অটোপাসেও জিপিএ-৫ এর ছড়াছড়ি

.

চৌধুরী সুমন (চট্টগ্রাম) : উচ্চ মাধ্যমিকের ফলাফলে জিপিএ-৫ এর ছড়াছড়ি চট্টগ্রাম শিক্ষা বোর্ডে। জিপিএ-৫ এর দিক থেকে এবার চট্টগ্রামের সেরা হাজী মুহাম্মদ মহসিন কলেজ স্থান করে নিয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানটিতে জিপিএ-৫ পেয়েছেন মোট ১ হাজার ১৭২ জন। তবে অন্যান্যবারের মত এবার আর সেরা ১০ কলেজের তালিকা করা হয়নি।

জানা গেছে, এবার জেএসসির ফল থেকে ২৫ শতাংশ এবং এসএসসির ফল থেকে ৭৫ শতাংশ নিয়ে গড় করে এইচএসসির ফল নির্ধারণ করা হয়েছে। গত বছরে ফেল করা শিক্ষার্থীরাও এবার পরীক্ষার্থী ছিল। তাদেরও পাস করিয়ে দেওয়া হয়েছে। সেই হিসাবে এবার শতভাগ পরীক্ষার্থীই পাশের মুখ দেখেছে।

আরো পড়ুন : সীতাকুণ্ড পাহাড়ে পথহারা ৫ পর্যটক ৯৯৯ ফোন দিয়ে উদ্ধার
আরো পড়ুন : দুই পৌরসভায় আওয়ামী লীগের ১৪ মেয়র প্রার্থীর মনোনয়ন সংগ্রহ

করোনার কারণে পরীক্ষা গ্রহণ ছাড়াই ৭ অক্টোবর এইচএসসি পরীক্ষা বাতিলের ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। যদিও ২০২০ সালে এইচএসসি পরীক্ষায় অংশ নিতে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান জেলার ২৭৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৯৭ হাজার ৯৬৭ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ শনিবার (৩০ জানুয়ারি) ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করেন। যদিও আইনে পরীক্ষা না নিয়ে ফল প্রকাশ করা যাবে না- এমন নিয়ম থাকায় তা সংশোধনের প্রয়োজন হয়ে পড়ে। পরে, বিশেষ পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই ফল প্রকাশের বিধান যুক্ত করে গত সপ্তাহে জাতীয় সংসদে আইন সংশোধন করতে হয়। ২৬ জানুয়ারি পরীক্ষা ছাড়া এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করতে সংসদে পাস হওয়া তিনটি সংশোধিত আইনের গেজেট জারি করা হয়।

এর আগে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তিনটি বিলে সম্মতি দেন। রাষ্ট্রপতির সম্মতির পর বিল তিনটি আইনে পরিণত হয়। এর আগে, ২৫ জানুয়ারি রাতে ‘ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) আইন-২০২১’, ‘বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড (সংশোধন) আইন-২০২১’ ও ‘বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড (সংশোধন) আইন-২০২১’- এর গেজেট প্রকাশ করা হয়।

১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার শিক্ষার্থী এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়ার কথা ছিল। ২৬৫টি কলেজের ১০৭টি কেন্দ্রে পরীক্ষা না হলেও এসএসসি-জেএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে এ ফল প্রকাশিত হয়েছে। মোট জিপিএ-৫ পাওয়াদের মধ্যে সাধারণ ৯টি বোর্ডে পেয়েছেন এক লাখ ৫৩ হাজার ৬১৪ জন, মাদরাসা শিক্ষাবোর্ডের অধীনে আলিমে পেয়েছেন ৪ হাজার ৪৮ জন এবং কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি, এইচএসসি (ভোকেশনাল/বিএম) জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ১৪৫ শিক্ষার্থী।

চট্টগ্রামে পরীক্ষার্থী ছিল বিজ্ঞান বিভাগে ২২ হাজার ৫২, মানবিক বিভাগে ৩৮ হাজার ৭৭৬ ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৩৭ হাজার ১৩৯ জন। এরমধ্যে বিজ্ঞান বিভাগের ১০ হাজার ৪৩ জন, মানবিক বিভাগের ৫২৫ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগের ১ হাজার ৫৭৫ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

তথ্যমতে, ২০১৯ সালে ২ হাজার ৮৬০ পরীক্ষার্থী জিপিএ-৫ পায়, যা মোট পাসের হারের ৪ দশমিক ৬৫ শতাংশ। ২০২০ সালের ফলাফলে ১২ হাজার ১৪৩ জন জিপিএ-৫ পেয়েছে, যা মোট শিক্ষার্থীর ১২ দশমিক ৩৯ শতাংশ। এর মধ্যে ছাত্রী ৫২ দশমিক ৬৭ এবং ছাত্র ৪৭ দশমিক ৩৩ শতাংশ। এবার ৬ হাজার ৩৯৬ ছাত্রী এবং ৫ হাজার ৭৪৭ ছাত্র জিপিএ-৫ পেয়েছে।

শেয়ার করুন