আজ থেকে ২২ দিন ইলিশ আহরণ-বিপণন নিষিদ্ধ

জেলেদের মাঝে বাংলাদেশ নৌবাহিনীর সচেতনতামূলক প্রচারপত্র বিতরণ।

জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় প্রজনন মৌসুম ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এসময়ে ইলিশ আহরণ, পরিবহণ, বিপণন ও মজুদ বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ প্রেক্ষিতে বাংলাদেশ নৌবাহিনীর আওতায় সমুদ্র সমুদ্র উপকূলীয় এলাকা ও দেশের আভ্যন্তরীণ নদ-নদীতে মা ইলিশ রক্ষা অভিযান চালানো হবে।

এর ফলে দেশের নদ-নদীতে জাতীয় সম্পদ ইলিশের সংরক্ষণ ও প্রাচুর্য অনেকাংশে বৃদ্ধি পাবে এবং বাজারে ইলিশের সহজলভ্যতা বজায় থাকবে_এমন আশাবাদ সংশ্লিষ্টদের।

আরো পড়ুন : মাদকাসক্ত স্বামীর প্রহারে স্ত্রীর মৃত্যু ভুজপুরে
আরো পড়ুন : লেখক-গবেষক রশীদ হায়দারের চিরবিদায়

মঙ্গলবার (১৩ অক্টোবর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ নৌবাহিনী।

অভিযান পরিচালনাকালীন নৌ সদস্যরা চিহ্নিত ইলিশ প্রজননক্ষেত্রসহ দেশব্যাপী প্রজনন মৌসুমে ইলিশ ধরা নিষিদ্ধ সংক্রান্ত সরকারি নিষেধাজ্ঞা বাস্তবায়ন করবে। পাশাপাশি মা ইলিশের বিচরণ ও অভিপ্রায়ণ নিরাপদকরণসহ অবাধ প্রজননের সুযোগ সৃষ্টির মাধ্যমে ইলিশের প্রবৃদ্ধি অক্ষুন্ন রাখার লক্ষ্যে মৎস্য নৌযানসহ সকল ধরণের বাণিজ্যিক ট্রলার কর্তৃক সমুদ্র উপকূল এবং মোহনায় মৎস্য আহরণ নিষেধাজ্ঞা বাস্তবায়ন করবে।

এছাড়া, ইলিশ প্রজননের সাথে সম্পর্কিত গবেষণা ও সমীক্ষা কার্যক্রমে তথ্য-উপাত্ত সংগ্রহ ও সংরক্ষণে নিয়োজিত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সহায়তার পাশাপাশি চিহ্নিত প্রজনন ক্ষেত্রে ডিমওয়ালা ইলিশ মাছসহ সকল প্রকার মাছ ধরা বন্ধের বিষয়ে গণসচেতনতা সৃষ্টিতে স্থানীয় প্রশাসনকে সহায়তা করবে।

মা ইলিশ ধরা বন্ধের লক্ষ্যে নৌবাহিনী সার্বক্ষণিক নিজ এলাকায় টহল প্রদান করবে।

অপারেশনকে আরোও বেগবান করার লক্ষ্যে নৌবাহিনীর মেরিটাইম প্যাট্রোল এয়ারক্রাট (এমপিএ) এর মাধ্যমে আগে থেকেই সমুদ্রে অবৈধভাবে মাছ সংগ্রহে নিয়োজিত নৌকার অবস্থান নির্ণয় করা হবে এবং পরবর্তীতে নৌবাহিনী জাহাজের মাধ্যমে অভিযান পরিচালনা করা হবে।

ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রজনন মৌসুমে মা ইলিশ ধরা রোধে সরকারের অব্যাহত কার্যক্রমের অংশ হিসেবে বাংলাদেশ নৌবাহিনী জাহাজসমূহের এ বিশেষ অভিযান আগামী ৪ নভেম্বর পর্যন্ত চলবে।

এ অভিযানের ফলে দেশের নদ-নদীতে জাতীয় সম্পদ ইলিশের সংরক্ষণ ও প্রাচুর্য অনেকাংশে বৃদ্ধি পাবে এবং বাজারে ইলিশের সহজলভ্যতা বজায় থাকবে বলে আশা করা যায়।

শেয়ার করুন