লামায় সড়ক ও জনপথের উন্নয়ন প্রকল্পে নয়-ছয়ের অভিযোগ

চৌরাস্তার মোড় হতে মধুঝিরি

ফরিদ উদ্দিন (লামা) : সড়ক ও জনপথ বিভাগের অর্থায়নে লামা উপজেলায় ১১ কোটি টাকার উন্নয়ন কাজ চলছে ৫ সেপ্টেম্বর থেকে। কাজ শুরু হওয়ার পর থেকে কাজের গুনগত মান নিয়ে একাধিক গণমাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নভাবে প্রতিবাদ করেছে লামার সচেতন নাগরিক।

লামা বাজারের চৌরাস্তার মোড় হতে মধুঝিরি পর্যন্ত এই উন্নয়ন প্রকল্পের মধ্যে রয়েছে লামা বাজারের প্রাণকেন্দ্র গোপাল বাবুর মোড় হতে মধুঝিরি পর্যন্ত ড্রেন নির্মাণ রাস্তা উঁচু ও প্রশস্তকরন। কাজটি বাস্তবায়ন করছে রিমি নির্মাণ সংস্থা নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

এদিকে এই উন্নয়ন কাজ শুরু হওয়ার পর থেকে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলেছে লামার স্থানীয় জনসাধারণ ও সচেতনমহল। অভিযোগ রয়েছে নিম্নমানের সিমেন্ট ব্যবহার, নির্ধারিত পরিমাপের চাইতে কম পরিমাপের রডের ব্যবহার, বালি ফিলিং ও সাব বেইজ মেকাডমে কার্যাদেশ অনুসারে কাজ না করে নিজেদের ইচ্ছেমত কাজ করছে।

আরো পড়ুন : শিশুর মলদ্বারে লাঠি দিয়ে নির্যাতন : আনসার সদস্য আটক চট্টগ্রামে

নাম প্রকাশে অনিচ্ছুক লামা বাজারের কয়েজজন ব্যবসায়ী বলেন, ১১ কোটি টাকার কাজে এত নিম্নমানের কাঁচা মাল ব্যবহার করেছে যা অল্প কিছু দিনের ভিতর সড়কটি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এ ছাড়াও সরেজমিনে দেখা যায়, নিন্মমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করে কাজ চলছে। ড্রেন নির্মাণের জন্য উন্নতমানের পাথরের কংকর ব্যবহারের কথা থাকলেও ঠিকাদারি প্রতিষ্ঠান তা না মেনে ইটের কংকর দিয়ে ড্রেনের ঢালাই কাজ করেছে। নিয়ম মোতাবেক ড্রেনের নিচের অংশের বেইজ ঢালাই ৪ ইঞ্চি হওয়ার কথা থাকলেও তা না মেনে গড়ে ৩ ইঞ্চির ঢালাই দিয়ে ড্রেনের কাজ করেছে।

প্রতিদিনের কাজের তদারকির জন্য ঊধ্বর্তন অফিসার উপস্থিত থাকার কথা থাকলেও তা অমান্য করে সড়ক ও জনপদ বিভাগ বান্দরবানের কোন প্রকৌশলীর তদারকি ছাড়া অফিসের দারোয়ানের ও একজন কার্যসহকারীর মাধ্যমে কাজ তদারকি করা হয় যার ফলে কাজের গুনগত মান নিশ্চিত হচ্ছেনা।

বালির পরিবর্তে মাটি দিয়ে কাজ করার বিষয়ে জানতে চাইলে ঠিকাদারি প্রতিষ্ঠানের ম্যানেজার সোহান জানায়, আমরা কার্যাদেশ অনুযায়ী কাজ করছি। মাটি দিয়ে ভরাট করার বিষয়ে কার্যাদেশে উল্লেখ রয়েছে।

এইকাজে অনিয়মসহ সার্বিক বিষয়ে জানতে চাইলে বান্দরবান সড়ক বিভাগের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী বলেন, আমি নির্বাহী প্রকৌশলী হিসেবে নতুন যোগদান করেছি। এ বিষয়ে খোঁজখবর নিয়ে জানাব এবং কোন অনিয়ম থাকলে ব্যবস্থা গ্রহন করব।