খাগড়াছড়িতে খাদ্য সামগ্রী নিয়ে পরিবহণ শ্রমিকদের পাশে দাঁড়াল মালিক গ্রুপ

খাগড়াছড়িতে খাদ্য সামগ্রী নিয়ে পরিবহণ শ্রমিকদের পাশে দাঁড়াল মালিক গ্রুপ

শংকর চৌধুরী (খাগড়াছড়ি) : শ্রমিকের কাজ সম্পাদন করা মাত্রই তাঁর প্রাপ্য পারিশ্রমিক প্রদান করা মালিকের নৈতিক দায়িত্ব। প্রাপ্য মজুরিই তাঁদের জীবিকার একমাত্র অবলম্বন। কিন্তু যুগ যুগ ধরে শ্রমিকেরা ন্যায্য প্রাপ্য মজুরি থেকে বঞ্চিত হয়েছেন। তাঁদের কাজের সময় কমানো বা ন্যায্য মজুরি প্রাপ্তির অধিকার আদায়ের সংগ্রাম করতে গিয়ে চাকরি হারা হন। শুরু হয় শক্তির দাপটে তাঁদের ওপর মালিকপক্ষের জুলুম-নির্যাতন।

তার পরেও জীবন-জীবিকার তাগিতে শ্রমের বিনিময়ে মালিকের বিনিয়োগকৃত সম্পদ শ্রমিকের কাছে আমানত। শ্রমিকদের ওপর যে দায়িত্ব অর্পণ করা হয়েছে তিনি যেন তাঁর চুক্তিকৃত মজুরির বিনিময়ে উত্তম সেবা প্রদান করেন এবং মালিকের প্রদত্ত জিম্মাদারি অত্যন্ত বিশ^স্ততার সঙ্গে সম্পন্ন করেন ও তাঁর পরিপূর্ণ শক্তি-সামর্থ্য নির্দিষ্ট কাজে ব্যয় করেন।

আরো পড়ুন : প্রস্তুতিকালে অস্ত্রসহ ৬ ডাকাত আটক কক্সবাজারে
আরো পড়ুন : প্রতিবেদন প্রকাশের কয়েক ঘন্টার পরই স্বাস্থ্য কমপ্লেক্স সড়কে বসল নতুন স্লাব

ধর্মীয় দৃষ্টিতে শ্রমিক ও মালিকের পারস্পরিক সম্পর্ক ভৃত্য-মনিবের সম্পর্ক নয়। শ্রমিক ও মালিকের সম্পর্ক ভ্রাতৃত্বের ও সাহার্যকারীর। নিজের পরম আত্মীয়ের মতোই পরস্পর আন্তরিকতাপূর্ণ। সেই পরস্পর আন্তরিকতাপূণ ভ্রাতৃত্বের সম্পর্ক স্থাপন ও শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়নে “শ্রমিক-মালিক নির্বিশেষে মুজিববর্ষে গড়বো দেশ” এই প্রতিপাদ্যকে হৃদয়ে ধারণ করে, ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবসে করোনায় ক্ষতিগ্রস্থ পরিবহণ শ্রমিকদের পাশে দাঁড়িয়ে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে পরিবহণ মালিক গ্রুপ।

খাগড়াছড়িতে সড়ক পরিবহণ মালিক গ্রুপ (শান্তি পরিবহণ) সাধারণ মালিকদের উদ্যোগে পরিবহণ শ্রমিকদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে।

শনিবার (১ মে) সকালে জেলা শহরের শান্তিনগরস্থ বানৌক রেস্টুরেন্টে আড়াশ শান্তি পরিবহণের ড্রাইভার হেলপার ও শ্রমিকদের মাঝে এসব খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।

খাদ্য সামগ্রীতে রয়েছে, চিনি, ছোলা, লবণ, খেজুর, আলু, ডাল, সেমাই, পেঁয়াস ইত্যাদি। এসব সামগ্রী পেয়ে করোনায় কর্মহীন শান্তি পরিবহণের ড্রাইভার ও শ্রমিকদের মুখে যেন স্বস্থির হাসি ফুটেছে। তারা বলেন, দুর্যোগ মুহুর্তে মালিকদের পক্ষ থেকে এমন সহায়তা আমাদের কিছুটা হলেও উৎসাহ জোগায়।

শ্রমিকদের সুখে-দু:খে মালিক পক্ষ আমাদের পাশে দাঁড়াবে এটাই দৃষ্টান্ত প্রমাণ বটে।

শান্তি পরিবহণের সাধারণ মালিক ও খাগড়াছড়ি সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ রায় দাশ বলেন, শান্তি পরিবহণের বর্তমান কমিটির নেতৃবৃন্দের কাছে পরিবহণ মালিক ও শ্রমিকদের করোনায় প্রণোদনা দেওয়ার জন্য আহবান জানিয়েছি। আমরা সাধারণ মালিকপক্ষ উদ্যোগ নিয়ে তাদের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছি মাত্র। তারই ধারাবাহিকতায় এই খাদ্য সামগ্রী বিতরণ করা হচ্ছে। তিনি বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টা থাকলে কেউ কষ্টে থাকবে না।

এসময়, খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের প্রস্তাবিত কমিটির উপ-দপ্তর সম্পাদক সাংবাদিক নুরুল আজম, শান্তি পরিবহণের সাধারণ মালিক সজল দাশ মো: নাসির, সুভাষ দাশ, নুর হোসেন, মনিরুল ইসসলাম, হারাধন দাশ, নুরসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।