সেনাবেষ্টনিতে শপথ নিলেন বাইডেন

ছবি: সংগৃহীত

উৎসবমুখর নয়, বরং সেনাবেষ্টনীর মধ্যেই এবার শপথ নিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন। দেশটির স্থানীয় সময় বুধবার সকাল সাড়ে ১১ টা নাগাদ শপথ এই নতুন রাষ্ট্রপতি। মার্কিন প্রধান বিচারপতি জন রবার্টস জো বাইডেনকে শপথ বাক্য পাঠ করান।

এর আগে ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন কমলা হ্যারিস। যুক্তরাষ্ট্রের ইতিহাসে তিনিই প্রথম একজন কৃষ্ণাঙ্গ ও এশীয় ভাইস প্রেসিডেন্ট। কমলা হ্যারিসকে শপথ বাক্য পাঠ করান দেশটির সুপ্রিম কোর্টের বিচারপতি সোনিয়া সোটোমেয়র।

আরো পড়ুন : নির্বাচনী সহিংসতা : সাবেক মেয়র রফিকুলের বিরুদ্ধে ৩ মামলা
আরো পড়ুন : চমেক নতুন অধ্যক্ষ ডা. সাহেনা আকতার

বহু নাটকীয় পূর্বাভাস উড়িয়ে শান্ত নিবির পরিবেশে এই শপথ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। তবে এবারের শপথ অনুষ্ঠানে ওয়াশিংটন ডিসি ভূতুড়ে নগরীতে পরিণত হয়েছে। তাই সেনাবেষ্টনির মধ্যেই শপথ নিলেন বাইডেন ও হ্যারিস। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, বিল ক্লিনটন, জর্জ ডব্লিউ বুশ।

এছাড়াও ক্যাপিটল ভবনে এসেছেন সাবেক প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন। এসেছেন সাবেক ফার্স্ট লেডি লরা বুশ, মিশেল ওবামা।

বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শপথ অনুষ্ঠানে উপস্থিত না হলেও উপস্থিত হয়েছেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। উপস্থিত হয়েছেন আরও নামী দামী বহু তারকা।

সাধারণত যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্টের অভিষেক হয়ে থাকে আনন্দমুখর পরিবেশে। লাখ লাখ মানুষ অভিষেক অনুষ্ঠান উদযাপন করতে ওয়াশিংটন ডিসিতে জড়ো হন। আমন্ত্রিত অতিথি ছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে অনুষ্ঠান দেখতে আসে মানুষ। কিন্তু এবার সেই চিরচেনা দৃশ্য দেখা যায়নি শপথ অনুষ্ঠানে।

শেয়ার করুন