রাসায়নিক বর্জ্য মিশ্রিত পানি পান করে ১২ গবাদি পশুর মৃত্যু

রাসায়নিক বর্জ্য মিশ্রিত পানি পান করে ১২ গবাদি পশুর মৃত্যু

আনোয়ারা (চট্টগ্রাম) : দেশের বৃহৎ সার উৎপাদনকারী প্রতিষ্ঠান চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল) ফ্যাক্টরির বর্জ্য-নিসৃত বিষাক্ত পানি পান করে ১২ টি মহিষ মারা গেছে।

প্রতিষ্ঠানটির আশে পাশের এলাকায় ফ্যাক্টরির দূষিত রাসায়নিক বর্জ্য জলাশয়ে এসে পরলে পানিগুলো দূষিত হয়ে ওঠে।

ওই পানি পানের পর এসব মহিষের উপর শুরু হয় মরণ তাণ্ডব। ফ্যাক্টরির দক্ষিণ পাশে খোলা জায়গায় এসব মহিষের পালগুলি চষে বেড়ায় বলে জানিয়েছে স্থানীয় খামারিরা।

আরো পড়ুন : গভীর রাতে অভিযান হালদায় : এক হাজার মিটার জাল জব্দ
আরো পড়ুন : ভাটিয়ারীর ৫ মসজিদে সুতরা বেষ্টনী প্রদান

স্থানীয় ও ক্ষতিগ্রস্ত খামারিরা জানায়, বৃহস্পতিবার (৬ এপ্রিল) সকালে মহিষ গুলো জলাশয়ের পানি পানের পর থেকেই অস্বাভাবিক আচরণ শুরু করে। মাঠেই আস্তে আস্তে নিস্তেজ হয়ে যায় ১২টি মহিষের দেহ। এছাড়াও অসংখ্য গবাদি পশু অসুস্থ হয়ে আছে।

এবিষয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান এম এ কাইয়ুম শাহ বলেন, সিইউএফএল ফ্যাক্টরি থেকে নির্গত দূষিত পানি খেয়ে স্হানীয়দের এই পর্যন্ত ১২টি মহিষ মারা গিয়েছে যা খুবই দুঃখ জনক।

এর আগেও কর্তৃপক্ষের উদাসীনতায় এক বছর আগে ৩টি, গত ৬ মাস আগে আরো একটি গবাদি পশুর মৃত্যু হয়।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, দূর্ভাগ্য এলাকার মানুষের ভূমিতে ফ্যাক্টরি প্রতিষ্ঠিত হয় মানুষের ভাগ্য উন্নয়নে অথচ এখন এলাকার মৎস্য খামারি ও মহিষ -গরুর খামারিদের নিঃস্ব করা-চারপাশের প্রাকৃতিক পরিবেশ ধ্বংস করাই যেন সিইউএফএল কর্তৃপক্ষের কাজ হয়ে দাঁড়িয়েছে।

আগামীতে সিইউএফএল কর্তৃপক্ষ এসব বিষাক্ত পানি নিষ্কাশনের আগে মাইকিং করবে স্থানীয়রাও সচেতন হবে এবং ক্ষতিগ্রস্ত খামারীদের সিইউএফএল কর্তৃপক্ষ থেকে ক্ষতিপূরণ দেওয়া হবে বলেও জানান তিনি।

বিষয়টি জানতে সিইউএফএলের ব্যবস্থাপনা পরিচালক আব্দুর রহিমের মুঠোফোনে একাধিকবার ফোন দেয়া হলেও সংযোগ পাওয়া যায়নি।