ফোন আবিষ্কারকের আজ ১৭৪তম জন্মদিন

আলেকজান্ডার গ্রাহাম বেল

ল্যান্ডফোন থেকে আমরা সেলফোনে ঢুকে দুনিয়াকে হাতের মুঠোয় পুরেছি। ডুবে আছি ফোনের বৈচিত্র্যে। অথচ আমরা বেমালুম ভুলে গেছি টেলিফোনের মহান আবিষ্কারক আলেকজান্ডার গ্রাহাম বেলের কথা। আজ সেই জগতখ্যাত বিজ্ঞানী ও উদ্ভাবক আলেকজান্ডার গ্রাহাম বেলের ১৭৪তম জন্মদিন। এদিনে এই মহান আবিষ্কারকে প্রতি রইল অফুরান শ্রদ্ধা।

গ্রাহাম বেল (৩ মার্চ ১৮৪৭ থেকে ২ আগস্ট ১৯২২) টেলিফোনের অন্যতম আবিষ্কারক হিসেবে সবচেয়ে পরিচিত। তাঁকে বোবাদের পিতা তথা ‘দ্য ফাদার অব ডিফ’ নামে ডাকা হতো। তাঁর বাবা, দাদা এবং ভাই সবাই একক অভিনয় ও বক্তৃতাদানে জড়িত ছিলেন এবং মা ও স্ত্রী উভয়েই ছিলেন বোবা। এ কারণেই বোবাদের জীবনযাত্রার মান উন্নয়নে তিনি ব্যাপক গবেষণা করেছেন। টেলিফোন উদ্ভাবনের আগে থেকেই তিনি শ্রবণ ও কথন সংশ্লিষ্ট গবেষণায় নিয়োজিত ছিলেন।

আরো পড়ুন : চুয়েটে তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শুরু বৃহস্পতিবার
আরো পড়ুন : কালুরঘাট নতুন সেতুর চুড়ান্ত নকশা প্রকাশ আগামী জুনে : সেতুমন্ত্রী

১৮৭৬ সালে তাঁকেই টেলিফোনের প্রথম মার্কিন পেটেন্টের সম্মানে ভূষিত করা হয়।

আলেকজান্ডার গ্রাহাম বেল পরবর্তী জীবনে আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ গবেষণা করেন, যার মধ্যে রয়েছে- উড়ো নৌকা এবং বিমান চালনাবিদ্যা।

১৮৮৮ সালে প্রতিষ্ঠিত ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটির অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন তিনি। তাঁর সবচেয়ে উল্লেখযোগ্য উদ্ভাবন যে টেলিফোন, সেটিকেই ‘উটকো ঝামেলা’ মনে করতেন তিনি। এজন্যই নিজের গবেষণা ও অধ্যয়ন কক্ষে তিনি কোন টেলিফোন রাখতেন না।

গ্রাহাম বেল মারা যাওয়ার পর আমেরিকায় সকল টেলিফোনে এক মিনিটের জন্য অবিরাম রিং বাজানো হয়। মার্কিন প্রশাসনের ভাষ্য মতে, যে মহান ব্যক্তি মানুষে-মানুষে যোগাযোগের আনন্য পদ্ধতি আবিষ্কার করেছেন তাঁকে উপযুক্ত সম্মান দেখানোর জন্যই এমনটি করা হয়েছিল।

শেয়ার করুন