মৎস্য আইনের সাংঘর্ষিক বিষয়গুলো সংশোধনের দাবি

মেরিন হোয়াইট ফিস ট্রলার ওনার্স অ্যাসোসিয়েশনের সংবাদ সম্মেলন

চট্টগ্রাম: নতুন সামুদ্রিক মৎস্য আইনের বিভিন্ন ধারা, উপধারা, পরস্পর বিরোধী এবং সাংঘর্ষিক বিষয়গুলো সংশোধনের দাবি জানিয়েছে মেরিন হোয়াইট ফিস ট্রলার ওনার্স অ্যাসোসিয়েশন।

চট্টগ্রাম প্রেস ক্লাবে মঙ্গলবার (৮ ডিসেম্বর) সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

এ সময় অ্যাসোসিয়েশনের সিনিয়র সহ সভাপতি সৈয়দ আহমদ, সাধারণ সম্পাদক মো. তাজউদ্দিন তাজু, যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ নূর নবী, সহ সভাপতি দিদারুল আলম চৌধুরী, সদস্য সাইফুল ইসলাম বুলবুল, জসিম উদ্দিন হায়দার, মাসুদ আকতার চৌধুরী, ইঞ্জিনিয়ার মনোয়ার হোসেন, মোবারক, আবদুল মান্নান, মো. কামাল, নাজমুল, আলাউদ্দিন, রাশেদ, নাছির, সাজু, রুবেল, হেলাল আহমেদ চৌধুরী, আবদুল মজিদ, নাছির উদ্দীন, রাসেল রানা প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, বর্তমান সরকার ‘সামুদ্রিক মৎস্য অর্ডিনেন্স ১৯৮৩’ বাতিল করে গত ১৬ নভেম্বর জাতীয় সংসদে ‘সামুদ্রিক মৎস্য আইন ২০২০’ প্রণয়ন করে। যা গত ২৬ নভেম্বর গেজেট আকারে প্রকাশ করেছে। সময়ের চাহিদার প্রতিফলনে নতুন আইন বাস্তবতা বিবর্জিত, সাংঘর্ষিক ও জনগণের মৌলিক অধিকার পরিপন্থী। এ আইন প্রণয়নের সময় সামুদ্রিক মৎস্যজীবী বিভিন্ন শ্রেণি-পেশার স্টেক হোল্ডারদের সঙ্গে কোনো আলোচনা কিংবা মতামত নেওয়া হয়নি। যার ফলে অরাজক পরিস্থিতির উদ্ভব হয়েছে।

নতুন আইনের ধারাগুলো এমনভাবে রাখা হয়েছে যা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের স্পিড মানি গ্রহণ এবং অসৎ পন্থা অবলম্বনের সুযোগ সৃষ্টির সহায়ক হয়েছে। নতুন আইনে লঘু অপরাধের জন্য গুরুদণ্ডের বিধান রাখা হয়েছে। অনেক ধারা দেশের প্রচলিত ফৌজদারী আইন কানুনের সঙ্গে সাংঘর্ষিক। অধিকাংশ ধারা, উপধারাগুলো ব্যবসায়ীদের জন্য ব্যবসাবান্ধব নয় বরং বিনিয়োগকারীদের ধ্বংস করার ষড়যন্ত্র।

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, বাংলাদেশে স্টিল ও কাঠের বডির ২৫৮টি বড় ফিশিং ট্রলার আছে। এককটি ট্রলারে ৩০ জনের বেশি স্কিপার, ইঞ্জিনিয়ার, নাবিক ও কর্মকর্তা আছেন। নতুন আইনের কঠোরতার কারণে সামুদ্রিক মৎস্য ট্রলারে কর্মরত স্কিপার, ইঞ্জিনিয়ার, সেইলর, কর্মকর্তা এবং সব বিনিয়োগকারী স্টেক হোল্ডারসহ সংশ্লিষ্ট সবাই শঙ্কিত হয়ে গত ৫ ডিসেম্বর সমুদ্রে মৎস্য আহরণ বন্ধ করে বন্দরে ফেরত আসেন। ট্রলার মালিকরা একদিকে ট্রলারের চলমান খরচ জোগান দিতে হচ্ছে অপর দিকে বৈশ্বিক করোনা মহামারি ও ব্যাংক লোনের কিস্তি পরিশোধের ঝুঁকি সামাল দিতে হচ্ছে যা মোকাবেলা অত্যন্ত কঠিন হবে। নতুন আইনটি সংশ্লিষ্ট শ্রেণি, পেশা ও সংগঠনগুলোর সঙ্গে আলোচনা করে বাস্তবধর্মী ও সর্বজনীন করার কোনো বিকল্প নেই।

শেয়ার করুন