চবির সাবেক অধ্যাপক মনসুর উল করিম আর নেই

চবির সাবেক অধ্যাপক চিত্রশিল্পী মনসুর উল করিম

চট্টগ্রাম : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও একুশে পদক প্রাপ্ত খ্যাতনামা চিত্রশিল্পী মনসুর উল করিম আর নেই।

সোমবার (৫ অক্টোবর) বেলা ১১টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর।

পারিবারিক সূত্রে জানা যায়, হৃদরোগ ও নিউমোনিয়ার কারণে গত ২৭ সেপ্টেম্বর তাঁকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাঁকে নিউমোনিয়া ও হৃদরোগের চিকিৎসা চলছিল। তাঁর করোনা রিপোর্ট নেগেটিভ ছিল।

অধ্যাপক মনসুর উল করিমের মৃত্যুতে চবি উপাচার্য প্রফেসর ড. শিরিণ আখতার গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

উপাচার্য এক শোক বাণীতে বলেন, “প্রফেসর মোহাম্মদ মনসুর-উল-করিম ছিলেন, অত্যন্ত মেধাবী, সৎ, বিনয়ী, বন্ধুসুলভ, অমায়িক সর্বোপরি একজন আদর্শ শিক্ষক। দীর্ঘদিন যাবৎ শিক্ষকতা পেশায় এ নিভৃতচারী শিক্ষক বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্ষদে দায়িত্ব পালনকালীন সময়ে যে মেধা, প্রজ্ঞা ও অভিজ্ঞতার স্বাক্ষর রেখেছেন চবি কর্তৃপক্ষ তা চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ রাখবে। এ প্রথিতযশা শিক্ষক-গবেষক তথা স্বনামধন্য শিল্পীর মৃত্যুতে দেশের শিক্ষাঙ্গনে যে অপূরনীয় ক্ষতি হয়েছে তা সহজে পূরণ হবার নয়।”

আজ বাদে এশা রাজবাড়ীতে তাঁর জানাজার নামাজ অনুষ্ঠিত হবে। তাঁর প্রতিষ্ঠিত “বুনন আর্ট স্পেস” প্রাঙ্গণে তাঁকে কবরস্থ করা হবে।

মনসুর উল করিম ১৯৫০ সালে রাজবাড়ীতে জন্মগ্রহণ করেন।তিনি ১৯৭২ সালে ঢাকা আর্ট ইনস্টিটিউট থেকে চারুকলায় স্নাতক এবং পরবর্তীতে ১৯৭৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

মনসুর উল করিম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে দীর্ঘ ৪০ বছর অধ্যাপনা করেন।চিত্রকলায় অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০০৯ সালে তাকে একুশে পদকে ভূষিত করে।২০১৪ সালে তিনি শিল্পকলা একাডেমির সুলতান পদক লাভ করেন।

শেয়ার করুন