ে হুরে জাহান বেগম পাঠাগারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আরো পড়ুন : একদিনে করোনায় ভারতে ১০৮৯ জনের মৃত্যু
আরো পড়ুন : পটিয়ায় সাড়ে ১৮ হাজার ইয়াবাসহ দুইজন আটক

তিনি বলেন, বর্তমান সরকার শিক্ষার উন্নয়নের জন্য বাস্তবধর্মী পদক্ষেপ গ্রহন করেছেন। সেজন্য শিক্ষা প্রতিষ্ঠানের ভবন নির্মাণ, কম্পিউটার ল্যাব স্থাপন এবং পাঠাগারকে সমৃদ্ধ করতে পর্যাপ্ত বরাদ্দ প্রদান করছেন। তিনি প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পরিষদ শিক্ষক পরিষদ অভিভাবক এবং শিক্ষার্থীদের সরকার প্রদত্ত এ সুযোগ হাতছাড়া না করে ভবিষ্যত প্রজন্মকে গড়ে তোলার আহবান জানান।

বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি এবং বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা পরিবারের উত্তরসূরি মোঃ জিয়াউল কুদ্দুসের সভাপতিত্বে পাঠাগারের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন, বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য মো. সোহরাব হোসেন চৌধুরী, বিদালয়ের প্রাক্তন শিক্ষানুরাগী সদস্য মো. শাহনেওয়াজ চৌধুরী, বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিমুল কান্তি মহাজন এবং বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ।

উপস্থিত ছিলেন উত্তর জেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ন সম্পাদক আলহাজ্ব ইউনুছ গণি চৌধুরী, সাবেক সাংসদ আলহাজ্ব মঞ্জুরুল আলম চৌধুরী মঞ্জু, উপজেলা প্রকৌশলী চৌধুরী আছিফ রেজা, ফতেপুর ইউপি চেয়ারম্যান এডভোকেট মোহাম্মদ শামিম, ধলই ইউপি চেয়ারম্যান আলমগীর জামান, হাধুরখীল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি আলহাজ্ব শফিউল আজম চৌধুরী, সাবেক চেয়ারম্যান শাহাদাত হোসেন চৌধুরী, ধলই ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সেক্রেটারি নুরুল আলম চৌধুরী, আজম উদ্দীন শরীফ, আলহাজ্ব বেলাল হোসেন, সাবেক চেয়ারম্যান এজাহার মিয়া চৌধুরী, সাবেক চেয়ারম্যান হারুনর রশীদ, খোকন চৌধুরী প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে মোনাজাত পরিচালনা করেন মাওলানা নুরুল আবছার শরীফ।

এছাড়াও কাটিরহাট মোহাম্মদ তকিরহাট প্রকাশ হযরত শাহাজাহান শাহ(রাঃ) দরগাহ সড়ক ২ কোটি ২১ লক্ষ ৩৭ হাজার টাকা ব্যয়ে উন্নয়ন কাজের ভিত্তি প্রস্থর স্থাপন। প্রায় ১২ লক্ষ টাকা ব্যয়ে ধলই কাটিরহাট মুছা সওদাগর সড়ক উন্নয়ন কাজের উদ্বোধন। ২ কোটি ১৭ লক্ষ টাকা ব্যয়ে আহম্মদীয়া তাজবিদুল কোরআন মহিলা দাখিল মাদ্রাসা’র ৪ তলা নতুন ভবনের শুভ উদ্বোধন। ৪ কোটি ৬৭ লক্ষ টাকা ব্যয়ে স্বাস্থ্য ও প্রকৌশল অধিদপ্তর কর্তৃক হযরত শাহাজাহান শাহ (রাঃ) ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রের ভিত্তি প্রস্থর স্থাপন। ৮০ লক্ষ ৫৫ হাজার টাকা ব্যয়ে ধলই শায়ের মোহাম্মদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্মিত নতুন ভবনের উদ্বোধন। ১ কোটি ২৬ লক্ষ ১১ হাজার টাকা ব্যয়ে ধলই শান্তিরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের উন্নয়ন কাজের ভিত্তি প্রস্থর স্থাপন। ১ কোটি ১৭ লক্ষ ৭৪ হাজার টাকা ব্যয়ে কাটিরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের ভিত্তি প্রস্থর স্থাপন করেন।

আজ (রবিবার) সাংসদ ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ইসলামিয়াহাট মেহেরনেগা সড়ক উন্নয়ন কাজ ও মদনহাট হইতে কুমারছড়া ব্রীজ সংলগ্ন মেহেরনেগা সড়ক (মদনহাট-মাদার্শা সড়ক) উন্নয়ন কাজের উদ্বোধন করার কথা রয়েছে।