বান্দরবানের ইটভাটায় অভিযান : ৯ লাখ টাকা জরিমানা আদায়

বান্দরবানের ইটভাটায় অভিযান : ৯ লাখ টাকা জরিমানা আদায়

বান্দরবান : জেলার লামা উপজেলার ফাইতং ইউনিয়নে অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়েছে।

বুধবার (২৭ জানুয়ারী) দিনব্যাপী ফাইতং ইউনিয়নে বিভিন্নস্থানে অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন লামা উপজেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) মাহফুজা জেরিন।

এসময় বান্দরবান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.কায়েসুর রহমান,পরিবেশ অধিদপ্তর বান্দরবান জেলার সহকারী পরিচালক শ্রীরুপ মজুমদার, জুনিয়র কেমিস্ট্র (পরিদর্শক) আব্দুল ছালাম,র‌্যাব-১৫ এর উপ-পুলিশ পরিদর্শক মোহাম্মদ শাহাদাৎ হোসাইন,লামা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ভারপ্রাপ্ত স্টেশান অফিসার সব্যসাচী বড়ুয়াসহ জেলা-উপজেলা প্রশাসন,পুলিশ ,র‌্যাব এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা উপস্থিত ছিলেন।

আরো পড়ুন : বিপুল ভোটে এগিয়ে রেজাউল করিম
আরো পড়ুন : হাটহাজারীর লোকালয় অজগর

ভ্রাম্যমাণ আদালতের অভিযানে পরিবেশের ছাড়পত্র না থাকা, জেলা প্রশাসনের লাইসেন্স ব্যতীত ইট প্রস্তুুত, বিভিন্নভাবে পাহাড় কাটা, ইটভাটায় ইট পোড়ানোর কাজে জ্বালানী কাঠ ব্যবহার করা ও নিষিদ্ধ এলাকায় ইট ভাটা স্থাপনের অপরাধে এসবিডব্লিউ ব্রিকসকে দুই লাখ পঞ্চাশ হাজার টাকা ,এফএসি ব্রিকসকে দুই লাখ টাকা, এম এম বি ব্রিকসকে দুই লাখ টাকা এবং ফাইভ বিএমকে দুই লাখ পঞ্চাশ হাজার টাকাসহ মোট ৯ লাখ টাকা জরিমানা আদায় করে ভ্রাম্যমাণ আদালত।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কায়েসুর রহমান জানান, বান্দরবানের ফাইতং ইউনিয়নে পরিবেশের ছাড়পত্র না থাকা, জেলা প্রশাসনের লাইসেন্স ব্যতীত ইট প্রস্তুুত, বিভিন্নভাবে পাহাড় কাটা, ইটভাটায় ভাটায় ইট পোড়ানোর কাজে জ্বালানী কাঠ ব্যবহার করার অপরাধে আমরা ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে চারটি ইটভাটায় অভিযান পরিচালনা করে ৯ লাখ টাকা জরিমানা আদায় করেছি। অভিযানে অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটার ড্রাম চিমনী ভেঙ্গে দিয়েছি। পাশাপাশি তৈরিকৃত ইটও ধবংস করে দিয়েছি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কায়েসুর রহমান আরো জানান, আগামীতে এ ধরণের অপরাধ সংঘটিত হলে আবারো ও ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জেল জরিমানা আদায় করা হবে।

পরিবেশ অধিদপ্তর বান্দরবান জেলার সহকারী পরিচালক শ্রীরুপ মজুমদার জানান, অবৈধ ইটভাটার বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলমান থাকবে এবং ভবিষ্যতে এ কার্যক্রম আরো জোড়দার করা হবে।