চিরায়িত বাংলা চলচ্চিত্রের রানী কবরীর চিরবিদায়

অভিনয় শিল্পী কবরী সরোয়ার। ইনসেটে লেখক আবদুর রহিম

মো. আবদুর রহিম (চট্টগ্রাম) : জেলার বোয়ালখালি উপজেলার মেয়ে কবরী বড় হয়ে উঠেন চট্টগ্রাম নগরীর ফিরিঙ্গী বাজারে। তিনি ৭১ বছর বয়সে চলতি বছরের ১৬ এপ্রিল (শুক্রবার) রাত ১২টা ২০ মিনিটে চিরবিদায় নেন। করোনা ভাইরাস সংক্রমণ নিয়ে ঢাকার শেখ রাসেল গ্যাস্টোলিভার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন (ইন্না …. রাজিউন)। তাঁর সামনে অনেক কাজ অনেক স্বপ্ন ছিল। সবকিছু ফেলেই দেশের অন্যতম অভিনেত্রী চলচ্চিত্র জগতের মিষ্টি মেয়ে, চলচ্চিত্রের রানী সারাহ বেগম কবরীকে চলে যেতে হলো।

পৃথিবীর সব প্রাণই এমনি করে একে একে চলে যাবে। থাকবে শুধু স্মৃতি। কবরী বলেছিলেন, ‘মৃত্যুর কথা মনে হলে তার চোখ জলে ভরে যায়’। সবাইকে ছেড়ে চিরকালের জন্য চলে যেতে হবে, ভাবলেই তার ভয় লাগত।’ ঢাকার বনানীতে হলো তার শেষ ঠিকানা।

আরো পড়ুন : রাজনীতি করা মানে সময় নষ্ট
আরো পড়ুন : অধ্যাপক নুরুল ইসলাম চৌধুরীর ২৫তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা

মৃত্যুর ঠিক দিন দশেক আগে ৫ এপ্রিল দুপুরে জানতে পারেন, তিনি করোনায় আক্রান্ত। ওই রাতেই তাকে ভর্তি করা হয় ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে। ৭ এপ্রিল রাতে শারীরিক অবস্থার অবনতি হলে তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেওয়ার পরামর্শ দেন চিকিৎসক। অনেক খোঁজাখুঁজির পর ৮ এপ্রিল দুপুরে মহাখালীর শেখ রাসেল ন্যাশনাল গ্যাস্টোলিভার ইনস্টিটিউট অ্যান্ড হাসপাতালে কবরীর জন্য আইসিইউ পাওয়া যায়। আর ১৫ এপ্রিল বৃহস্পতিবার বিকেলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। শুক্রবার দিবাগত রাতে তিনি মারা যান। ভোর হতেই মর্গ থেকে কবরীকে নেওয়া হয় মোহাম্মদপুরের বাবর রোডে। গোসল করিয়ে কিছুক্ষণের জন্য নেওয়া হয় গুলশান-২ এর ৯৩নং রোডের লেকপাড়ের বাড়ীটিতে ‘কাসা বকা’ নামের সেই বাড়ির সামনে মানুষের ভিড় ছিল। অপেক্ষা করছিল সংবাদমাধ্যমের কর্মীরা। মাত্র ৩০ মিনিটের জন্য রাখা হয় তাকে। শেষবারের মতো স্বজনেরা এক পলক দেখে নেন তাকে। তারপর বনানী। বরেণ্য অভিনেত্রী ও বীর মুক্তিযোদ্ধা, সাবেক সংসদ সদস্য কবরীকে গার্ড অব অনার জানানো হয়। জোহরের নামাজের পর জানাযা শেষে সন্তান ও সন্তানতুল্যদের কাঁধে ভর করে মাটির ঘরে হলো কবরীর শেষ ঠিকানা।

নায়িকা কবরী পর্দা থেকে নেমে এসে ছড়িয়ে পড়লেন বাংলায়। চার দশকের বেশি সময় ধরে যে অঙ্গনের তিনি ছিলেন রানী হয়ে, সেই জায়গা অবশ্য ছেড়ে যাননি। তাঁর সহকর্মী অভিনেত্রীদের অনেকেই অবসর নিয়েছেন, কেউ হয়েছেন প্রবাসী, কবরী রয়ে গেলেন সিনেমায়। কখনো প্রযোজক, কখনো পরিচালক হিসেবে। পাশাপাশি কবরী মিশে গেলেন মানুষের মধ্যে।

অভিনেত্রী কবরীর গুণের ফিরিস্তি লেখা বাহুল্য। কয়েক প্রজন্মের নারী-পুরুষের বুকের ভেতরের সংরক্ষিত আসনে তিনি অমলিন এক মিষ্টি স্মৃতি। পর্দায় তাঁর দুঃখে কেঁদে বুক ভাসিয়েছেন অনুরাগীরা, হেসেছেন তাঁর আনন্দে, গেয়েছেন তার সঙ্গে। আর সহশিল্পীরা যেন ছিলেন কবরীর আত্মীয় স্বজন। যে রাজ্জাকের নায়িকা হয়েছিলেন আবির্ভাব, ময়নামতি, নীল আকাশের নীচে, ক খ গ ঘ ঙ, দীপ নেভে নাই, রংবাজ ছবিগুলোতে, তাঁকে নিয়ে প্রেমের গুঞ্জন রটবে না? অথচ রাজ্জাকের বাড়ির খাবার টেবিলে তার স্ত্রী-সন্তানদের সঙ্গে সময় কেটেছে কবরীর। গুঞ্জনের জবাবে জানিয়েছিলেন, ভীষণ ভালো বন্ধু ছিলেন তারা। এর চেয়ে ভালো কোনো সম্পর্ক হয়? সিনেমায় ভিন্ন ধাঁচের কিছু করতে চেয়েছিলেন কবরী। পরিচালক হিসেবে তাই জীবনের প্রথম পূর্ণদের্ঘ্য ছবি করলেন অ্যাসিড সন্ত্রাসের বিরুদ্ধে সচেতন করতে ‘আয়না’।

প্রশংসিত হলো ছবিটি পেল পুরস্কার। কবরী নিজে যেভাবে কুড়ি থেকে ফুল হয়ে ফুটেছিলেন, ঠিক সে রকম কাঁচা, নবীনদের হাত ধরে টেনে নিয়েছেন নিজের ক্যামেরার সামনে। বিদেশের উৎসবগুলোয় গিয়ে সিনেমা উপভোগ করা, ঢাকায় চলচ্চিত্র উৎসব আয়োজন করার অভিজ্ঞতাগুলো তার অনুপ্রেরণা। মানুষের জন্য কাজ করতে। মানুষের সঙ্গে থাকতে, দেশ বদলাতে কবরী রাজনীতিতে যোগ দিয়েছিলেন। স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনের সময় থেকে তিনি আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় ছিলেন। ২০০৮ সালে নারায়ণগঞ্জ-৪ আসন থেকে কবরী নির্বাচিত হন সংসদ সদস্য। ২০১৪ সাল পর্যন্ত সে দায়িত্ব পালন করেছেন। সেই সময় সেখানকার মানুষের জন্য নানারকম কাজ তিনি করেছেন।

এ মিষ্টি মেয়েটি সহশিল্পীদের বাড়িতে বেড়াতে গেলে সঙ্গে নিতেন উপহার। আন্তরিকতার সঙ্গে বসে গল্প করতেন ঘন্টার পর ঘন্টা। তিনি আড্ডা পছন্দ করতেন। ফোনে, বাড়িতে বসে আড্ডা দিতেন। নানা অনুষ্ঠানে উপস্থিত হয়ে বক্তৃতা দিতে, স্মৃতিচারণ করতে অভ্যস্ত ছিলেন। তাঁর কনিষ্ঠদের অনুপ্রাণিত করা। তাদের কাজের প্রশংসা করা ছিল তার গুণ। মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি মানুষের জন্য কাজ করে গেছেন। মিনা পাল নামে ১৯৫০ এ জন্ম নিয়ে ১৯৬৪ সালে ‘সুতরাং’ ছবি দিয়ে চলচ্চিত্রে যাত্রা। তখন মিনা পাল থেকে হয়ে যান কবরী। ১৯৬৮ সালে ‘সাত ভাই চম্পা’ দিয়ে বেশ জনপ্রিয়তা অর্জন করে।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে কলকাতায় জনমত গঠনে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন। ১৯৭৩ সালে ঋত্বিক ঘটকের ‘তিতাস একটি নদরীর নাম’ ছবিতে তার অভিনয় বেশ সাড়া জাগায়। ১৯৭৫ সালে নায়ক ফারুকের সঙ্গে ‘সুজন সখি’ ছবিটি দারুণ সফলতা পায়। ১৯৭৮ সালে ‘সারেং বৌ’ ছবিতে অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। ২০০৫ সালে ‘আয়না’ ছবি নির্মাণের মাধ্যমে চলচ্চিত্র পরিচালক হিসেবে আত্মপ্রকাশ ঘটান।

২০০৮ সালে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৭ সালে তাঁর আত্মজীবনীমূলক বই ‘স্মৃতিটুকু থাক’ প্রকাশিত হয়। ২০২১ সালের ১৬ এপ্রিল শুক্রবার রাতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। কবরীর ৭১ বছরের জীবনে প্রায় ৫৮ বছর কেটেছে সিনেমা জগতে। সুভাষ দত্তের পরিচালনায় প্রথম সিনেমা ‘সুতরাং’ এ নায়ক সুভাষেরই বিপরীত যখন অভিনয় জীবন শুরু করেন তখন তিনি মাত্রা ১৩ বছরের এক কিশোরী। তার দীর্ঘ যাত্রাপথে তিনি অনেক স্বীকৃতি ও সম্মান পেয়েছেন, সফলতা এসেছে। নাটক-সিনোমায় অভিনয়, পরিচালনায় প্রযোজনা করতে গিয়ে শুধু সিনেমার নায়ক, গায়ক, পরিচালক, অভিনেতাই নয়, এর বাইরেও বহু মানুষের সঙ্গে নিয়েছেন। এত কিছুর পরও এ মানুষটি জীবনে একজন ভালো বন্ধু ও ভালো স্বামী পাননি।

সঙ্গ দেওয়ার মতো একজন ভালো মানুষ পাননি, যাঁকে এ জীবনে বলতে পারেন, এসো এক কাপ চা খাই, একটু গল্প করি। এটাই হয়তো মানুষের জীবন। মানুষের চাওয়ার তো শেষ নেই। এটাও হতে পারে যে কেউ তাকে চাইলেও তিনি বুঝতে পারেননি। চিনতে পারেননি সেই মানুষটিকে।

প্রেম-ভালোবাসার ক্ষেত্রে এমনটি হয়। কবরীর জীবনের একটা বড় আফসোস, যদি একজন বন্ধু থাকত, সঙ্গ দেওয়ার মতো একজন মানুষ থাকত। সে আনন্দটুকু তিনি কোনো দিন পাননি। অভিনয় জগতের রানী কবরী একেবারে একলা মানুষ। একলা জীবন তাঁর। আর এখনতো চিরতরে একলা মানুষ হয়ে গেলেন। আপনি একলা। ভবিষ্যতে আমরাও একলা হয়ে গিয়ে আপনার সঙ্গে যোগ দেবো। ভালো থাকেন আপনি পরপাড়ে। আল্লাহ আপনার সহায় হউন।

লেখক : সাধারণ সম্পাদক, বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি পরিষদ

শেয়ার করুন