নিত্যপণ্যের বাজারে নৈরাজ্য বন্ধ করতে ভোক্তাদের সচেতন হতে হবে

চট্টগ্রামে ক্যাব’র পোল্ট্রি সেক্টরে সুশাসন প্রকল্পের উদ্যোগে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার সাথে অ্যাডভোকেসী সভায় বক্তব্য রাখছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন।

চট্টগ্রাম : দেশের ভোক্তাসাধারণের জাতীয় প্রতিনিধিত্বকারী প্রতিষ্ঠান হিসাবে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)কে সরকারি-বেসরকারী সব সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানে মানসম্মত, গুনগত সেবা ও নিরাপদ খাদ্য নিশ্চিতে ভূমিকা রাখতে হবে। বর্তমানে দেশের ভোক্তারা অসহায়, তাদের সমস্যা ও ভোগান্তি তুলে ধরতে ক্যাব ছাড়া আর কোন মুখপাত্র নাই। এ জন্য ভোক্তাদের সংগঠিত ও ক্যাব’র শক্তিশালীকরণ যেমন প্রয়োজন। তেমনি ভোক্তাদের অধিকার নিয়ে আরও বেশী শিক্ষা ও সচেতন করা প্রয়োজন। বর্তমান মুক্তবাজার অর্থনীতির যুগে রাজনীতি, সমাজনীতি, রাষ্ট্র, প্রশাসন থেকে শুরু করে গণমাধ্যম পর্যন্ত ব্যবসায়ীদের নিয়ন্ত্রণে। যার কারনে সাধারণ মানুষের সমস্যার চেয়ে ব্যবসায়ীদের সমস্যাগুলি গণমাধ্যমে অধিক গুরুত্ব পাচ্ছে।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) নগরীর খুলশীতে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার কার্যালয়ে অনুষ্ঠিত ক্যাব চট্টগ্রামের পোল্ট্রি সেক্টরে সুশাসন প্রকল্পের উদ্যোগে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার সাথে অনুষ্ঠিত অ্যাডভোকেসী সভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন এসব কথা বলেন।

আরো পড়ুন : নির্বাচিত হলে কিশোর গ্যাং রাখব না, জলাবদ্ধতা থাকবে না : রেজাউল
আরো পড়ুন : প্রতারক হৃদয় কখনো সাংবাদিক, কখনো ব্যারিস্টার!

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ রেয়াজুল হক জসিমের সভাপতিত্বে অ্যাডভোকেসী সভায় বক্তব্য রাখেন প্রাণিসম্পদ অধিদপ্তরের বিভাগীয় পরিচালক ডা. মো. আবুল কালাম আজাদ, ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, ক্যাব বিভাগীয় সহ-সভাপতি এম নাসিরুল হক, ক্যাব মহানগর সভাপতি জেসমিন সুলতানা পারু, ক্যাব দক্ষিণ জেলা সভাপতি আলহাজ্ব আবদুল মান্নান, ক্যাব মহানগরের সাংগঠনিক সম্পাদক জান্নাতুল ফেরদৌস, ক্যাব পাঁচলাইশের মো. সেলিম জাহাঙ্গীর, ক্যাব আকবর শাহ থানা সভাপতি ডা. মাসবাহ উদ্দীন তুহিন, ক্যাব হালিশহর থানার সভাপতি এমদাদুল হক সৈকত, ক্যাব পশ্চিম ষোলশহর ওয়ার্ডের সভাপতি অধ্যাপক এবিএম হুমায়ুন কবির ও ক্যাব চট্টগ্রামের ফিল্ড কো-অর্ডিনেটর তাজমুন নাহার হামিদ, শম্পা কে নাহার
প্রমুখ।

বক্তাগণ অভিযোগ করে বলেন, সরকার ওষুধের মূল্য ও সড়ক পরিবহনে ভাড়া নির্ধারনসহ কয়েকটি স্থানে ভোক্তাদের প্রতিনিধিত্ব থাকলেও পেঁয়াজ চাল, ডাল বা পরিবহন যা-ই সংকট হোক না কেন, সরকার বা সংশ্লিষ্ট সরকারী কর্তৃপক্ষ তখনই ওই খাতের ব্যবসায়ীদের সাথে দ্বিপাক্ষিক সভা
করে ওই বিষয়ে সিদ্ধান্ত নেন। অথচ যাদের জন্য সরকারে এই আয়োজন সেই ভোক্তাদেরকে ওই সভাতে আমন্ত্রণ জানানো হয় না। তাদের মতামত নেওয়ার প্রয়োজনীয়তা অনুভব করেন না। যে কারণে সরকারের ব্যবসা-বাণিজ্যে নীতি প্রনয়ণে ব্যবসায়ীদের প্রভাব ক্রমাগত বাড়ছে। আর এ সুযোগে গুঁটিকয়েক ব্যবসায়ী পুরো ব্যবসা-বাণিজ্য নিয়ন্ত্রণ করছে। যদিও সরকার ও ব্যবসায়ীরা বারবার বলছেন, দেশে কোন সিন্ডিকেট নাই।

সভায় বলা হয়, সরকার ব্যবসায়ীদের জন্য বিভিন্ন প্রণোদন ঘোষণা করলেও সিটিকর্পোরেশন এলাকায় ক্ষুদ্র খামারীরা প্রশাসনিক জটিলতার কারনে সুবিধা বঞ্চিত হচ্ছেন। কারন প্রণোদনা বিতরণে জেলা থেকে উপজেলায় বিতরণ কাঠামো গঠন করা হলেও মহানগরীর জন্য সুনির্দিষ্ঠ কোন কাঠামো
ঘোষণা হয় নি। আর ক্ষুদ্র খামারীরা পোল্ট্রি উৎপাদনে টিকে না থাকলে প্রাণিসম্পদের বর্তমান অগ্রগতি ধরে রাখা কঠিন হবে। আর বড় বড় কোম্পানীগুলি এখাতে নৈরাজ্য ও সিন্ডিকেট তৈরী করার পথ সুগম হবে।

যেখানে সেখানে অপরিস্কার ও অপরিছন্ন স্থানে মুরগি জবাই করে ভোক্তার কাছে মুরগি সরবরাহ করার কারনে স্বাস্থ্যসম্মত ও নিরাপদ ব্রয়লার মুরগি নিয়ে ঝুঁকির মধ্যে আছে। আবার সুপারশপ গুলিও তাদের ভেন্ডরদের মাধ্যমে যে সমস্ত উৎস থেকে মুরগি সংগ্রহ করে, তাতেও ঝুঁকির মাত্রা কম নয়। বিপুল সম্ভাবনাময় এ খাতকে আরো বেগবান করতে সময়োপযোগী সিদ্ধান্ত এখন সময়ের দাবী।

বক্তারা বলেন, অ্যান্টিবায়োটিকের ব্যবহার নিয়ন্ত্রিত কিনা তা জানা অনেক জায়গায় সম্ভব হচ্ছে না। তাই স্বাস্থ্যসম্মত ও নিরাপদ ব্রয়লার মুরগি পেতে হলে ফ্রোজেন (প্রক্রিয়াজাতকৃত) মুরগির বিকল্প নেই।

ভোক্তাদের কাছে নিরাপদ ব্রয়লার মুরগির মাংশ সরবরাহ নিশ্চিত করতে হলে উৎস স্থল মুরগির খামার থেকে গৃহিনীর রান্নায় পরিবেশন পর্যন্ত নিরাপদ খাদ্যের অনুসরনীয় নিয়মাবলী কঠোর ভাবে মেনে চলতে ভোক্তাদের মাঝে শিক্ষা ও সচেতনতা সৃষ্টি করতে হবে। এছাড়াও খুচরা মুরগি বিক্রেতাদের কার্যক্রম নিয়মিত মনিটরিং জোরদার করার দাবি জানানো হয়।

শেয়ার করুন