নাজিরহাট বড় মাদরাসার শূরা বৈঠকে সিদ্ধান্ত
মোহতামিম কাসেমী, শিক্ষা সচিব হাবিবুল্লাহ নদভী

মুফতি হাবিবুর রহমান কাসেমী

চট্টগ্রাম (ফটিকছড়ি) : নতুন মোহতামিম পেলো শতাব্দীর ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান আল-জামিয়াতুল আরবিয়া নছিরুল ইসলাম মাদ্রাসা (নাজিরহাট বড় মাদ্রাসা)। দীর্ঘ ৫ মাসের টানটান উত্তেজনাশেষে অবসান ঘটিয়ে নাজির হাট বড় মাদ্রাসা পরিচালনার সর্বোচ্চ পরিষদ শূরা কমিটির বৈঠক থেকে মুফতি হাবিবুর রহমান কাসেমীকে নায়েবে মোহতামিম ঘোষণা করা হয়। একই বৈঠক থেকে নতুন শিক্ষাসচিব হিসেবে মাওলানা হাবিবুল্লাহ নদভীর নাম ঘোষণা করে শূরা কমিটি।

বুধবার (২৮ অক্টোবর) সকাল ১১টা থেকে ৩টা পর্যন্ত দীর্ঘ সময়ের শূরা কমিটির বৈঠকে শূরা সদস্যদের প্রত্যক্ষ মতামতের ভিত্তিতে নায়েবে মোহতামিম ঘোষণা করা হয়।

একই শূরা বৈঠকে স্বঘোষিত মোহতামিম মাওলানা সলিমুল্লাহসহ ১৪ শিক্ষককে বহিষ্কার করা হয়েছে।

আরো পড়ুন : ফ্রান্স ক্ষমা না চাইলে দুনিয়ার মুসলমানরা রাজপথে নেমে আসবে
আরো পড়ুন : মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে মুক্তিযোদ্ধার সন্তানদের এগিয়ে আসার আহবান

শতাব্দীর ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান আল-জামিয়াতুল আরবিয়া নছিরুল ইসলাম মাদ্রাসা (নাজিরহাট বড় মাদ্রাসা) মুহতামিম পদ নিয়ে সৃষ্ট জটিলতা নিরসনের লক্ষ্যে স্থানীয় সংসদ সদস্য ও ধর্ম মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য নজিবুল বশর মাইজভাণ্ডারী সহযোগীতায় মাদ্রাসা পরিচালনার সর্বোচ্চ পরিষদ শূরা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।

বিপুল সংখ্যক নিরাপত্তা বাহিনীর সদস্যদের নজরদারিতে অনুষ্ঠিত এই বৈঠকে মওলানা মুহিব্বুল্লাহ বাবুনগরী, মওলানা আব্দুল হালিম বোখারী, আল্লামা জুনাইদ বাবুনগরী, হাফেজ কাসেম, আল্লামা নুরুল ইসলাম জিহাদিসহ মোট ১৫ শূরা সদস্যের ১৩ জন উপস্থিত ছিলেন।

শূরা সদস্যদের মধ্যে মওলানা আব্দুল্লাহ (চারিয়া মাদ্রাসা) বিদেশে থাকায় এবং মাওলানা শেখ আহমদ শারীরিক অসুস্থতার কারণে বৈঠকে উপস্থিত থাকতে পারেননি।

বৈঠকে মুফতি হাবিবুর রহমান কাসেমীকে মোহতামিম ঘোষণা ছাড়াও মৌলানা ইয়াহিয়া ও হাফেজ মো. ইসমাইলকে নায়েবে মোহতামিম করার কথা জানানো হয়।

উল্লেখ্য গত ২৭ মে মাদ্রাসার মুহতামিম শাহ মুহাম্মদ ইদ্রিস ইন্তেকাল করলে সহকারী পরিচালক মুফতি হাবিবুর রহমানকে ভারপ্রাপ্ত মুহতামিমের দায়িত্ব দেয় শূরা কমিটি। পরবর্তীতে মাদ্রাসার শূরা সদস্য হাটহাজারী বড় মাদ্রাসার প্রয়াত পরিচালক আল্লামা আহমদ শফীর মুহতামিম ঘোষণা করেছে দাবি করে মাদ্রাসায় নিজের কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে মরিয়া হয়ে উঠে। নানা কারণে সমালোচিত মাওলানা সলিমুল্লাহ। যার ফলে এলাকাবাসী ও শিক্ষার্থীদের মধ্যে বিভাজনের সৃষ্টি হয়। এ ঘটনাকে কেন্দ্র করে দীর্ঘদিন ধরে মাদ্রাসাজুড়ে অস্থিরতা বিরাজ করছিল।