পাহাড় কাটার মহোৎসব লামায়

লামায় চলছে যত্রতত্র মাটি কাটার মহোৎসব

বান্দরবান : লামা উপজেলায় সৌন্দর্য্যমন্ডিত পরিবেশ রক্ষার স্বার্থে পর্যটকদের আকর্ষণীয় পাহাড়গুলো দিন দিন বিলুপ্তির পথে। একশ্রেণীর মাটিখেকোরা নিজেদের স্বার্থ হাসিলের জন্য একের পর এক পাহাড় কেটে ধ্বংস করছে পরিবেশ। আইনের কোনো তোয়াক্কা না করে দীর্ঘদিন ধরে মাটি ব্যবসায়ীরা ছোট-বড় সৌন্দর্য্যমন্ডিত পাহাড়গুলো কেটে বিলুপ্ত করে দিচ্ছে। উপজেলা এবং পৌরসভার বিভিন্ন এলাকা থেকে পাহাড়ের মাটি কেটে বিক্রি করছে যা পরিবেশের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

পাহাড়প্রেমীরা বলেন, এইভাবে পাহাড় কাটা বন্ধ করা না হলে অচিরেই পর্যটন সম্ভাবনাময় সুন্দরের রানী লামা উপজেলা ও পৌরসভার পাহাড়গুলি আস্তে আস্তে বিলুপ্ত হয়ে যাচ্ছে। এ ব্যাপারে সচেতনমহল পরিবেশ অধিদপ্তরের হস্তক্ষেপ কামনা করছেন।

আরো পড়ুন : রুবেল-সীমার পরকীয়া প্রেম ফাঁসের ভয়ে অপু জলদাশকে হত্যা
আরো পড়ুন : জাতীয় পরিচয়পত্র দেওয়ার পরিকল্পনা ১০ বছর বয়স থেকে

অভিযোগে জানা গেছে, লামা পৌর এলাকার বিভিন্ন জায়গায় পাহাড় কর্তন চলছে। অপরদিকে লামা পৌরসভা ৮নং ওয়ার্ডের বাসিন্দা আলী আজম তার সৎ ভাই সাইদ আলী ও তার দুই ভাতিজা মুজিবুল হক ও ফজলুল করিমের বিরুদ্ধে পাহাড় কাটার দায়ে লামা উপজেলা নির্বাহী অফিসার নিকট একটি লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগের প্রেক্ষিতে লামা উপজেলা নির্বাহী অফিসার লামা থানার ইনচার্জ মিজানুর রহমান তদন্ত করে রিপোর্ট দাখিলের জন্য নির্দেশ দিয়েছেন। এবং আইন-শৃঙ্খলা যেন অবনতি না হয় সেজন্য ১৪৪ ধারা জারি করে মাটি কাটা বন্ধের নির্দেশ দেন।

ভূমি বিরোধ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মাটি কাটা বন্ধ এবং আইন শৃঙ্খলা অবনতি যেন না হয় এবিষয়ে লামা থানা অফিসার ইনচার্জকে তদন্ত করে প্রতিবেদন দেওয়ার জন্য নির্দেশ প্রদান করেন লামা উপজেলা নির্বাহী অফিসার।

এব্যাপারে লামা থানার অফিসার ইনচার্জ মিজানুর রহমান বলেন, কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে এবং কেউ আইন অমান্য করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ ব্যাপারে বাদী আলী আজমের সাথে আলাপকালে তিনি বলেন, আমার নামীও পাহাড়টি সাইদুর রহমান মাটি ব্যবসায়ীদের নিকট বিক্রি করে দিলে আমি একাধিকবার বাধা দেই। তারা আমার কোনো বাধা না শোনার কারণে আমি বাধ্য হয়ে আমার এই সৌন্দর্য্যমন্ডিত পাহাড় রক্ষার্থে আমি আইনের আশ্রয় নিতে বাধ্য হয়েছি।