লামায় তিন খুন মামলার তদন্তে পিবিআই

বান্দরবান : লামায় বন্ধ বাসা থেকে প্রবাসীর ১০ মাসের শিশুকন্যাসহ তিনজনের রক্তাক্ত মরদেহ উদ্ধারের ঘটনায় দায়েরকৃত মামলাটি বাংলাদেশ পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দিয়েছে আদালত।

বৃহস্পতিবার (৩ জুন) দুপুর ১২টার দিকে লামার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রে আনিসুর রহমানের আদালতে এই নির্দেশ দেন।

আরো পড়ুন : করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধার হবে বাজেটে: মেয়র
আরো পড়ুন : হাটহাজারীতে একাধিক মাদক মামলার ২ আসামী আটক ইয়াবাসহ

এরআগে এই মামলাটির তদন্তকারি কর্মকর্তার দায়িত্বে ছিলেন লামা থানার পরির্দশক (তদন্ত) আলমগীর হোসেন। গত ২১ মে এই মামলা দায়েরের পর থেকে প্রবাসী নুর মোহাম্মদ ও তার পরিবারের ৮ সদস্যসহ মোট ১৩জনকে আটক করে জিজ্ঞাসাবাদ করেন। এরমধ্যে প্রবাসী নুর মোহাম্মদের দু’ভাই আব্দুল খালেক ও শাহ আলম এবং প্রতিবেশি যুবক উত্তম বডুয়াকে তিন করে রিমান্ডে নেন তিনি। তবে পুলিশের এসব কার্যক্রমে ইতিমধ্যে ১৪দিন গত হলেও অপরাধী সনাক্তে দৃশ্যমান কোনো অগ্রগতি আদালতে জানাতে পারেনি পুলিশের এই কর্মকর্তা। ফলে মামলাটি পিবিআইকে তদন্তের নির্দেশ দেয় আদালত।

লামা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে কর্তব্যরত পুলিশ পরিদর্শক বিশ্বজিৎ সিংহ এই খবর নিশ্চিত করেন।

উল্লেখ্য, গত ২০ মে (শুক্রবার) দিনগত রাত তিনটার দিকে লামা পৌরসভার ১ নং ওয়ার্ডের চাম্পাতলী গ্রামের তালাবদ্ধ বাসা থেকে প্রবাসী নুর মোহাম্মদের দু’কন্যা নুর-এ জান্নাত রীদা প্রকাশ নুরী (১০) ও সুমাইয়া ইয়াছমিন প্রকাশ রাফি (১৬) এবং তার স্ত্রী মাজেদা বেগম (৩৭) এর রক্তাক্ত মরদেহ উদ্ধার করে পুলিশ। মৃতদের মধ্যে প্রবাসীর কন্যা রাফি ও তার মা মাজেদা বেগমের শরীরে ধর্ষণের আলামত রয়েছে। একইভাবে তাদের তিন জনের শরীর, কপাল, পিঠ ও বুকে রক্তাক্ত যখমের চিত্র।

এই ঘটনায় মৃত মাজেদা বেগমের মা লাল মতি বেগম বাদী হয়ে ২১ মে (শনিবার) লামা থানায় অজ্ঞাত আসামীদের বিরুদ্ধে মামলা করেন।

ঘটনার পর পরই পুলিশ মৃত মাজেদা বেগমের বোন রাহেলা বেগম, তার স্বামী আব্দুর রহিম, নুর মোহাম্মদের দু’ভাই আব্দুল খালেক ও শাহ আলম এবং গেল রমজানে প্রবাসী নূর মোহাম্মদের বাসার পার্শ্ববর্তী মসজিদে তারাবির নামাজ পড়ানো হাফেজ সায়েদুর রহমানকে জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে নেয়। সে সময় প্রায় ২৪ ঘন্টা আটকে রাখার পর মুচলেকায় মুক্তি দেয়া হয়। এরপর লামার চাম্পাতলী থেকে গ্রেপ্তার করা হয় উত্তম বড়ুয়া (৩৪) নামক এক যুবককে। একইভাবে গ্রেপ্তার করা হয় প্রবাসী নুর মোহাম্মদের দু’ভাই আব্দুল খালেক ও শাহ আলমকে। তাদের তিনজনকে পৃথকভাবে তিনদিন করে রিমান্ডে নেয় মামলার তদন্তকারী কর্মকর্তা।

এদিকে এই ঘটনায় সেই সায়েদুর রহমান ও তার ভাই আব্দুল খালেককে হেফাজতে নিয়েছে পুলিশের ক্রিমিনাল ইনভেষ্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি)। এদের কাছ থেকেও এই ঘটনার কোনো তথ্য পাওয়ার খবর জানাতে পারেনি পুলিশের এই সংস্থা।

লামা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ মিজানুর রহমান বলেন, আব্দুল খালেক, শাহ আলম ও উত্তম বড়ুয়া এই তিনজনের তিন দিন করে রিমান্ড শেষে কারাগারে পাঠানোর হয়েছে। এ মামলায় এখনও দৃশ্যমান কোনো অগ্রগতি নেই।