ফেইসবুকে সুইসাইড স্ট্যাটাস দেয়া যুবকের সিদ্ধান্ত ভুল, সুধরালো পুলিশ

মিরাজ হোসেন। ছবি সংগৃহীত

ফরিদ উদ্দিন (লাামা) : পারিবারিক ও সামাজিক কারনে হতাশাগ্রস্ত এক যুবক ফেইসবুকে সুইসাইড স্ট্যাটাস দিলে পুলিশের তড়িৎ হস্তক্ষেপে বড় ধরনের অঘটন থেকে রক্ষা পেয়েছে ওই যুবক। স্টাটাস দেয়া তিন সন্তানের জনক মো. মিরাজ হোসেন(৩৮) ওই এলাকার মৃত মাওলানা আমিন উল্লাহর ছেলে। পরে পুলিশ নিবিড়ভাবে বিষয়টি তাকে বুঝালে মিরাজ তার সিদ্ধান্ত থেকে ফিসে আসে। ভবিষ্যতেও এধরনের আত্মঘাতী সিদ্ধান্ত না নেওয়ার অঙ্গীকার করে।

লামা উপজেলার রুপসীপাড়া ইউনিয়নের চিংকুম ঝিরি এলাকায় এই ঘটনা ঘটে।

ফেসবুকে সুইসাইড স্ট্যাটাস দিলে তাৎক্ষণিক বিষয়টি নজরে আসে লামা থানা পুলিশের। পরে দ্রুত পুলিশী তৎপরতা ছাড়াও সার্বিক সহযোগিতার আশ্বাস দিলে হতাশাগ্রস্ত ওই যুবক আত্মহত্যার পথ থেকে ফিরে আসে।

আরো পড়ুন : মুরাদপুর ইউনিয়নের (অনুর্ধ-১৭ বালক) বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ জয়
আরো পড়ুন : হালদায় পুরোদমে ডিম ছেড়েছে মা মাছ

এ বিষয়ে মিরাজ হোসেন বলেন, বিভিন্ন বিষয়ে হতাশ হয়ে একটি ভুল সিদ্ধান্ত নিয়েছিলাম। লামা থানা পুলিশ আমার ভুল ধরিয়ে দিলে এবং সার্বিক সহযোগিতার আশ্বাস দেয়ায় আমি আত্মহত্যার সিদ্ধান্ত থেকে ফিরে আসি। এজন্য লামা থানা পুলিশের নিকট কৃতজ্ঞ।

ঘটনার সত্যতা নিশ্চিত করে লামা থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ মিজানুর রহমান বলেন, ফেসবুকে ওই যুবকের সুইসাইড স্ট্যাটাসের বিষয় অবগত হওয়ার সাথে সাথে মিরাজ হোসেনের সাথে মুঠোফোনে কথা বলি এবং তার বাড়িতে পুলিশ পাঠাই। তার পারিবারিক বিষয়টি সমাধানের উদ্যোগ নেওয়ার পাশাপাশি তার সিদ্ধান্তটি যে ভুল ছিল, সে বিষয়ে তাকে ব্যাপকভাবে বুঝানো হয়। এক পর্যায়ে সে তার ভুল বুঝতে পারে এবং অনুতপ্ত হয়। ভবিষ্যতে আর এ ধরণের সিদ্ধান্ত নিবেনা বলে অঙ্গীকার করেন।

জানা যায়, বেশ কয়েকদিন ধরে পারিবারিক বিষয় ও সামাজিক হতাশা থেকে মিরাজ হোসেন মানসিকভাবে হতাশাগ্রস্ত হয়ে পড়েন। এক পর্যায়ে আত্মহত্যা করার জন্য গতকাল তার ফেসবুকে একটি সুইসাইড স্ট্যাটাস দেন। সেখানে তিনি লিখেন তার মৃত্যুর জন্য কেউ দায়ী নন। এছাড়া তিনি পরিবারর সদস্য ও বন্ধু-বান্ধবদের নিকট ক্ষমা চান। এছাড়া তার পৈত্রিক সম্পত্তি বন্টনের বিষয়ে উল্ল্যেখ করেন।

বিষয়টি লামা থানা পুলিশের দৃষ্টিতে আসলে লামা থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ মিজানুর রহমানের নির্দেশে তাৎক্ষনিকভাবে উপ-পরিদর্শক মো. ফরিদ উদ্দিনের নেতৃত্বে পুলিশের একটি টিম মিরাজের বাড়িতে যায়। সেখানে তারা মিরাজের সমস্যার কথা শুনে পারিবারিক সমস্যা সমাধানসহ সার্বিক সহযোগিতার আশ্বাস দেন এবং তাকে বিভিন্ন ভাবে তার ভুল সিদ্ধান্তের বিষয়টি বুঝিয়ে শান্তনা দেন। এতে করে মিরাজ হোসেন আত্মহত্যার পথ থেকে ফিরে আসার অঙ্গিকার করেন।