দ্বিতীয়ধাপে করোনার আঘাত স্পেনে, কারফিউ-জরুরি অবস্থা জারি

দ্বিতীয়ধাপে করোনার আঘাত স্পেনে, কারফিউ-জরুরি অবস্থা জারি

ইউরোপের দেশগুলোতে দ্বিতীয়বারের মতো হানা দিয়েছে মহামারি করোনা। স্পেন, ফ্রান্স, জার্মানি, পোলান্ডের মতো দেশগুলোতে প্রতিদিন বাড়ছে সংক্রমণ। ফলে বিভিন্ন দেশে নতুন করে কড়াকড়ি আরোপ করেছে স্থানীয় প্রশাসন।

স্পেনে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে কারফিউয়ের পাশাপাশি দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি। রোববার থেকেই রাত্রিকালীন কারফিউ কার্যকরের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। রাত ১১ থেকে ভোর ৬টা পর্যন্ত কারফিউ জারি থাকবে বলে জানানো হয়েছে।

আরো পড়ুন : অঞ্জলির মধ্য দিয়ে বান্দরবানে শেষ হলো শারদীয় উৎসব
আরো পড়ুন : প্রধানমন্ত্রীর অসাম্প্রদায়িক দেশ গড়ার বার্তা পৌঁছে দিতে হবে

জরুরি অবস্থা জারির কারণে স্থানীয় প্রশাসন এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে লোকজনের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে বলেও উল্লেখ করেন তিনি।

দেশজুড়ে ১৫ দিনের জন্য জরুরি অবস্থা এবং কারফিউ জারি করা হয়েছে। তবে পার্লামেন্টে এই সময় বাড়িয়ে ছয় মাস করার প্রস্তাব তুলবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। ‍

এর আগে গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনার প্রাদুর্ভাব দেখা দেয়।

স্পেনের অর্ধেকের বেশি রাজ্যেই কঠোর বিধি-নিষেধ জারি করা হয়েছে। একই ধরনের কড়াকড়ি আরোপ করা হয়েছিল গত এপ্রিলে যখন করোনার প্রথম প্রাদুর্ভাব শুরু হয় তখন। দেশটিতে ইতোমধ্যেই সংক্রমণ ১০ লাখ ছাড়িয়ে গেছে। অপরদিকে মারা গেছে ৩৫ হাজারের বেশি মানুষ।