দেশের সব হেফাজত তান্ডবে ‘নলেজ’ ছিল নোমান ফয়েজীর : পুলিশ

জাকারিয়া নোমান

হেফাজতে ইসলামের সদ্য বিলুপ্ত কমিটির প্রচার সম্পাদক জাকারিয়া নোমান ফয়েজীকে কক্সবাজারে গ্রেপ্তার করে চট্টগ্রামে এনে আদালতের মাধ্যমে বৃহস্পতিবারই হেফাজতে নিয়েছে পুলিশ। পুলিশের দাবী তিনিই ছিলেন হাটহাজারীর সাম্প্রতিক সহিংসতার ‘হোতা’।

বৃহস্পতিবার (৬ মে) সংবাদ সম্মেলনে চট্টগ্রাম জেলার পুলিশ সুপার এস এম রশিদুল হক বলেন, “প্রাথমিক জিজ্ঞাসাবাদে জাকারিয়া নোমান ২৬ মার্চ হাটহাজারীতে যেসব নাশকতা বিশেষ করে পুলিশের ওপর হামলা, ডাকবাংলো ভাংচুর ও ভূমি অফিসে অগ্নিসংযোগ প্রত্যেকটি ঘটনায় জড়িত থাকার কথা প্রাথমিকভাবে স্বীকার করেছে। এসব ঘটনার যারা মাস্টারমাইন্ড, যাদের নির্দেশে, ইন্ধনে এবং অর্থের জোগানে এসব হয়েছে, প্রত্যেকটির বিষয়ে তিনি নিজেকে সম্পৃক্ত রাখার কথা স্বীকার করেছেন বলেও জানান ওই কর্মকর্তা।

আরো পড়ুন : চীনা রকেটের ধ্বংসাবশেষ ধেয়ে আসছে পৃথিবীতে
আরো পড়ুন : দর্জির আত্মহত্যা চট্টগ্রামে

কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠনটির মূল কেন্দ্র হাটহাজারীতে কয়েকদিন সংঘাত চলে, যাতে কয়েকজন নিহত হন।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরকে কেন্দ্র করে হেফাজতে ইসলামের বিক্ষোভ ও হরতাল থেকে বিভিন্ন স্থানে সহিংসতা হয়।

পুলিশ সুপার রশিদুল হক বলেন, হাটহাজারী ছাড়াও দেশের অন্যান্য যেসব স্থানে নাশকতার ঘটনা ঘটেছে, প্রত্যেকটি কম-বেশি নোমান ফয়েজীর ‘নলেজে’ ছিল। যেগুলোর কোথাও কোথাও তার ইন্ধন, কোথাও নির্দেশ ছিল। আবার কোথাও কোথাও তার সহায়তা ছিল।

কী উদ্দেশ্যে ২৬ মার্চ থেকে হেফাজত এ ধরনের তাণ্ডব চালিয়েছিল- সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে পুলিশ সুপার বলেন-দেশ ও সরকারকে অস্থিতিশীল করা ছিল হেফাজত ইসলামের লক্ষ্য। কিন্তু আইন শৃঙ্খলা বাহিনী এত দ্রুত সময়ে তা নিয়ন্ত্রণ করে ফেলবে, সেটা তারা বুঝতে পারেনি।

হাটহাজারীতে সহিংসতার মামলায় জিজ্ঞাসাবাদের জন্য নোমান ফয়েজীকে পাঁচ দিন হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদের জন্য বৃহস্পতিবারই আদালত থেকে অনুমতি নিয়েছে পুলিশ।

শেয়ার করুন