তিন পার্বত্য জেলা পরিষদে নতুন চেয়ারম্যান নিয়োগ

মং সুই প্রু চৌধুরী, ক্যশৈহ্লা এবং অংসুই প্রু চৌধুরী

পার্বত্য চট্টগ্রামের তিন জেলা পরিষদ পুনর্গঠন করা হয়েছে। নিয়োগ দেয়া হয়েছে নতুন চেয়ারম্যান। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব সজল কান্তি বণিক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে পরিষদ পুনর্গঠনের কথা জানানো হয়। এর আগে ৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনর্গঠিত ফাইলে অনুমোদন দেন।

খাগড়াছড়িতে পরিষদের নতুন চেয়ারম্যান হলেন আওয়ামী লীগ নেতা মং সুই প্রু চৌধুরী। বান্দরবানে টানা চতুর্থবারের মত চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন ক্যশৈহ্লা। রাঙামাটিতে জেলা পরিষদের সাবেক সদস্য এবং কাউখালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি অংসুই প্রু চৌধুরী জেলা পরিষদের নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন। এ নিয়ে দশম বারের মতো অন্তর্বর্তীকালীন ৩ পার্বত্য জেলা পরিষদ পুনর্গঠন করা হলো।

আরো পড়ুন : চট্টগ্রামে আসছেন মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার
আরো পড়ুন : আইসিইউতে হেফাজত মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী

খাগড়াছড়ি : আওয়ামী লীগ নেতা মং সুই প্রু চৌধুরী খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের নতুন চেয়ারম্যান হলেন। পুনর্গঠিত পরিষদের সদস্যপদেও রদবদল হয়েছে। নতুন জেলা পরিষদের সদস্যরা হলেন, এডভোকেট আশুতোষ চাকমা, নিলোৎপল খীসা, শুভমঙ্গল চাকমা, রেম্রাচাই চৌধুরী, মংক্যচিং চৌধুরী, মেমং মারমা, নির্মলেন্দু চৌধুরী, আব্দুল জব্বার, মাইন উদ্দিন, খোকনেশ্বর ত্রিপুরা, পার্থ ত্রিপুরা জুয়েল, হিরণজয় ত্রিপুরা, শতরূপা চাকমা ও শাহিনা আক্তার।

বান্দরবান : টানা তৃতীয় বারের মত চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন ক্যশৈহ্লা। তবে পুরনো ৯জন সহ নিয়োগ পেয়েছেন ১৪ জন সদস্য। নতুন নিযুক্ত পাঁচ সদস্য হলেন- থানচি উপজেলা থেকে শৈহ্লাচিং বাশৈচিং মারমা, আলীকদম উপজেলা থেকে দুংড়ি মং মারমা, বান্দরবান পৌরসভা থেকে সত্যহা পানজি ত্রিপুরা, লামা পৌরসভা থেকে শেখ মাহাবুবুর রহমান, রোয়াংছড়ি উপজেলা থেকে সিঅং খুমী। পুরনো ৯জন সদস্য হলেন- বান্দরবান পৌরসভা থেকে মোজাম্মেল হক বাহাদুর, লক্ষী পদ দাস, ক্যসাপ্রু মারমা, রোয়াংছড়ি উপজেলা থেকে কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা, সদর উপজেলা থেকে সিইয়ং ম্রো, রুমা উপজেলা থেকে জুয়েল বম, নাইক্ষ্যংছড়ি উপজেলা ক্যনে ওয়ান চাক এবং মহিলা সদস্য বান্দরবান পৌরসভা থেকে তিংতিং ম্যা ও লামা পৌরসভা থেকে ফাতেমা পারুল। বাদ পড়েছেন, বান্দরবান পৌরসভা থেকে ফিলিপস ত্রিপুরা, সদর উপজেলা থেকে ম্রাচা খেয়াং, আলীকদমের থোয়াইচা হ্লা মারমা।

রাঙামাটি : নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাওয়া জেলা পরিষদের সাবেক সদস্য এবং কাউখালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি অংসুই প্রু চৌধুরীর সাথে পরিষদের সদস্য হিসেবে নিয়োগ পেয়েছেন -বরকল উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সাবেক সদস্য সবির কুমার চাকমা, বাঘাইছড়ি উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি প্রিয় নন্দ চাকমা, জুড়াইছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি প্রবর্তক চাকমা, নানিয়ারচর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইলিপন চাকমা, রাঙামাটি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সাবেক সদস্য হাজী মুছা মাতব্বর, লংগদু উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি আব্দুর রহিম, রাঙামাটি সদরের বাসিন্দা শিক্ষক বাদল চন্দ্র দে (বাদল মাস্টার), কাপ্তাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি অংসুই ছাইন চৌধুরী, রাজস্থলী উপজেলার গাইন্দা ইউনিয়নে সাবেক চেয়ারম্যান নিউচিং মারমা, রাঙামাটি মহিলা যুবলীগের সহ-সভাপতি ঝর্ণা খীসা, জেলা পরিষদের সাবেক সদস্য জানে আলমের স্ত্রী মোছাম্মৎ আছমা বেগম, রাঙামাটি জেলা যুবলীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক বিপুল ত্রিপুরা, কাপ্তাই উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি দীপ্তিময় তালুকদার এবং জেলা পরিষদের সাবেক সদস্য ও বিলাইছড়ি উপজেলার বাসিন্দা রেমলিয়ানা পাংখোয়া।

জানা গেছে, ১৯৮৯ সালে নির্বাচনের মাধ্যমে ৩ পার্বত্য জেলা পরিষদ গঠন করা হয়। পরে ১৯৯৬ সালের ৫ আগস্ট পার্বত্য জেলা পরিষদগুলো ভেঙে দিয়ে প্রত্যেক পরিষদে ১ জন চেয়ারম্যান এবং ৪ জন সদস্য মনোনয়ন দিয়ে অন্তবর্তীকালীন পরিষদ গঠন করে সরকার। এরপর আর কোনো নির্বাচন অনুষ্ঠিত হয়নি। তবে সর্বশেষ ২০১৫ সালের ২৫ মার্চ অন্তবর্তীকালীন পার্বত্য জেলা পরিষদগুলোর সদস্য সংখ্যা ৪ থেকে বাড়িয়ে ১৪ জনে উন্নীত করা হয়।

শেয়ার করুন