ফের ব্যাটারি রিক্সার দাপট, নেপথ্যে প্রভাবশালী সিন্ডিকেট

এভাবেই চলাচল করছে চলাচল নিষিদ্ধ ব্যাটারি রিকশা। ছবিটি গতকাল বুধবার নগরীর বায়েজিদ থানার বাংলাবাজার এলাকা থেকে তোলা।

চট্টগ্রাম : হঠাৎ করে নগরীতে আবারো ব্যাটারি রিক্সার চলাচল শুরু হয়েছে। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)’র কড়া নির্দেশনার পরও নগরীর অলিগলিতে দাপিয়ে বেড়াচ্ছে চলাচল নিষিদ্ধ এসব ত্রিচক্রযান ব্যাটারি চালিত রিক্সা।

জানা যায়, গত বছরের জুনে প্রশাসনের শীর্ষ পর্যায় থেকে ব্যাটারি চালিত রিক্সা বন্ধে নির্দেশনা দেয়া হয়। এমন নির্দেশনার পর পুলিশ নগরজুড়ে ব্যাটারিচালিত রিকশাবিরোধী অভিযান শুরু করে। ওই সময়ে নগরীতে ব্যাটারি চালিত রিক্সা উধাও হয়ে গেলেও বর্তমানে কতিপয় রিকশা মালিক-চালক সমিতির মাধ্যমে এবং স্থানীয় রাজনৈতিক প্রভাবশালীদের ‘ম্যানেজ’ করে নগরীর বিভিন্ন অলিগলি এমনকি মূল সড়কেও এসব রিক্সা চলাচল করতে দেখা যাচ্ছে এমন অভিযোগ বিভিন্ন এলাকার বাসিন্দা ও প্যাডেল চালিত রিক্সা চালক-মালিকদের।

আরো পড়ুন : প্রতারকচক্রের অত্যাচারে রাঙ্গুনিয়ার এক কৃষক পরিবার সর্বশান্ত
আরো পড়ুন : রাসুলের (সা.) রওজা জিয়ারত করা যাবে ১৮ অক্টোবর থেকে

সরেজমিন পরিদর্শনে দেখা যায়, নগরীর ইপিজেড, বন্দর, কর্ণফুলী, বায়েজিদ, পাঁচলাইশ, চান্দগাঁও এবং বাকলিয়া থানা এলাকার বিভিন্ন অলিগলি, সড়ক ও উপ সড়কে দিব্যি দাপিয়ে বেড়াচ্ছে নিষিদ্ধ এসব ব্যাটারি রিক্সা। অনভিজ্ঞ এসব রিকশা চালকের বেশিরভাগেরই দ্রুতগতি সম্পন্ন ব্যাটারিচালিত রিকশা চালানোর কোনো পূর্ব-অভিজ্ঞতা বা প্রশিক্ষণ নেই। এছাড়া ট্রাফিক আইন সম্পর্কে ন্যূনতম ধারণা না থাকায় এসব চালকরা নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনা ঘটাচ্ছে প্রতিনিয়ত, বাড়ছে যানজটও। হতদরিদ্র মানুষগুলোর বেশীরভাগই দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে কাজের সন্ধানে চট্টগ্রাম নগরীতে এসেই সহজ পেশা হিসেবে ব্যাটারিচালিত রিকশা চলাচলে নেমে যাচ্ছে।

প্যাডেল রিকশা চালানো কষ্টসাধ্য বলেই তারা দ্রুতগতির ব্যাটারিচালিত রিকশার দিকেই বেশী ঝুঁকছেন বলে জানিয়েছেন বায়েজিদ এলাকার মোতালেব নামের এক রিক্সা চালক। অনুসন্ধানে জানা যায়, ১৯১৯ সালে রেঙ্গুন থেকে সর্বপ্রথম চট্টগ্রামে এবং পরবর্তীতে কলকাতা থেকে রাজধানী ঢাকায় রিক্সার সূচনা হয়।

ইউরোপীয় পাট ব্যবসায়িরা তাদের ব্যবসা ও নিজস্ব কাজে ব্যবহারের জন্য ওইসময়ে এসব রিক্সা আমদানি করে। পরবর্তীতে জীবিকা অর্জনে সহজ পেশা হিসেবে রিক্সা চালনাকে বেছে নেয় দরিদ্র শ্রেণীর মানুষ। সেই থেকে দেশব্যাপী রিক্সার বিস্তৃত। যা নিয়ন্ত্রণ করে দেশের সিটি কর্পোরেশনগুলো।

সূত্র মতে, চট্টগ্রাম মহানগরীতে বৈধ রিকশার সংখ্যার তুলনায় অবৈধ রিকশার সংখ্যা তিন গুণ বেশি। চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) তালিকাভুক্ত বৈধ রিকশার সংখ্যা মাত্র নয় হাজার ১২৪টি। আবার চসিকে নিবন্ধিত চট্টগ্রাম মহানগরীতে চলাচলরত এমন ৩০ হাজার রিকশা চলাচলের তথ্য দিয়েছে চসিক ও ট্রাফিক পুলিশ। হাইকোর্টের নির্দেশ অমান্যের পাশাপাশি অবৈধভাবে বিদ্যুৎ খরচ করে ব্যাটারিচালিত এসব অবৈধ রিকশা নগরীর অলিগলি দাপিয়ে বেড়ালেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনো কার্যকরি পদক্ষেপ না নেয়ায় বৈধর চেয়ে অবৈধ রিক্সার আধিক্য দিনদিন বেড়েই চলেছে।

অভিযোগ রয়েছে, উচ্চ আদালতে রিটের দোহাই দিয়ে কতিপয় রিক্সা মালিক সমিতি স্থানীয় রাজনৈতিক নেতাসহ বিভিন্ন মহলকে ম্যানেজ করে নগরীর অলিগলিতে এসব রিক্সা চলাচল অব্যাহত রেখেছে। সরেজমিনে ঘুরে নগরীর বায়েজিদ বোস্তামী থানার রৌফাবাদ কলোনীর মোড় থেকে স্টারশীপ পর্যন্ত সড়কে প্রায় পঞ্চাশটিরও অধিক অবৈধ ব্যাটারি চালিত রিক্সা চলাচল করতে দেখা গেছে। অজ্ঞ এসব রিকশা চালকরা প্রতিনিয়ত দূর্ঘটনা ঘটিয়ে চললেও রহস্যজনক কারণে প্রশাসন তাদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিচ্ছে না এমন অভিযোগ নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন বাসিন্দাদের।

তারা অভিযোগ করে বলেন, অজ্ঞ এসব চালকরা স্বজোরে হর্ণ বাজিয়ে এলাকায় শব্দ দূষনের পাশাপাশি বেপরোয়া গতিতে রিকশা চালাতে গিয়ে প্রতিনিয়ত দূর্ঘটনাও ঘটাচ্ছে। স্টারশীপ থেকে রৌফাবাদ পর্যন্ত সড়কটি দিয়ে সরাসরি বায়েজিদ কিংবা অক্সিজেন-মুরাদপুর যোগাযোগের একটি অন্যতম মাধ্যম হওয়ায় সড়কটি দিয়ে ভারী যানবাহন চলাচলও বেড়ে গেছে। এর উপর আবার ব্যাটারি রিকশা যোগ হওয়ায় প্রতিনিয়ত এ সড়কে যানজট লেগে থাকে।

তথ্য মতে, নগরীতে প্রতিদিন কমপক্ষে ১০ হাজার ব্যাটারিচালিত রিকশা চলাচল করে। বৈদ্যুতিক মোটরচালিত এসব রিকশার প্রতিটির ব্যাটারি চার্জ দিতে প্রতিদিন খরচ হয় পাঁচ ইউনিট করে বিদ্যুৎ। সে হিসেবে প্রতিদিন খরচ হয় ৫০ হাজার ইউনিট বা কিলোওয়াট (৫০ মেগাওয়াট) বিদ্যুৎ। আর বিপুল পরিমাণ এই বিদ্যুতের অনেকটাই অবৈধভাবে ব্যবহার করা হয় বলে দাবি পিডিবির কর্মকর্তাদের। এছাড়াও ব্যাটারি রিক্সাকে কেন্দ্র করে টোকেন বানিজ্য, চাঁদাবাজির অভিযোগ দীর্ঘদিনের। প্যাডেল চালিত রিক্সা চালক-মালিকরা সাম্প্রতিক সময়ে চট্টগ্রাম মহানগরীতে এ নিয়ে প্রতিবাদ সভা-সমাবেশ ও বিক্ষোভ করেছে। বিদ্যুৎ খেকো দ্রুতগতির এসব ব্যাটারি চালিত ত্রিচক্রযান বন্ধে তড়িৎ ব্যবস্থা গ্রহণ জরুরী বলে মনে করছেন সচেতন মহল।

শেয়ার করুন