কাজুবাদাম চাষে ভাগ্য বদলের হাতছানি পার্বত্য চট্টগ্রামে

বান্দরবানে নার্সারীতে কাজুবাদাম চারা উৎপাদন শুরু এল এ এগ্রো লিমিটেডের।

বাসুদেব বিশ্বাস (বান্দরবান) : কম্বোডিয়া ও ভিয়েতনাম থেকে উন্নতজাতের কাজুবাদামের বীজ সংগ্রহ করে পার্বত্য চট্টগ্রামের বান্দরবানে চারা উৎপাদন শুরু করেছে এল এ এগ্রো লিমিটেড নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির কর্ণধার জানান, মাত্র ৪ মাসেই নার্সারীতে কাজুবাদামের চারা উৎপাদন সম্ভব। এ নার্সারী থেকে চাষীরা সাশ্রয়ী মূল্যে কাজুবাদামের চারা সংগ্রহ করে তিন পার্বত্য জেলায় চাষ করে লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে বহু মানুষের কর্মসংস্থানের পাশাপাশি কৃষি পণ্যে বিপ্লব ঘটাবে কাজুবাদাম। যেকারণে কাজুবাদাম চাষ সম্প্রসারণে কৃষি মন্ত্রণালয়ের মাধ্যমে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন অব্যাহত রেখেছে সরকার।

আরো পড়ুন : সারাদেশে অনির্দিষ্টকাল নৌ ধর্মঘট শুরু

সোমবার (১৯ অক্টোবর) বিকালে বান্দরবানের সুয়ালক ইউনিয়নের লম্বারাস্তা এলাকায় একটি নার্সারীর যাত্রা শুরু করেছে এল এ এগ্রো লিমিটেড।

দেশের প্রথম কাজু বাদামের নার্সারী উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বছরব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মেহেদী মাসুদ।

বান্দরবানে নার্সারীতে কাজুবাদাম চারা উৎপাদন শুরু এল এ এগ্রো লিমিটেডের।

এসময় কৃষি মন্ত্রণালয়ের উপসচিব সোনামনি চাকমা, সিনিয়র সহকারী সচিব সুজয় চৌধুরী, বান্দরবান সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর, হটিকালচার সেন্টারের উপ-পরিচালক মো.মিজানুর রহমান, সদর উপজেলা কৃষি অফিসার মোঃ ওমর ফারুক, বান্দরবান প্রেসক্লাবের সভাপতি মনিরুল ইসলাম মনু, সাধারণ সম্পাদক মিনারুল হক, এল এ এগ্রো লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ ইফতেখার সেলিম অগ্নি, এল এ এগ্রো লিমিটেড এর বান্দরবান জেলা তত্বাবধায়ক রতন দে শাওনসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

আরো পড়ুন : হাটহাজারীতে ৭ হাজার ইয়াবাসহ র‍্যাবের হাতে আটক ১

পুষ্টি উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মোঃ মেহেদী মাসুদ জানান, পার্বত্য জেলা বান্দরবানে এই কাজু বাদামের নার্সারী স্থাপনের ফলে এই জেলায় কাজু বাদাম চাষ সম্প্রসারণ হবে। পার্বত্য জেলায় কাজু বাদাম চাষ বৃদ্ধি করার লক্ষ্যে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। আর এই চাষ সম্প্রসারণের জন্য কৃষি মন্ত্রণালয় বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন অব্যাহত রেখেছে।

এল এ এগ্রো লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মো. ইফতেখার সেলিম অগ্নি বলেন, বান্দরবান এল এ এগ্রো লিমিটেড যাত্রা শুরুর ফলে জেলায় উচ্চ ফলনশীল কাজু বাদামের চারা উৎপাদন শুরু হবে। এই চারা আমরা চার মাস প্যাকেটজাত করার পর পরিচর্যা করে বড় করবো এবং ৪ মাস পর বিক্রি করার কার্যক্রম শুরু করবো। তিনি আরো বলেন, বান্দরবানের সুয়ালক ইউনিয়নের লম্বা রাস্তা এলাকায় ২ একর জমিতে আমাদের এই কাজু বাদামের নার্সারী স্থাপন করা হয়েছে। নার্সারীতে প্রায় শতাধিক শ্রমিকের কর্মসংস্থান হয়েছে, যারা কাজু বাদাম চারা উৎপাদনে কাজ করবে।

এল এ এগ্রো লিমিটেডের বান্দরবান জেলা তত্বাবধায়ক রতন দে শাওন বলেন, আমরা কম্বোডিয়া ও ভিয়েতনাম থেকে উন্নতজাতের ৬ লক্ষ কাজু বাদামের বীজ এনেছি। এই বীজ আমরা প্যাকেটজাত করে চারা উৎপাদন করবো। কাজু বাদামের এই নার্সারী বান্দরবানে যাত্রা শুরুর মধ্য দিয়ে পার্বত্য জেলা বান্দরবানসহ তিন পার্বত্য জেলায় এখন থেকে কাজু বাদাম চাষে আগ্রহ বাড়বে এবং চাষীরা এই বাদাম চাষ করে লাভবান হবে।

শেয়ার করুন