বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, বেড়েছে মাথাপিছু আয়-সক্ষমতা

সার্কিট হাউসে অনুষ্ঠিত ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ’বিষয়ক সেমিনারে বক্তব্য রাখছেন বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ এনডিসি।

চট্টগ্রাম : বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের (বিপিএটিসি) রেক্টর ও সরকারের সচিব মো. রকিব হোসেন এনডিসি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দক্ষ ও যোগ্য মানবসম্পদ উন্নয়নের মধ্যদিয়ে বাংলাদেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে। পৃথিরীর অনেক দেশের তুলনায় উন্নয়নে বাংলাদেশ এগিয়ে রয়েছে। বেড়েছে মাথাপিছু আয় ও সক্ষমতা।

মঙ্গলবার (২ মার্চ) মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় চট্টগ্রাম সার্কিট হাউসে অনুষ্ঠিত ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ’ বিষয়ক সেমিনারে জুম অ্যাপের মাধ্যমে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আরো পড়ুন : করোনা টিকা নিলেন ভারতের প্রধানমন্ত্রী
আরো পড়ুন : ওয়ার্ডবয় ইনজেকশন পুশ করল, মুহূর্তেই মৃত্যুর কোলে ঢলে পরল মা

তিনি বলেন, প্রজাতন্ত্রের কর্মচারীরা সরকারের প্রত্যেকটি উন্নয়ন কর্মকান্ডে সার্বক্ষণিক দায়িত্বপালন করার কারণে দেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ থেকে উন্নতদেশে উন্নীত হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় করোনা মোকাবিলায় স্বাস্থ্য সেবা বিভাগ, বিভাগীয় ও জেলা প্রশাসনসহ সর্বস্তরের সরকারী কর্মকর্তা-কর্মচারীরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করতে গিয়ে অনেকে আক্রান্ত হয়েছেন। এর পরেও আমরা সফল হয়েছি। আগামী ২০৩০ সালে এসডিজি অর্জন ও ২০৪১ সালে বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে সবাইকে সেবার মনোভাব নিয়ে আন্তরিকভাবে কাজ করতে হবে।

বিপিএটিসি’র কোর কোর্স সমূহের ক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্প, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র সাভার ও চট্টগ্রাম জেলা প্রশাসন যৌথভাবে সেমিনারের আয়োজন করে।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ এনডিসি’র সভাপতিত্বে ও সিনিয়র সহকারী কমিশনার নাজমা বিনতে আমিনের সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি ছিলেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের উপ-মহা পুলিশ পরিদর্শক (ডিআইজি) মো আনোয়ার হোসেন ও চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

মাল্টিমিডিয়ার মাধ্যমে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিপিএটিসি’র এমডিএস (প্রকল্প) সৈয়দ মিজানুর রহমান এনডিসি। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ আঞ্চলিক লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক ড. মোহাম্মদ মহসীন আলী।

সেমিনারে সরকারের বিভাগীয় ও জেলা পর্যায়ের শীর্ষ কর্মকর্তাগণ ও গণমাধ্যমের প্রতিনিধিরা উন্মুক্ত আলোচনায় অংশ নেন।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ এনডিসি বলেন, জাতির জনকের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বের কারণে মানুষের জীবনযাত্রা এখন উন্নত। সরকারের নির্বাচনী ইশতেহার ২০১৮ বাস্তবায়নের মধ্য দিয়ে গ্রামগুলো শহরে রূপ নেবে। সকলের আন্তরিকতায় ২০২১-এ পদার্পণ করেছি। সরকারের একটি দর্শন-সোনার বাংলা, দুইটি ভিত্তি-সকলকে নিয়ে উন্নয়ন, উচ্চ আয় ও টেকসই উন্নয়ন, তিনটি বাতিঘর-আমার গ্রাম-আমার শহর, তারুণ্যের শক্তি ও সুশাসন, ৩৩টি বিষয় এবং ২০৫টি লক্ষ্য অর্জন করতে পারলে পৃথিবীতে উন্নত বাঙ্গালী জাতি হিসেকে মাথা উঁচু করে দাঁড়াতে পারবো।

শেয়ার করুন