সাময়িক বন্ধ ঘোষণা মেখল মানবিক আইসোলেশন সেন্টার

সাময়িক বন্ধ ঘোষণা মেখল মানবিক আইসোলেশন সেন্টার

মো. বোরহান উদ্দিন : জুন মাস। যে সময় (কোভিট-১৯) করোনা মহামারী আকারে ধারন করে চিকিৎসার অভাবে বিশেষ করে অক্সিজেন সংকটে মানুষ মারা যেতে থাকে। ঠিক তখনি উত্তর চট্টগ্রামের হাটহাজারী উপজেলার মেখল মানবিক আইসোলেশন সেন্টার খুলে মানুষের পাশে দাঁড়ায় আবুল কাশেম ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর আলম। নিজ উদ্যোগে গড়ে তোলেন মেখল মানবিক আইসোলেশন সেন্টার। দীর্ঘ চার মাসের মানব সেবাশেষে সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে মেখল মানবিক আইসোলেশন সেন্টার।

আরো পড়ুন : রিফাত হত্যা মামলা : মিন্নিসহ ৬ জনের ফাঁসির আদেশ
আরো পড়ুন : বিদেশি অস্ত্রসহ দুই সন্ত্রাসী আটক চট্টগ্রামে

বুধবার (৩০ সেপ্টেম্বর) সাময়িক বন্ধ ঘোষণাকালে মেখল মানবিক আইসোলেশন সেন্টারের উদ্যোক্তা মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রথমেই স্থানীয় সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, উপজেলা চেয়ারম্যান এস এম রাশেদুল আলম, উপজেলা নির্বাহী অফিসার রুহুল আমিন, স্বেচ্ছাসেবকবৃন্দ, প্রবাসী ও উপজেলার কর্মরত গনমাধ্যমকর্মীদের ধন্যবাদ জানিয়ে বলেন, এইসব মহান ব্যক্তিদের পরামর্শ ও সহযোগিতায় আইসোলেশন সেন্টারটি সফলতার সাথে করোনা রোগীসহ অসংখ্য রোগীদের সেবা দিতে পেরেছি। যেহেতু কিছুদিন যাবৎ রোগীদের ফোনকল নেই পরিস্থিতিও মোটামোটি ভাল। তাই আপাতত আমাদের সেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। তবে পরিস্থিতির অবনতি হলে আমরা পুনঃচালু করব সব ধরনের সেবা।

শুরুতে ২০শয্যার বেড নিয়ে সেবা করতে চাইলেও পরে হোম চিকিৎসা সেবায় জড়িয়ে পড়ে। তিনি অনুভব করেন ২০শয্যার বেড দিয়ে শুধুমাত্র ২০জন করোনায় আক্রান্ত রোগী সেবা পাবে কিন্তু সময়টা ছিল ভয়ানক। তাই চিকিৎসা সেবার পরিধি বৃদ্ধি করে ঝুঁকে পড়েন হোম চিকিৎসা সেবায়। দিন রাতের যে কোন সময় রোগীর ফোন পেলেই এ্যাম্বুলেন্স, চিকিৎসক ও যাবতীয় ঔষধ নিয়ে হাজির হচ্ছেন রোগীর বাড়িতে। উনার লক্ষ্য ছিল “রোগী চিকিৎসকের কাছে নয় বরং চিকিৎসক যাবে রোগীর বাড়ি” আর এভাবেই দীর্ঘ সাড়ে তিন মাস অনবরত রোগীদের বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসা সেবা দিয়েছে মানবিক আইসোলেশন সেন্টারটি। একইসাথে মেখল ইউনিয়নের এলাকা ভিত্তিক ক্যাম্পিং করেছেন ৯ বার। সেবা দিতে সাথে পেয়েছেন ৩৫জন তরুণ তরুণী স্বেচ্ছাসেবক সহ প্রায় ৫০জন। ৪২টি সিলিন্ডার ও অন্যান্য চিকিৎসা সরঞ্জাম দিয়ে যাত্রা শুরু করেন। নিজের ব্যবসা প্রতিষ্ঠান ইছাপুর মরিয়ম অর্কেড এর দোতলা কমিউনিটি সেন্টারটি ব্যবহার করেন সেন্টার হিসেবে। শুরু থেকে আজ অব্দি ১৬৩জন করোনা পজিটিভ রোগীকে চিকিৎসা দিয়ে সম্পূর্ন সেরে তুলেন এই সেন্টারের চিকিৎসক ও স্বেচ্ছাসেবকগণ। এ পর্যন্ত ইনডোর রোগীর সেবা দিয়েছেন ৪হাজার ৫শ ৩৩জনকে। আউটডোর সেবা দিয়েছেন ৩হাজার ৪শ ২১ জনকে। এলাকা ভিত্তিক ক্যাম্পিং করে সেবা দিয়েছেন ২হাজার ৭শ ৫৩জনকে। ঔষধ সেবা দিয়েছেন ৩হাজার ৭শ ৫৩জনকে। ডায়াবেটিক পরীক্ষা সেবা দিয়েছেন ২হাজার ৭শ ২৮জনকে। অক্সিজেন সেবা দিয়েছেন ১হাজার ৩শত ৯১জনকে। ঔষধসহ নেবুলেইজার সেবা দিয়েছেন ৩শ ৪৩জনকে। অক্সিজেন সাপোর্টসহ এম্বুলেন্স সেবা দিয়েছেন ৪৭জন রোগীকে। আর এ সবই করেছেন সম্পূর্ন বিনামূল্যে। ৬জন এমবিবিএস চিকিৎসক, সহকারীসহ ক্যাম্পিংয়ে দায়িত্বে ছিলেন আলাদা কয়েকজন চিকিৎসক। ইতিমধ্যে ডাঃ ইমরুল কায়েস চিকিৎসা সেবা দিয়ে মানুষের মনে স্থান করে নিয়েছেন।