জনপ্রিয়তার তুঙ্গে বাইডেন

জো বাইডেন। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ মহামারী মোকাবেলা এবং মহামারীর ধাক্কায় বেসামাল অর্থনীতি সামলানো, দু’ক্ষেত্রেই প্রেসিডেন্ট জো বাইডেনকে সফল মনে করেন অর্ধেকের বেশি মার্কিনি।

বাইডেন প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার প্রায় ১০০ দিনের মাথায় রয়টার্স/ইপসোস পরিচালিত এক জনমত জরিপে উঠে এসেছে এ তথ্য।

এতে দেখা গেছে, প্রায় ৫৫ শতাংশ আমেরিকান নতুন প্রেসিডেন্টকে ইতিমধ্যেই কাজের মানুষ হিসেবে মেনে নিয়েছেন।

সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প জনসমর্থনের দিক দিয়ে কখনই ৪০ শতাংশের ওপরে উঠতে পারেননি। এমনকী তার শাসনকালের শেষদিকে ওই গ্রাফ নেমে দাঁড়িয়েছিল ৩০ শতাংশে।

জরিপে ৪০ শতাংশ মানুষ বাইডেনকে পছন্দ করেন না বলে জানিয়েছেন এবং বাকিরা নিজেদের অবস্থান নিয়ে নিশ্চিত নন। গত ১২ এপ্রিল থেকে ১৬ এপ্রিল নাগাদ এ জরিপ চালানো হয়। এতে যুক্তরাষ্ট্র জুড়ে ৪ হাজার ৪২৩ জন অংশ নিয়েছেন।

জরিপে দেখা গেছে, করোনাভাইরাস মহামারী নিয়ন্ত্রণে সবচেয়ে বেশি নম্বর পেয়েছেন বাইডেন। ৬৫ শতাংশ মানুষ তার গৃহীত ব্যবস্থাকে সমর্থন করেছেন।

বাইডেন যেভাবে আমেরিকার অর্থনীতি পরিচালনা করছেন তাতে ৫২ শতাংশ মার্কিন নাগরিকের সমর্থন আছে। কর্মসংস্থান বাড়ানোর জন্য বাইডেনের নানা উদ্যোগে সমর্থন দিয়েছেন ৫৩ শতাংশ আমেরিকান।

তবে বাইডেনকে সবচেয়ে বেশি সমালোচিত হতে হচ্ছে তার অভিবাসন নীতি নিয়ে। যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অভিবাসন প্রত্যাশীদের যে ভিড় তা সামাল দিতে বাইডেন প্রশাসনকে এখনও রীতিমত লড়াই করতে হচ্ছে।

৪২ শতাংশ আমেরিকান বাইডেনের অভিবাসন ও সীমান্ত নীতি সমর্থন করেন। অন্যদিকে, ৪৯ শতাংশ আমেরিকান তার এই নীতির বিপক্ষে মত দিয়েছেন।

জলবায়ু পরিবর্তন এবং জাতিগত বৈষম্য রোধে বাইডেনের নেওয়া ব্যবস্থায় সমর্থন দিয়েছেন যথাক্রমে ৫৪ শতাংশ এবং ৫১ শতাংশ মার্কিনি।