ইটভাটায় লাইসেন্স দিবে জেলা প্রশাসন, অন্যথায় উচ্ছেদ

জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় বক্তব্য রাখছেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মমিনুর রহমান।

চট্টগ্রাম : চট্টগ্রামসহ সারাদেশে ছাড়পত্রবিহিন অবৈধ ইটভাটাগুলো দ্রুত উচ্ছেদ করতে হাই কোর্ট নির্দেশনা দিয়েছেন। এ জেলায়ও চার শতাধিক ইট ভাটার মধ্যে বৈধ ইটভাটা রয়েছে ৭৫টি। মাটির টপ সয়েল কেটে এবং বন উজাড় করে ইটভাটায় ইট তৈরী করা হচ্ছে। পরিবেশ ধ্বংসকারী এমন ইটভাটাগুলো উচ্ছেদে জেলা প্রশাসনের অভিযান অব্যাহত রয়েছে। ইটভাটা ব্যবসায়ী জেলা প্রশাসন থেকে লাইসেন্স নিতে হবে, ছাড়পত্র নিতে হবে। সে ব্যবস্থা করবে জেলা প্রশাসন। ছাড়পত্রবিহীন ইটভাটাগুলো তাদের নিজ উদ্যোগে সরিয়ে নিতে হবে। অন্যথায় জরিমানাসহ উচ্ছেদ করা হবে, কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

আরো পড়ুন : ভ্যাকসিন : রুনা লায়লা
আরো পড়ুন : চেক প্রতারণা মামলায় জামিনে এসে বাদীকে হুমকি

তিনি বলেন, এ জেলার মানুষকে নিরাপদ রাখা, মাদক-সন্ত্রাস নির্মূল ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সংশ্লিষ্ট সকলকে নিজ নিজ অবস্থান থেকে আরো আন্তরিক হয়ে কাজ করতে হবে। সড়কে যানজট রোধে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটদের মাধ্যমে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। পাশাপাশি এলাকার চিহ্নিত ভূমি দস্যুদের উপদ্রব রোধ, অবৈধভাবে পাহাড় কাটা, বালি উত্তোলন ও অবৈধ ভাসমান গ্যাস সিলিন্ডার ব্যবসা বন্ধে ব্যবস্থা নেয়া হবে। আমাদের সকলের ক্ষমতা একসাথে করে দলবদ্ধভাবে কাজ করলে রাষ্ট্রপ্রধানের শক্তি আরও বৃদ্ধি পাবে। সরকারী নির্দেশনা না পাওয়া পর্যন্ত উচ্চস্বরে মাইক বাজিয়ে ও গণ জমায়েত সৃষ্টি করে মিলাদ, ওয়াজ, ওরশ ও অন্যান্য ধর্মীয় অনুষ্ঠান
থেকে বিরত থাকার জন্য তিনি সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

জেলা পুলিশ সুপার (এসপি) এস.এম রশিদুল হক বলেন, জেলার আইন-শৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। লোকবল সংকট থাকা সত্বেও সড়কে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক বিভাগে ৫৬ জন পুলিশ সদস্য পদায়ন করা হয়েছে। পটিয়ার শান্তির হাট, দোহাজারী, হাটহাজারী ও সাতকানিয়ার কেরানীহাটে যত্রতত্র গাড়ী পার্কিং, রাস্তার উপর যাত্রী উঠা-নামার কারণে
সৃষ্ট যানজট নিরসনে ট্রাফিক পুলিশ কাজ করছে। রাস্তাগুলো সম্প্রসারণ করা গেলে জনসাধারণকে আর এ ধরণের সমস্যায় পড়তে হবেনা। মাদক ও চুরি-ডাকাতিসহ অন্যান্য অপরাধ রোধে পুলিশ সতর্ক রয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় মাল্টিমিডয়ার মাধ্যমে গত জানুয়ারী মাসের খাতওয়ারী অপরাধ চিত্র, সভার সিদ্ধান্ত ও অগ্রগতি তুলে ধরেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোছাম্মৎ সুমনী আক্তার।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের ইউনিট কমান্ডার মোজাফফর আহমদ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মো. সাহাবউদ্দিন, উপজেলা চেয়ারম্যান এ.কে.এম এহছানুল হায়দার চৌধুরী বাবুল (রাউজান), হোসাইন মো. আবু তৈয়ব (ফটিকছড়ি), স্বজন কুমার তালুকদার (রাঙ্গুনিয়া), এম এ মোতালেব (সাতকানিয়া), তৌহিদুল ঘশ চৌধুরী (আনোয়ারা), চিটাগাং চেম্বারের পরিচালক অহিদ সিরাজ চৌধুরী স্বপন, উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায় (সীতাকুন্ড), মোহাম্মদ রুহুল আমীন (হাটহাজারী), আছিয়া খাতুন (বোয়ালখালী), মোমেনা আক্তার (বাঁশখালী), শাহিনা সুলতানা (কর্ণফুলী), মাসুদুর রহমান (রাঙ্গুনিয়া), মিনহাজুর রহমান (মিরসরাই), সাহেদুল আরেফিন (ফটিকছড়ি), জোনায়েদ কবির সোহাগ (রাউজান), ফয়সাল আহমেদ (পটিয়া), বিদর্শী সম্বৌধি চাকমা (সন্দ্বীপ), ইমতিয়াজ হোসেন (চন্দনাইশ), আহসান হাবিব জিতু (লোহাগাড়া), মো. আবদুস সালাম চৌধুরী (সাতকানিয়া), বিজিবি’র কমান্ডিং অফিসার না. সুবেদার মোঃ হোসেন আলী, কোস্টগার্ড প্রতিনিধি লেঃ কমান্ডার শেখ মাহমুদ হাসান, জেলা আনসার কমান্ড্যান্ট বিকাশ চন্দ্র দাস, জেলা পাবলিক প্রসিকিউটর এডভোকেট একেএম সিরাজুল ইসলাম চৌধুরী, বোয়ালখালী পৌর মেয়র হাজী আবুল কালাম আবু, জেলা মহিলা বিষয়ক উপ-পরিচালক মাধবী বড়ুয়া, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ শহীদুল ইসলাম, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এডভোকেট নিতাই প্রসাদ ঘোষ, রাঙ্গুনিয়া সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন, আনোয়ারা সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার হুমায়ুন কবির, সিনিয়র জেল সুপার শফিকুল ইসলাম খান, সিএমপি’র সিনিয়র সহকারী পুলিশস কমিশনার কাজী শাহাবুদ্দিন আহমেদ, পটিয়া হাইওয়ে পুলিশের ইনচাজ মো. সিরাজুল ইসলাম, র‌্যাব প্রতিনিধি মো. নূরুল আবছার প্রমূখ।

এছাড়াও সভায় সরকারের বিভিন্নস্তরে কর্মরত কর্মকর্তাসহ আইন-শৃঙ্খলা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন