কঠিন বর্জ্যের আঘাতে টোকাই শহিদুলের মৃত্যু

নিহত টোকাই শহিদুল ইসলাম।

চট্টগ্রাম : বায়েজিদ থানার আরেফিন নগরে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ময়লা-আবর্জনার ডাম্পিং থেকে ছুটে আসা ভারি বস্তুর আঘাতে আহত টোকাই শহিদুল ইসলাম (৪৮) চমেক হাসপাতালে মারা গেছেন।

বৃহস্পতিবার (২৮ অক্টেবার) সকার সাড়ে ১০টার দিকে চমেক হাসপাতালে তিনি মারা যান। এর আগে বুধবার সন্ধ্যায় ডাম্পিং-এ বর্জ্য ঘেঁটে পণ্য কুড়ানোর সময় দুর্ঘটনায় আহত হন টোকাই শহিদুল। পরে স্থানীয়রা উদ্ধার করে চমেক হাসপাতালে নিয়ে ভর্তি করে। প্রতিবন্ধীসহ ৪ শিশু সন্তান রয়েছে। ময়মনসিংহের স্থায়ী বাসিন্দা শহিদুল আরেফিন নগরে জনৈক লোকমান হাকিম কুতুবীর ভাড়া বাসায় থাকতেন। চসিক এর ময়লা-আবর্জনার ডাম্পিং থেকে কুড়িয়ে পাওয়া পণ্য বিক্রয় করে জীবন নির্বাহ করতেন।

আরো পড়ুন : চট্টগ্রামে নানার বাড়ীতে এসে লাশ হল শিশু আরিয়ান
আরো পড়ুন : চট্টগ্রামে নিখোঁজ সাংবাদিক সরওয়ার

বায়েজিদ থানার ওসি (তদন্ত) মো. শহিদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। ঘটনাস্থল পরিদর্শন করেছেন উপ-পরিদর্শক আবদুল মান্নান। তিনি বলেন, বিষয়টি সরেজমিনে দেখলাম। উর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

আলমগীর নামের স্থানীয় এক বাসিন্দা জানান, প্রতিদিনের মতো শহিদুল ময়লা-আবর্জনা ঘেঁটে বিক্রয়যোগ্য পণ্য সংগ্রহ করছিলেন। হঠাৎ উপর থেকে একটি সিমেন্টের জমানো বড় ভারি টুকরা এসে তার উপর পরে। এতে শহিদুলের বাম পা ও হাত ভেঙ্গে যায়। হাসপাতালে নেয়ার পর চিকিৎসক পায়ের নিচের অংশ কেটে ফেলেন। কিন্তু শহিদুল আর বাঁচেনি।

এপ্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক চসিক এর ময়লা-আবর্জনার ডাম্পিং কর্মকর্তা বলেন, প্রতিদিন অন্তত দুই শতাধিক টোকাই ডাম্পিং এলাকায় প্রবেশ করে। অভাবে তাড়নায় কর্তৃপক্ষের বিধিনিষেধ উপেক্ষা করে আবর্জনা ঘেঁটে ঘেঁটে বিক্রয়যোগ্য পণ্য সংগ্রহ করে জীবন নির্বাহ করে। তবে দুর্ঘটনার পর আর কোন কোটাই ডাম্পিং এ ঢুকতে দেখা যায়নি।

প্রসঙ্গত: বর্জ্য ঘেঁটে জোটে রুটি শিরোনামে দৈনিক পূর্বকোণে ছাপানো বছর দেড়েক আগের পিতা-পুত্রের ছবিটি এখন শুধুই স্মৃতি। ওই দিন বর্জ্যভর্তি ট্রাকে উঠতে গিয়ে পা পিছলে পরে গিয়েছিল প্রতিবন্ধী শিশু সন্তান। পাশ থেকে দেখতে পেয়ে বাবা টোকাই শহিদুল দুইহাতে টেনে তুলে জড়িয়ে নিয়েছিলেন বুকের পাঁজরে। আজ ওই বাবাকেই আঘাত করল নিষ্ঠুর বর্জ্য। বর্জ্য ঘাঁটতে ঘাঁটতে রুটি রুজির সন্ধানে থাকা হতভাগ্য শহিদুল প্রাণ হারালেন কঠিন বর্জ্যের আঘাতে। এরপর ধীরে ধীওে থেমে গেলো রুটি রুজির প্রাণপণ চেষ্টা।

শেয়ার করুন