যুবলীগ কর্মী হত্যা : গ্যাং লিডার টিপুসহ চারজন কারাগারে

গ্যাং লিডার মোস্তফা কামাল টিপু

চট্টগ্রাম : আগ্রাবাদে আলোচিত মিন্টু হত্যা (যুবলীগ কর্মী) মামলায় চার এজহারভুক্ত আসামীকে কারাগারে পাঠিয়েছেন আদালত। হত্যার ঘটনায় মামলা দায়েরের পর আসামিরা উচ্চ আদালত থেকে জামিনে ছিলেন। এর
মেয়াদ শেষ হলে বুধবার (২০ জানুয়ারি) দুপুরে মহানগর দায়রা জজ আশফাকুর রহমানের আদালতে  আত্মসমর্পণ করলে বিচারক শুনানি শেষে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

আসামিরা হল-মাহবুব প্রকাশ বাবা মাহবুব, মোহাম্মদ রাব্বি ও ফয়সাল খান এবং স্থানীয় কিশোর গ্যাং লিডার মোস্তফা কামাল টিপু।

গত বছরের ১২ নভেম্বর রাতে নগরের আগ্রাবাদ হোটেল এলাকায় যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠান আয়োজনকে কেন্দ্র করে জাহাঙ্গীর আলম মিন্টু প্রকাশ মারুফ চৌধুরী নামে ওই যুবলীগ কর্মীকে উপর্যপুরি বাটামের আঘাতে গুরুতর আহত করে প্রতিপক্ষরা। পরদিন নগরের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মিন্টুর মৃত্যু হয়। এ ঘটনায় তার বোন রোজি চৌধুরী বাদী হয়ে সাতজনের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

এদিকে খবর পেয়ে তথ্য সংগ্রহ করতে গেলে আসামির পক্ষের লোকজন গণমাধ্যম কর্মীদের উপর হামলার চেষ্টা করে বলে অভিযোগ করেছে বেশ কয়েকজন সংবাদকর্মী।

আরো পড়ুন : সিটি নির্বাচন তুঙ্গে ডিজিটাল প্রচারণায়
আরো পড়ুন : শ্রমজীবীদের জীবনমান উন্নয়নে বিলস লেবার রির্সোসের ৭ দাবি

অভিযোগ আছে, কারাগারে থেকে বের হওয়া টিপু ২৮ নম্বর পাঠানটুলি ও আগ্রাবাদ এলাকায় অস্ত্রের মুখে মানুষকে জিম্মি করে নিজস্ব আস্তানা বানিয়েছে। সর্বশেষ জাহাঙ্গীর আলম মিন্টু প্রকাশ মারুফ চৌধুরী হত্যা মামলায় আসামি করা হয়। তার বিরুদ্ধে ডবলমুরিংসহ বিভিন্ন থানায় চাঁদাবাজি, মারামারি ও অস্ত্র মামলা রয়েছে।

স্থানীয় সূত্র জানায়, সিটি নির্বাচনে ২৮নং পাঠানটুলি ওয়ার্ডে দলীয় মনোনয় নিয়ে কাউন্সিলর পদে নির্বাচন করছেন নজরুল ইসলাম বাহাদুর। অপরদিকে বিদ্রোহী প্রার্থী হিসেবে রয়েছেন সাবেক কাউন্সিল আব্দুল কাদের। অত্র্ এলাকায় দাপট জোরদার করতে বাহাদুরের হয়ে কাজ করে টিপু। মূলত সে আওয়ামী লীগ বা যুবলীগের কোনো সদস্য কিনা তাতেও সন্দেহ রয়েছে। দেখা গেছে বাহাদুরের ব্যানারে নির্বাচনী প্রচারণায়। এছাড়া তার সাথে কারো মতের মিল না হলে ক্ষিপ্ত হয়ে উঠতো টিপু। তার সন্ত্রাসি কর্মকাণ্ডে প্রতিবাদ করার লোক ছিল না। অপকর্ম করার পরও আইনশৃঙ্খলাবাহিনীর সামনে প্রকাশ্যে চষে বেড়াত।

সম্প্রতি সময়ে ওই এলাকায় দুই প্রার্থীর নির্বাচনী প্রচারণায় সংসিহতায় প্রাণ হারায় বাবুল সর্দার। এ ঘটনায় আসামিরা গ্রেপ্তার হলেও এখনো হত্যাকাণ্ডে ব্যবহৃত আলামত উদ্ধার হয়নি।

এলাকাবসি জানায়, বাবুল হত্যার ঘটনার দিন আব্দুল কাদেরসহ ১৩জনকে গ্রেপ্তারের পর দুইদিন টিপু তার বাহিনী নিয়ে এলাকায় মহড়া দেয়। সুযোগ সন্ধানীদের দলে কোনো জায়গা নেই এমন নির্দেশনা দলীয় হাইকমান্ডের থেকে ঘোষণার পরও বিভিন্ন শুভেচ্ছা পোস্টারে খোদ বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী, সাংসদের ছবির পাশে তার ছবি লাগিয়ে প্রচারণা চালিয়েছে। সবশেষ দলীয় মনোনিত কাউন্সিলর প্রার্থীে ছায়াতলে দাপটের সহিত নগর থেকে মহানগরে দাপিয়ে বেড়ানো নিয়ে অনেক প্রশ্ন। যার উত্তর দিবে কে? মুক্তিযুদ্ধে স্বপক্ষের একটি দল মাদক ব্যবসায়ী, সুযোগ সন্ধানী, সন্ত্রাসীদের দ্বারা কলুসিত হচ্ছে। সোনার বাংলা গড়তে এদের বিরুদ্ধে এবং সহযোগিতাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া প্রয়োজন। আজ তাদের নাশকতার কারণে এলাকাবাসি ভোট নিয়েও শংকিত।

শেয়ার করুন