এইচএসসি পরীক্ষার্থীরা রেজিস্ট্রেশনের অর্থ ফেরত পাচ্ছেন না

প্রতীকী ছবি

এইচএসসি ও সমমানের ২০২০ শিক্ষাবর্ষে রেজিস্ট্রেশন করা সব পরীক্ষার্থী অটোপাস পাবেন বলে ঘোষণা দেওয়ার পর প্রশ্ন উঠেছে, পরীক্ষার ফরম পূরণের টাকা ফেরত দেওয়া হবে কি না। এমন প্রশ্নে রেজিস্ট্রেশনের অর্থ ফেরত পাওয়া কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক।

তিনি গণমাধ্যমকে বলেন, রেজিস্ট্রেশন ফি ফেরত দেওয়ার কোনো সুযোগ নেই। পরীক্ষা নেওয়ার সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছিল, প্রশ্নপত্র-উত্তরপত্র (ওএমআর সিট) তৈরি, পরীক্ষার সময়সূচিসহ সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছিল। এতে অনেক অর্থ ব্যয় হয়েছে। শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন থেকে পাওয়া অর্থ দিয়েই এসব কাজ করতে হয়েছে।

আরো পড়ুন : তৃতীয় বিয়ের পিঁড়িতে বসলেন অভিনেত্রী শমি কায়সার
আরো পড়ুন : সন্ত্রাসীদের গুলিতে পল্লী চিকিৎসক নিহত বান্দরবানে

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান জানান, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে পরীক্ষা বাতিল হয়েছে। কিন্তু পরীক্ষা শুরুর সার্বিক প্রস্তুতি আমাদের নিতে হয়েছিল। এ কারণে অর্থ ফেরত দেয়া সম্ভব নয়। শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের অর্থ দিয়ে সার্টিফিকেট প্রদান করা হবে বলেও জানান তিনি।

গত ৭ অক্টোবর অনলাইন সংবাদ সম্মেলনে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিলের ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, জেএসসি-জেডিসি এবং এসএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে এইচএসসির ফল প্রকাশ করা হবে।

শেয়ার করুন