ভাটিয়ারীর যে ফুট ওভারব্রিজ মানুষের কাজে আসে না

ভাটিয়ারীর যে ফুট ওভারব্রিজ মানুষের কাজে আসে না

হাকিম মোল্লা (সীতাকুণ্ড) : যে ফুট ওভারব্রিজ মানুষের কাজে আসে না। প্রয়োজন মিটে না, সে ফুটওভারব্রিজে সরকারি কোষাগারের টাকা যারা খরচ করেন তাদের শাস্তি দাবী করছি। একজন অসহায় ভুক্তভোগীর এমন আক্ষেপ হতেই পারে। এমন ক্রোধ ঝাড়তেই পারেন তিনি। তবুও যদি উপযুক্ত স্থানে উপযুক্ত স্থাপনা তৈরি হয়। তবেই শান্তি, তবেই স্বস্তি। জয় হোক মানবতার, জয় হোক এই জোর দাবীর। উপযুক্ত স্থানে ফুটওভারব্রিজ নির্মাণ না হওয়ায় সীতাকুণ্ডের এক যুবকের মুখে মুহূর্তেই ঝড়ে পরল এমনসব অগ্নিবয়ান।

ভুল জায়গায় ফুুট ওভার ব্রিজ স্থাপনের ফলে ভাটিয়ারী হাজি টিএসি উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্র রাব্বির দুই হাত হারানোর পর ভাটিয়ারী বাসিন্দাদের দৃশ্যমান কোন আন্দোলন না হলেও একটি কর্মসূচি খুব গুরুত্বের সঙ্গে পালন করা হয় তা হলো। গত ২৬ মার্চ ভাটিয়ারী স্মৃতি অম্লান চত্বরে ভাটিয়ারী নাগরিক ফোরামের উদ্যোগে ভাটিয়ারী প্রাইমারী স্কুলের সামনে ফুট ওভার ব্রিজ স্থাপনের দাবীতে দিনব্যাপী গণস্বাক্ষর কর্মসূচি।

আরো পড়ুন : কুলসুমের পরিবের্ত জেলের ঘানিটানা মিনুর বিষয়ে হাইকোর্টের আদেশ ৫ এপ্রিল
আরো পড়ুন : সহকর্মীর গুলিতে সশস্ত্র কমান্ডার বিশ্ব যুদ্ধ নিহত

ভাটিয়ারী প্রাইমারী স্কুলের সামনে ফুট ওভার ব্রিজ স্থাপনের দাবীতে দিনব্যাপী গণস্বাক্ষর কর্মসূচি।

ভাটিয়ারী প্রাইমারী স্কুলের সামনে ফুট ওভার ব্রিজ স্থাপনের যুক্তি হলো : ভাটিয়ারী খুবই ব্যাস্ততম একটি এলাকা।এখানে ব্যাংক, বীমা, মার্কেট, শপিংমল, মেডিকেল, ডায়নস্টিক সেন্টার, হাটহাজারী লিংক রোড, সেনানিবাস, জেলা এবং আন্তজেলা বাসষ্টেশন।এক কথায় ভাটিয়ারীকে একটি উপ শহর বলা হয়ে থাকে। হাজার হাজার লোক মৃত্যুকে হাতে নিয়ে সড়ক পারপার হচ্ছে।

অথচ তার পাশেই ভাটিয়ারী হাজি টিএসি উচ্চ বিদ্যালয়ের সামনে স্হাপিত ফুটওভার ব্রিজটিতে টাকা খরচ হয়েছে ঠিকই কিন্তু তা কার্যকর হচ্ছে না, পথচারীদের কাজে আসছে না।”

যেখানে সিগন্যাল নাই, দ্রুতগতির গাড়ি চলে সেখানে অবশ্যই ফুট ওভারব্রিজ ব্যবহারযোগ্য হয়ে ওঠে। কিন্তু ভাটিয়ারী হাজি টি এ সি উচ্চ বিদ্যালয়ের সামনে স্হাপিত ফুটওভার ব্রিজটি স্থাপনের সময় এগুলো বিবেচনায় নেয়া হয়নি।

জনগণের চলাচলের জন্য যে রাস্তা সেটিই ফুটপাত। আবার চার লেইন, ছয় লেইন, গুরুত্বপূর্ণ মোড় আকাশ পথে নিরাপদে অতিক্রম করার জন্য যে পথ সেটিই ফুটওভার ব্রিজ বা উড়াল সেতু।পায়ে আঘাত পেয়ে, ব্যান্ডেজ হাতে লাগালে যেমন ব্যাথা সারে না, ঠিক তেমনি অবস্থা হয়েছে, ভাটিয়ারী হাজি টিএসি উচ্চ বিদ্যালয়ের সামনে স্হাপিত ফুটওভার ব্রিজটির। ভাটিয়ারী সদরের যথাযথ জায়গায় স্হাপন না করায়, মানুষের চলাচল না থাকায়, ফুটওভার ব্রিজটি ভাসমান অপরাধী, নেশাখোরদের আস্তানা হয়ে উঠছে। স্ক্র্যাপে পরিণত হচ্ছে কোটি টাকার সম্পত্তি।

ভাটিয়ারী প্রাইমারী স্কুলের সামনে ফুট ওভার ব্রিজ স্থাপনের দাবীতে দিনব্যাপী গণস্বাক্ষর কর্মসূচি।

উল্লেখ্য ভাটিয়ারী হাজি টিএসি উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্র পূর্ব হাসনাবাদ গ্রামের রফিকুল ইসলাম রাব্বি দুই বছর আগে উড়াল সেতু দিয়ে স্কুলে আসার সময় এগার হাজার ভোল্টের তারের সাথে বিদ্যুতায়িত হলে তার দুটি হাত কেটে ফেলতে হয়। সাধারণ জনগণ এবং স্কুলের ছাত্রছাত্রী এতে আরো ভীতসন্ত্রস্ত হয়ে পড়ে।

কলেজ পাড়ার রোকন জানান, আমার মা সড়ক পার হতে গিয়ে মোটর সাইকেলের সাথে ধাক্কা লাগলে গুরুতর আহত হয়ে মৃত্যুবরণ করেন।

বনফুল এবং শৈল্পিকের পরিচালক শফিক জানান, রাস্তা পারাপার হতে গিয়ে প্রতিদিনই কেউ না কেউ দুর্ঘটনায় পতিত হচ্ছে। তিনি আরো জানান, একটি দুর্ঘটনা সারা জীবনের কান্না।

গত ২৬ মার্চ ভাটিয়ারী স্মৃতি অম্লান চত্বরে ভাটিয়ারী নাগরিক ফোরাম, ফুটওভার ব্রিজটি ভাটিয়ারী প্রাইমারী স্কুলের সামনে স্হাপনের দাবীতে দিনব্যাপী এক গণস্বাক্ষর কর্মসূচীর আয়োজন করেন। সংগঠনের আহবায়ক শামসুল আরেফিন এবং সদস্যসচিব নুরুল আবচারের উপস্থিতিতে গণস্বাক্ষর কর্মসূচিতে উপস্থিত থেকে একাত্মতা প্রকাশ করেন ভাটিয়ারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব নাজিম উদ্দিন। ইউপি সদস্য কামাল উদ্দিন মেম্বার, সাব্বির মেম্বার, মাইন উদ্দিন মেম্বার, ভাটিয়ারী ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি নুরুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সাবেক স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক এস এম ইউসুফ, উপজেলা আওয়ামীলীগের সাবেক সদস্য আব্দুস সালাম, আওয়ামী নেতা শানু, মোহাং জানে আলম, মোহাং শহীদ উল্লাহ, মোহাং আলমগীর, রোকসান করিম মোরশেদ, আবুল কালাম, উপজেলা যুবলীগের সাংগঠনিক সস্পাদক মো. জুয়েল, সাবেক ছাত্র নেতা মোহাং ইফতেখার, সীতাকুন্ড উপজেলা তাঁতীলীগের সদস্য সচিব টিটু, মহিউদ্দিন, ছাত্র নেতা আমজাদ হোসেন, নাহিদুল ইসলাম আরমান, মোহাম্মদ ওসমান, ভাটিয়ারী ইউনিয়ন যুবলীগের সাধারণ সস্পাদক ফারুক আহমেদ, ভাটিয়ারী ইউনিয়ন বিএনপি যুগ্ম সম্পাদক ফিরোজুল আলম, সীতাকুণ্ড সমিতির সাবেক সভাপতি লায়ন আলহাজ্ব গিয়াসউদ্দিন, সীতাকুণ্ড সমিতির সহ সভাপতি লায়ন কাজী আলী আকবর জাসেদ, সীতাকুণ্ড সমিতির কার্যকরী সদস্য তোফায়েল আহমেদ, সমাজসেবক মোহাং সেলিম, মামুনুর রশীদ, মোহাং আজম, রবিউল হোসেন, মোহাম্মদ সেকান্দর, রক্তের সন্ধানে ভাটিয়ারীর সংগঠক মোহাং সাইফুল, মামুন, করিম, ক্রীড়া সংগঠক মোরশেদ, নাইনটি এসোসিয়েট এর সংগঠক মোহাম্মদ মাসুস আলম, ক্রিয়েটিভ ৯২ এর নুরুল ইসলাম, ভাটিয়ারী হাজী টিএসি উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক বাবু কান্তি লাল, শিক্ষক স
শ ম আবদুল মালেক, ভাটিয়ারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গাজী হুমায়ুন কবির, ভাটিয়ারী সচেতন নাগরিক ফোরাম এর অন্যতম সংগঠক মোহাম্মদ শামসুল আরেফিন, মোহাম্মদ আজম উদ্দিন, নুরুল আবছার, সঞ্জয় রায়, আর, সি দাস রবিনসনসহ প্রমুখ।

এ ব্যাপারে সংগঠনের আহবায়ক শামসুল আরেফিন জানান, আমরা একটি সফল গণস্বাক্ষর কর্মসূচি শেষ করেছি, জনপ্রতিনিধিসহ যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করছি, ভাটিয়ারী প্রাইমারী স্কুলের সামনে ফুটওভার ব্রিজটি স্হাপনের জন্য। তিনি আরো জানান, ভাটিয়ারী সদর একটি চরম ব্যাস্ততম এলাকা।এখানে ব্যাংক, বীমা, মার্কেট, শপিংমল, মেডিকেল, ডায়নস্টিক সেন্টার, হাটহাজারী লিংক রোড, সেনানিবাস, জেলা এবং আন্তজেলা বাসষ্টেশন। এক কথায় ভাটিয়ারী একটি উপসহর। হাজার হাজার লোক মৃত্যুকে হাতে নিয়ে সড়ক পারাপার হচ্ছে। এলাকাবাসী, পেশাজীবী এবং ভুক্তভোগীদের দাবীর প্রেক্ষিতে জনদাবীটি কর্তৃপক্ষকে দ্রুত বাস্তবায়নের আহবান জানান।