টাইপ মেশিন চোর থেকে সংসদ হুইপ ‘বিচ্ছু শামসু’

টাইপ মেশিন চোর থেকে সংসদ হুইপ ‘বিচ্ছু শামসু’

দোষে-গুণে মানুষ। হুইপ শামছুল হক চৌধুরীও তার ব্যতিক্রম নন। ১৯৮০ সালে ছিলেন হকার নেতা। একটি টাইপ মেশিন চুরির অপরাধে গ্রেফতার হয়ে ১৭ দিন কারাভোগ করেন। চট্টগ্রাম থেকে প্রকাশিত ইংরেজি খবরের কাগজ ডেইলি লাইফ পত্রিকায় এ খবর প্রকাশ হয়েছিল তখন। পরে বিএনপির যুবদল হয়ে জাতীয় পার্টির যুবসংহতিতে যোগ দেন। ওই সময় নিউমার্কেট মোড়ে আওয়ামী লীগের মিটিং পন্ড করার জন্য বোমা হামলা চালান দলবল নিয়ে।

সেনাশাসক জিয়ার মুখেই খেতাব পাওয়া ‘বিচ্ছু শামসু’ রাজনীতিতে বারবার জার্সি পাল্টানোর ধারাবাহিকতায় সর্বশেষ আবাহনী ক্রীড়া চক্রের মাধ্যম হয়ে যোগ দেন আওয়ামী লীগে। দলে নিজের কিছুটা শক্তপোক্ত অবস্থান সৃষ্টি করেই তিনি মেতে ওঠেন পুরনো খেলায়। আওয়ামী লীগের মূলধারার নেতা-কর্মীদের দূরে ঠেলে জামায়াত, বিএনপি ও হাইব্রিডদের কাঁধে ভর করে তিনি আবারও নেমে পড়েন আওয়ামী লীগ নিধনের মিশন নিয়ে। তার দখলদারি, আগ্রাসন ও দাম্ভিকতার শিকার হয়েছেন আওয়ামী লীগের হাজারো নেতা-কর্মী-সমর্থক।

আরো পড়ুন : ভারতকে লাল তালিকাভুক্ত করল ব্রিটেন
আরো পড়ুন : ঈদগড়ে বন্যহাতি করুন মৃত্যু!

মূলত জিয়াউর রহমানের শাসনামলে উত্থান শামসুল হক চৌধুরী ওরফে বিচ্ছু শামসুর। এরশাদের আমলে দাপুটে হয়ে ওঠেন আর বর্তমান আওয়ামী লীগ সরকার আমলে হয়েছেন আঙুল ফুলে বটগাছ। জিয়ার হাত ধরে জাতীয়তাবাদী যুবদলে নাম লিখিয়েই ছাত্রলীগ আর যুবলীগ নেতা-কর্মীদের ওপর হামলে পড়েছিলেন। এরশাদ সরকার আমলে জাপা ক্যাডার হিসেবে শামসুল হক চৌধুরীর দৌড়ঝাঁপ পটিয়া থেকে চট্টগ্রাম মহানগর পর্যায়েও বিস্তৃতি পায়। সে সময় আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের টার্গেট করে বেশুমার নিধনযজ্ঞ চলে বলে অভিযোগ আওয়ামী লীগের ত্যাগী নেতাদের। শেখ হাসিনার নেতৃত্বে প্রথম দফায় আওয়ামী লীগ সরকার গঠনের পরপরই চামড়া বাঁচাতে ভোল পাল্টে আবাহনী ক্রীড়া চক্রে নাম লেখানোর মধ্য দিয়ে দলে ঢুকে পড়েন তিনি। অল্প সময়েই কূটকৌশল খাটিয়ে, হিংস্রতা পুঁজি করে আওয়ামী লীগের নেতৃত্ব পর্যায়ে পৌঁছে যান। অলংকৃত করেছেন সংসদ হুইপের পদও।

পটিয়ায় ইউনিয়ন পরিষদের সদস্য হিসেবে যাত্রা করা শামসুল হক চৌধুরীর বিরুদ্ধে দুর্নীতি, অনিয়ম, লুটপাটের মতো অসংখ্য অভিযোগ। তদন্তও হয়েছে দফায় দফায়। যথারীতি দুর্নীতি দমন কমিশনের নোটিসও হয়েছে তার নামে। কিন্তু কিছুতেই কিচ্ছু হয়নি তার। সব অভিযোগ ছাইচাপা দিয়ে তিনি তরতর করে উঠে গেছেন ওপরের দিকে। বেপরোয়া দখলবাজি, চাঁদাবাজি, হয়রানি, অত্যাচার, নিয়োগ বাণিজ্য থেকে কমিশন বাণিজ্য পর্যন্ত সবকিছুর সঙ্গেই তার পরিবারের সদস্যরাই আষ্টেপৃষ্ঠে জড়িয়ে আছেন। যেকারনে পটিয়া উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের মূলধারার নেতা-কর্মীদের মনে ছাইচাপা আগুন জ্বলছে। ক্ষোভ, অসন্তোষ, বিরক্তিতে অনেকে রাজনীতির অঙ্গন থেকেই নিজেদের গুটিয়ে নিয়েছেন।

শেয়ার করুন